সাইবার কাফেতে তৈরি হত জাল নোটের ডিজাইন

সাইবার কাফেতে তৈরি হত জাল নোটের ডিজাইন

সাইবার কাফেতে তৈরি হত ডিজাইন। টাকা স্ক্যান করে ডিজাইন করত মামা-ভাগ্নে।

  • Share this:

#হাওড়া: বাগনানের সাইবার কাফেতে তৈরি হত ডিজাইন। টাকা স্ক্যান করে ডিজাইন করত মামা-ভাগ্নে। আর সেই জাল টাকাই ছড়িয়ে পড়ত শহরের আনাচে কানাচে।  কলকাতা পুলিশের গুণ্ডাদমন শাখার হাতে ধরা পড়ল সাইবার কাফের মালিক শেখ মুকিম ও তার ভাগ্নে।  গত বৃহস্পতিবার ফ্যান্সি মার্কেট দু-হাজার টাকার জাল নোটে প্রায় ৫৬ লক্ষ টাকা উদ্ধার হয়। পাঁচজনকে গ্রেফতারও করা হয়। তাদের জেরা করেই হদিশ মেলে বাউড়িয়ার নোট ছাপাখানার ।

কালো টাকার পাশাপাশি জাল টাকার মোকাবিলা করতেই নোট-বাতিলের সিদ্ধান্ত।  বলেছিলেন প্রধানমন্ত্রী। কিন্তু ছাপার দেড় মাসের মধ্যেই বাজারে মিলতে শুরু করেছে দু'হাজার টাকার জালনোট।  কখনও দক্ষিণ চব্বিশ পরগনার বারুইপুর । তো কখনও মুর্শিদাবাদের সীমান্তবর্তী ইসলামপুর। আবার কখনও মালদহের বৈষ্ণবনগর। এবার খোদ কলকাতায় খিদিরপুর থেকে উদ্ধার হয় দু-হাজার টাকার জাল নোটে প্রায় ৫৬ লক্ষ টাকা।

তদন্তে নেমে হতবাক পুলিশ। হাওড়া বাউড়িয়ার রামেশ্বরবাটিতে দর্জি সৈয়দ রেহানের বাড়িতে কাজের আড়ালে রমরমিয়ে চলত জাল নোট ছাপানোর কাজ। রেহানের সঙ্গেই গ্রেফতার করা হয় সঙ্গী একরাস আহমেদ, শেখ আবুল কালাম আজাদ , মানোয়ার মোল্লা ওরফে উজ্জ্বল ও বলাই মণ্ডলকে। তাদের জেরা করে উঠে আসে বাগনানের সবচেয়ে বড় সাইবার কাফের নাম। সেই কাফেতেই তৈরি হত নকশা। গ্রেফতার  করা হয় কাফের মালিক শেখ মুকিম ও তার ভাগ্নেকে।

সাইবার অপরাধে

-----বাগনানের বাইনান এলাকার সবচেয়ে বড় সাইবার কাফের মালিক শেখ মুকিব ওরফে মোকেম

----রেল, এয়ার টিকিট ছাড়াও এখানে আধার কার্ডও তৈরি হত এখানে

-----মোকেমের বন্ধু জালনোট চক্রের মাস্টারমাইন্ড মানোয়ার মোল্লা ওরফে উজ্জ্বল

----কম্পিউটার ডিজাইনার মোকেমকে টার্গেট করে উজ্জ্বল

-----টাকার লোভ দেখিয়ে তাকে নিয়ে আসে জাল নোটের কারবারে

-----মোকেমকে এই কাজে সাহায্য করত তার মাধ্যমিক পরীক্ষার্থী ভাগ্নে

----মামা-ভাগ্নে টাকা স্ক্যান করে প্রাথমিক ডিজাইনের কাজ করত

----এরপর সেই হার্ড কপি নিয়ে রেহানের বাড়িকে নিয়ে গিয়ে প্রিন্ট করা হত

----রেহানের বাড়ি থেকে উদ্ধার হয়েছে অত্যাধুনিক ডিজিটাল প্রিন্টিং মেশিল

----নোট তৈরির বিশেষ কাগজ যোগাত মোকেম গতকাল রাতে দুজনেই গ্রেফতার করে কলকাতা পুলিশের গুন্ডাদমন শাখা ৷ সাইবার কাফেটি বন্ধ করে দিয়েছে পুলিশ ৷

First published: 01:47:53 PM Mar 04, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर