corona virus btn
corona virus btn
Loading

#EgiyeBangla: ‌‌রাজ্য সরকারের উদ্যোগে ১২ কোটি টাকা খরচ করে সংস্কার করা হচ্ছে হুগলি নদীর পাড় ও পুরনো কেল্লার মাঠ

#EgiyeBangla: ‌‌রাজ্য সরকারের উদ্যোগে ১২ কোটি টাকা খরচ করে সংস্কার করা হচ্ছে হুগলি নদীর পাড় ও পুরনো কেল্লার মাঠ
  • Share this:

#হুগলি: ডায়মন্ড হারবারের হুগলি নদীর পাড় ও পুরোন কেল্লার মাঠ সংস্কার করছে রাজ্য সরকার। দেড় বছরের মধ্যে কাজ শেষ করতে হবে। নদীরপাড়ের মন্দিরগুলিও সংস্কার করা হবে। উদ্যোগী রাজ্যের পর্যটন দফতর। প্রথম পর্যায়ে সৌন্দর্যায়নে বারো কোটি টাকা খরচ হবে।

আরও পড়ুন: শবরীমালা মন্দিরে ৫০ অনূর্ধ্ব দুই মহিলার প্রবেশ, প্রতিবাদে কেরলে ১২ ঘণ্টার বন্ধ

একদা পর্তুগিজদের দখলে থাকা চিংড়িখালির ফোর্ট আজকের ডায়মন্ড হারবার। হুগলি নদীর পাড়ে থাকা সেই কেল্লা এখন নদীগর্ভে বিলীন হয়ে গেছে। কেল্লা সংলগ্ন মাঠও গিলছে নদী। এই শহর রাজ্য ও রাজ্যের বাইরে থেকে আসা পর্যটকদের কাছে প্রিয়। তবে ক্রমে আকর্ষণ হারাচ্ছিল এই প্রাচীন বন্দর শহরটি। সেকথা মাথায় রেখে ‌‌রাজ্য পর্যটন দফতরের উদ্যোগে ডায়মন্ডহারবার শহরের হুগলি নদীর পাড় ও পুরনো কেল্লার মাঠ সংস্কার করা হচ্ছে। সম্প্রতি পুরোন কেল্লার মাঠে হুগলি নদীর পাড়ে রিমোট কন্ট্রোলের মাধ্যমে প্রকল্পের সূচনা করেন সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানে ছিলেন অন্য প্রশাসনিক কর্তারাও।

আরও পড়ুন: দেখে নিন আজ পেট্রোল-ডিজেলের দামে কী বদল হল....

ডায়মন্ড হারবারে পুরোন কেল্লা সংস্কার ---------------------------------- - প্রথম পর্যায়ে ১২ কোটি টাকা খরচে সৌর্ন্দযায়নের কাজ হবে - আগামী দেড় বছরের মধ্যে কাজ শেষ হবে - হুগলি নদীর পাড় সাজানো হবে - হুগলি নদীর উপর ঝুলন্ত ব্যালকনি থাকবে - নদীতে ভাসানঘাটও থাকবে - এছাড়াও নদীরপাড়ে মন্দিরগুলিকেও সংস্কার করা হবে

নদীর পাড়ের সৌন্দর্যায়ন হলেও কোনও গাছ কাটা হবে না। দোকানগুলিকেও উচ্ছেদ করা হবে না। আধুনিক স্টল করে দেওয়া হবে দোকানদারদের। খুশি স্থানীয় বাসিন্দারাও।

আরও পড়ুন: বিজেপিতে যোগ দিলেন ‘ওগো বধূ সুন্দরী’র মৌসুমী চট্টোপাধ্যায়

কলকাতার খুব কাছেই এই জায়গা। তাই ডায়মন্ডহারবারে হুগলি নদীর পাড় ও পুরোন কেল্লার মাঠ সংস্কারের পর পর্যটকদের ভিড় আরও বাড়বে। আশাবাদী পর্যটন দফতর।

First published: January 3, 2019, 11:44 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर