#EgiyeBangla: রাজ্য সরকারের উদ্যোগে মুর্শিদাবাদের হাসপাতালগুলিতে এসএনসিইউ বিভাগে চিকিৎ‍সা পরিষেবা হয়েছে আধুনিক

  • Share this:

    #মুর্শিদাবাদ: মুর্শিদাবাদ জেলায় তিনবছরে শিশুমৃত্যুর হার কমেছে। রাজ্যে শিশুমৃত্যুর হারে মুর্শিদাবাদ ছিল প্রথম সারিতে। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল-সহ জেলার অন্য হাসপাতালগুলিতে এসএনসিইউ বিভাগে চিকিৎ‍সা পরিষেবা হয়েছে আধুনিক। স্বাস্থ্যকর্মীরাও সক্রিয়ভাবে কাজ করছেন। তাতেই এসেছে সাফল্য।

    আরও পড়ুন: অমৃতসরের জোড়া ফটকের কাছে ট্রেন দুর্ঘটনার দায় কার?

    কয়েকবছর আগেও মুর্শিদাবাদ জেলায় স্বাস্থ্য পরিষেবা নিয়ে বিস্তর ক্ষোভ ছিল। জেলায় শিশুমৃত্যুর হারও বাড়ছিল। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতাল-সহ জেলার অন্য হাসপাতালগুলিতে উন্নত এসএনসিইউ পরিষেবা ছিল না। অসুস্থ শিশুদের কলকাতা বা আশপাশের জেলার হাসপাতালে নিয়ে যেতে হত। এখন অবশ্য দিন বদলেছে। বহরমপুর হাসপাতালেই খোলা হয়েছে এসএনসিইউ। অন্য সুপার স্পেশালিটি হাসপাতালেও শিশুদের জন্য আধুনিক চিকিৎসা মিলছে। ফলে গত তিন বছরে মুর্শিদাবাদে শিশুমৃত্যুর হার কমেছে।

    আরও পড়ুন: অমৃতসর ট্রেন দুর্ঘটনা: শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর

    শিশুমৃত্যু কমাতে উদ্যোগ -------------------- - প্রসূতিদের পুষ্টি বিষয়ে নজর - প্রসূতিদের স্বাস্থ্য নিয়ে সচেতনতা - নবজাতকের পুষ্টি নিয়েও সচেতনতা - আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের সঙ্গে কাজ - জেলার প্রতি স্তরের স্বাস্থ্যকর্মীরা কাজ করছেন - প্রত্যন্ত গ্রামাঞ্চলে যোগাযোগ ব্যবস্থার উন্নতি

    আরও পড়ুন: আবার এসো মা ! বাবুঘাটে চোখের জলে চলছে প্রতিমা নিরঞ্জন

    এছাড়াও জেলার বিভিন্ন হাসপাতালে নজরদারি চালাচ্ছেন স্বাস্থ্য ও অন্য প্রশাসনিক আধিকারিকরা। হাসপাতালে প্রসূতিদের জন্য প্রতীক্ষালয় তৈরি হয়েছে। বেশি করে আশাকর্মী নিয়োগ করছে জেলা প্রশাসন। প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্রগুলিতেও প্রসবের জন্য উন্নত পরিকাঠামো তৈরি হয়েছে। সব মিলিয়ে জেলার স্বাস্থ্য ব্যবস্থা ঢেলে সেজেছে নতুন সরকারের আমলে।

    First published: