West Bengal Assembly Election 2021 Phase 8: কড়া নজর অনুব্রত 'গড়ে', অষ্টম দফাতেও বাহিনী দিয়ে 'এলাকা' ঘিরছে কমিশন!

West Bengal Assembly Election 2021 Phase 8: কড়া নজর অনুব্রত 'গড়ে', অষ্টম দফাতেও বাহিনী দিয়ে 'এলাকা' ঘিরছে কমিশন!

শেষ দফাতেও বাহিনীর নজর

জানা গিয়েছে, অষ্টম দফাতে (West Bengal Assembly Election Phase 8) মোট বাহিনী থাকবে ৭৫৩ কোম্পানি। ভোটের কাজে ব্যবহার করা হবে ৬৪১ কোম্পানি।

  • Share this:

#কলকাতা: ২০১৬ সালের রাজ্যে বিধানসভা নির্বাচনে (West Bengal Assembly Election 2016) মোট কেন্দ্রীয় বাহিনী এসেছিল ৭২০ কোম্পানি। আর এবারের নির্বাচন (West Bengal Assembly Election 2021)-কে কার্যত কেন্দ্রীয় বাহিনী (Central Force) দিয়ে ঘিরে রাখল নির্বাচন কমিশন। আর বাংলার ভোটের শেষ তথা অষ্টম দফাতেও সেই কেন্দ্রীয় বাহিনীকে দিয়ে বুথ 'ঘিরেই' ভোট করাতে চলাতে নির্বাচন কমিশন (Election Commission)। জানা গিয়েছে, অষ্টম দফাতে (West Bengal Assembly Election Phase 8) মোট বাহিনী থাকবে ৭৫৩ কোম্পানি। ভোটের কাজে ব্যবহার করা হবে ৬৪১ কোম্পানি।

আর এই ৭৫৩ কোম্পানি বাহিনীর মধ্যে সবথেকে বেশি বাহিনী মোতায়েন থাকবে অশান্তি অধ্যুষিত বীরভূমে। তারপরই মুর্শিদাবাদে। দেখে নেওয়া যাক, শেষ দফায় কোন জেলায় কত কেন্দ্রীয় বাহিনী থাকছে...

বীরভূম - ২২৪ কোম্পানি মুর্শিদাবাদ - ২১২ কোম্পানি মালদা - ১১০ কোম্পানি কলকাতা উত্তর - ৯৫ কোম্পানি

অষ্টম দফায় চারটি জেলায় মোট বুথের সংখ্যা ১১৮৬০ টি। এর মধ্যে বেশি বুথ বীরভূমেই। বীরভূমে বুথ ৩৯০৮টি, মুর্শিদাবাদে ৩৭৯৬টি, মালদায় ২০৭৩টি, কলকাতা উত্তরে ২০৮৩টি।

প্রসঙ্গত, রাজ্যে এবারের ভোটে ব্যবহার করা হয়েছে মোট ১০৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এই শেষ দফা নির্বাচনে ব্যবহার করা হবে। বাকি ৩১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীকে ছেড়ে দেওয়া হয়েছে।

উল্লেখ্য, প্রাথমিকভাবে ১২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী এসছিল বাংলায়৷ তারপর দফায় দফায় তা বাড়তে-বাড়তে ১০৭১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনীতে পৌঁছায়।
Published by:Suman Biswas
First published: