দুর্গাপুরে বেজে গেল নির্বাচনের ঘণ্টি

সোমবার নির্বাচনের রির্জাভেশন ড্রাফ্ট লিস্ট প্রকাশ হল ।

Elina Datta | News18 Bangla
Updated:Feb 28, 2017 01:51 PM IST
দুর্গাপুরে বেজে গেল নির্বাচনের ঘণ্টি
Elina Datta | News18 Bangla
Updated:Feb 28, 2017 01:51 PM IST

#দুর্গাপুর: দুর্গাপুর নগর নিগমের নির্বাচনের দামামা বেজে গেল । সোমবার নির্বাচনের রির্জাভেশন ড্রাফ্ট লিস্ট প্রকাশ হল । ২১ মার্চ প্রকাশিত হবে চুড়ান্ত লিস্ট ।

২০১১ সালে রাজ্যে পালা বদলের পর ২০১২ সালে দুর্গাপুর নগর নিগমের নির্বাচনে বামেদের হারিয়ে ক্ষমতা দখল করে তৃণমূল কংগ্রেস । ৪৩ আসনের দুর্গাপুর নগর নিগমের নির্বাচনে ২৯টি আসনে জয়ী হয়েছিল তৃণমূল, পরে ৩৮ নম্বর ওয়ার্ড থেকে জয়ী নির্দল প্রার্থী অরবিন্দ নন্দী তৃণমূলে যোগ দেওয়ায় নগর নিগমে তৃণমূলের আসন সংখ্যা বেড়ে ৩০ হয় । বামেরা জয়ী হয়েছিল ১১টি আসনে, কংগ্রেস ও বিজেপিও জয়ী হয়েছিল একটি করে আসনে ।

এরপর দামোদর নদ দিয়ে বহু জল বয়ে গেছে । ২০১৪ লোকসভা নির্বাচনের নিরিখে দুর্গাপুরের দুটি বিধানসভা আসনে তৃণমূল এগিয়ে থাকলেও ভোট প্রাপ্তির হার কমতে শুরু করেছিল । তার প্রভাব লক্ষ করা যায় ২০১৬ সালে বিধানসভা নির্বাচনে ।

২০১৬ সালে বিধানসভা নির্বাচনে দুর্গাপুরের দুটি আসনেই বাম-কংগ্রেস জোটের প্রার্থীদের কাছে পরাজিত হয় তৃণমূল কংগ্রেস । শহরের মেয়র অপূর্ব মুখোপাধ্যায়কে প্রায় সাড়ে চুয়াল্লিশ হাজার ভোটের ব্যবধানে পরাজিত করে প্রাক্তন তৃণমূল কাউন্সিলর কংগ্রেস প্রার্থী বিশ্বনাথ পাড়িয়াল । বিধানসভা নির্বাচনের ফলাফলের নিরিখে দুর্গাপুর নগর নিগম এলাকার ৪৩টি ওয়ার্ডের মধ্যে মাত্র তিনটি ওয়ার্ডে এগিয়েছিল তৃণমূল ।

সোমবার প্রকাশিত ড্রাফ্ট সংরক্ষণ তালিকা একনজরে :

মোট ওয়ার্ড - ৪৩

সংরক্ষিত (SC) - ৬টি (ওয়ার্ড : ১, ২৮, ৩৪, ৩৫, ৩৭ ও ৩৯ )

সংরক্ষিত (ST) - ১টি (ওয়ার্ড : ৩৩)

সংরক্ষিত (মহিলা - SC) : ৩টি (ওয়ার্ড : ১, ২৮ ও ৩৫ )

সংরক্ষিত (মহিলা - জেনারেল ) : ১২টি (ওয়ার্ড : ৩, ৬, ৯, ১২, ১৫, ১৮, ২১, ২৪, ২৭, ৩১, ৩৮ ও ৪২ )

সাধারণ : ২৪টি ( ওয়ার্ড : ২, ৪, ৫, ৭, ৮, ১০, ১১, ১৩, ১৪, ১৬, ১৭, ১৯, ২০, ২২, ২৩, ২৫, ২৬, ২৯, ৩০, ৩২, ৩৬, ৪০, ৪১ ও ৪৩ )

এই আসন সংরক্ষনের ফলে ডেপুটি মেয়র অমিতাভ বন্দ্যোপাধ্যায়, এমএমআইসি প্রভাত চট্টোপাধ্যায় সহ একাধিক হেভিওয়েট নেতাকে দল প্রার্থী করলে নিজের ওয়ার্ড ছেড়ে অন্য ওয়ার্ড থেকে প্রতিদ্বন্দিতা করতে হবে ।

বিধানসভা নির্বাচনের মতো বাম-কংগ্রেসের অফিসিয়াল জোটের সম্ভাবনা কম থাকলেও স্থানিয় পর্যায়ে জোট জোটের চেষ্টা চালাচ্ছে দু'দলই ।

বিধানসভা নির্বাচনে হারের প্রভাব নগর নিগমের নির্বাচনে পড়বে না, তৃণমূল দুই তৃতীয়াংশ আসনে জয়ী হবে দাবি করলেন ডেপুটি মেয়র অমিতাভ বন্দ্যোপাধ্যায় ।

First published: 01:51:38 PM Feb 28, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर