• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ ভাবে সজ্জিত ট্রেন চলল বর্ধমান-আসানসোল শাখায়

আন্তর্জাতিক নারী দিবসে বিশেষ ভাবে সজ্জিত ট্রেন চলল বর্ধমান-আসানসোল শাখায়

Eastern Railway runs special decorated train in Burdwan on International Women’s Day 2021

Eastern Railway runs special decorated train in Burdwan on International Women’s Day 2021

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে পূর্ব রেলের বিশেষ উদ্যোগ৷ নারীদের সম্মান জানিয়ে আসানসোল থেকে বর্ধমান পর্যন্ত চলল বিশেষ ট্রেন।

  • Share this:

#আসানসোল: আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষ্যে পূর্ব রেলের বিশেষ উদ্যোগ৷ নারীদের সম্মান জানিয়ে আসানসোল থেকে বর্ধমান পর্যন্ত চলল বিশেষ ট্রেন। ১২ কামরার এই লোকাল ট্রেনকে বিশেষভাবে সাজিয়ে তোলা হয়েছিল ফুল-বেলুন ও মালা দিয়ে। শুধু তাই নয়, প্রতিটি কামরায় সমাজের নারীদের অবদান সম্পর্কেও সচেতন করতে ফুটিয়ে তোলা হয়েছে নানান চিত্র।

সমাজে নারীর অবদান কোনও অংশে কম নয়, এই বার্তা নিয়ে নারীর সামাজিক অবস্থান সম্পর্কে সচেতন করা হয়েছে প্রতিটি চিত্রে।মাদার টেরেজা থেকে বর্তমান সময়ের নারীর বিভিন্ন কর্মের দিকগুলি নিখুঁত ভাবে চিত্রাঙ্কন করা হয়েছে প্রতিটি কামরায়। রয়েছে কন্যা ভ্রুণ হত্যা না করারও আবেদন। ঝাঁ-চকচকে প্রতিটি কামরায় নারীদের কথা ভেবে বিশেষ শৌচাগারেরও ব্যবস্থা করা হয়েছে।

নারী দিবসের দিন একটি নতুন বিশেষ ট্রেন পেয়ে স্বভাবতই খুশি নিত্যযাত্রীরা।সেই কথাই ধরা পড়ল অনীষা মুখোপাধ্যায়ের কথায়। তিনি জানানষ "আজ ট্রেন ধরার জন্য গলসী স্টেশনে অপেক্ষা করছিলাম সেই সময়ই ফুলের  মালা  দিয়ে সাজানো এই বিশেষ ট্রেন গলসী স্টেশনে এসে পৌঁছায়। ট্রেনে ওঠার পর এক আলাদাই অনুভূতি হল। বিভিন্ন বার্তা ও চিত্র ফুটে উঠেছে৷ এক কথায় বিশেষ দিনে নারীদের সম্মান জানিয়ে রেলের এই উদ্যোগ অন্যবদ্য।"

নিত্যযাত্রী স্মরজিত ঘোষ বলেন, "নারী দিবসকে সামনে রেখে রেলের এই উদ্যোগ প্রশংসনীয়। ফুল-মালা, বেলুন ও ছবি দিয়ে খুব সুন্দর ভাবে ট্রেনটিকে সাজিয়ে তোলা হয়েছে। আমরা চাইব প্রতিদিন যেন এই রকম সুন্দর থাকে ট্রেনটি। সুন্দর রাখার ক্ষেত্রে যাত্রীদেরও প্রয়োজনীয়় ভূমিকা পালন করতে হবে।"

পূর্বরেলের প্রচার বিভাগের জনসংযোগ আধিকারিক অমিতাভ চট্টোপাধ্যায় জানান, "বিশ্বনারী দিবস উপলক্ষ্যে পূর্ব রেলের পক্ষ থেকে সোমবার নানান কর্মসূচী গ্রহণ  করা হয়েছে। তারই অঙ্গ হিসাবে এই বিশেষ ট্রেন চালানের পরিকল্পনা। এই বিশেষ ট্রেনে নারীদের সুরক্ষার পাশাপাশি যাত্রী স্বাচ্ছন্দ্যের বিষয়টিও মাথায় রাখা হয়েছে। সঙ্গে ফুটিয়ে তোলা হয়েছে সামাজিক পটভুমিতে নারীদের অবস্থান ও সমাজের করণীয় কর্তব্য পালনের বার্তা।

(শরদিন্দু ঘোষ)

Published by:Subhapam Saha
First published: