আচমকায় বীরভূমে ভূমিকম্প, এর পিছনে আসল ঘটনা কী জানেন ?

নিজস্ব চিত্র

বুধবার সন্ধেয় ভূমিকম্পে কেঁপে উঠেছিল বীরভূমের একটি অংশ। সঙ্গে বিকট শব্দ। কি ঘটেছিল?

  • Share this:

    #বীরভূম: বুধবার সন্ধেয় ভূমিকম্পে কেঁপে উঠেছিল বীরভূমের একটি অংশ। সঙ্গে বিকট শব্দ। কি ঘটেছিল? কোথায় কম্পনের উৎপত্তি? খাদানে বিস্ফোরণ, খনিতে বেনিয়ম নাকি অন্য কিছু? উঠে এল চমকে দেওয়া তথ্য, যা সুদূর ভবিষ্যতে বিপর্যয়ের ইঙ্গিত দিচ্ছে। ইটিভি নিউজ বাংলার এক্সক্লুসিভ রিপোর্ট।

    বুধবার সন্ধেয় কেঁপে উঠেছিল বীরভূমের কিছু অংশ। অন্য অনেক জায়গায় কিন্তু কম্পন অনুভূত হয়নি। সিএনজি রিখটার স্কেলেও কিছু ধরা পড়েনি। ভূমিকম্পের পরই সামনে এল চমকপ্রদ ঘটনা।

    বুধবার সন্ধে ৬.৫০ বীরভূমে অনুভূত হল কম্পন -- ৯.৩০ ঝাড়খণ্ড সীমানায় বীরভূমের রাউতাড়া গ্রামের পুষ্করিনী নদীর পাশে জলাশয় থেকে বেরিয়ে আসছে গরম জল।

    কেন হঠাৎই গরম জল বেরোচ্ছে এখান থেকে? বুধবারের কম্পনের সঙ্গে কী কোনও সম্পর্ক আছে? রহস্যউদ্ধারে নেমে প্রথমে স্থানীয় মানুষের সঙ্গে কথা বলে ইটিভি নিউজ বাংলা। উঠে আসে আসল ঘটনা।

    বাংলা-ঝাড়খন্ড সীমানায় এই এলাকা হিলিয়াম জোন। পরমাণু বিদ্যুৎ সহ বিভিন্ন কাজে তা ব্যবহার করা হয়। গরম জলের সঙ্গে কী কোনও সম্পর্ক আছে?

    কীভাবে ঘটছে এই ঘটনা?

    জলাশয়ের জল হঠাৎ গরম হয়ে যাওয়ার প্রবণতা দেখা যায় ইন্দোনেশিয়ায়। দায়ী সেই লাভা নির্গমন। ভারতে এধরণের ঘটনা রীতিমতো বিরল। বীরভূমের রাউতেলাতে সেই ঘটনারই ছাপ স্পষ্ট।

    First published: