corona virus btn
corona virus btn
Loading

পূর্ব রেলের টিকিটে হিন্দি ইংরেজির সঙ্গে জায়গা পেল বাংলা, জারি বিজ্ঞপ্তিও

পূর্ব রেলের টিকিটে হিন্দি ইংরেজির সঙ্গে জায়গা পেল বাংলা, জারি বিজ্ঞপ্তিও

টিকিটে বাংলা ফেরায় খুশি যাত্রীরা

  • Share this:

#বর্ধমান: এতদিন শুধুই ছিল হিন্দি ও ইংরেজির রমরমা। এবার রেলের টিকিটে ঠাঁই পেল বাংলা । পূর্ব রেলের অসংরিক্ষত  টিকিটে হিন্দি ইংরেজির সঙ্গে জায়গা পেয়েছে বাংলাও । আগে পিচবোর্ডের টিকিটে বাংলা থাকতো। কিন্তু টিকিট কম্পিউটারাইজড হওয়ার পর থেকেই বাংলা উঠে গিয়ে শুধুই হিন্দি ও ইংরেজি ভাষায় লেখা হতো যাবতীয় তথ্য। এবার সেই টিকিটে যে স্টেশন থেকে টিকিট কাটা হচ্ছে তার নাম, গন্তব্য স্টেশনের নাম এবং টিকিট কোন ধরনের তা বাংলায় উল্লেখ থাকছে ।

বাংলা ভাষা বাঙালির কাছে আবেগের আর এক নাম। ইংরেজি হিন্দির দাপটের এই সময়ে রেলের টিকিটে বাংলা জায়গা করে নিতে পারায় খুশি যাত্রীরা। তাঁরা বলছেন, বাঙালি হিসেবে আলাদা তৃপ্তি তো পাচ্ছিই, তবে প্রয়োজনটাও অস্বীকার করা যায় না। অনেকেই হিন্দি বা ইংরেজি পড়তে পারেন না। তাঁরা খুবই সমস্যায় পড়তেন। স্টেশনের নাম বাংলাতে লেখা থাকছে। এতে তাঁদের অনেক সুবিধা হবে। টিকিটে বাংলা লেখা থাকায় চট করে বুঝতে কোনও অসুবিধাই হচ্ছে না। এবার বাংলা হরফ তুলনামূলক বড় করলে আরও সুবিধা হবে ।

নিত্যযাত্রী বিমল রায় বললেন, বাংলার প্রতি অনেক ক্ষেত্রেই বঞ্চনার অভিযোগ ওঠে। রেলের টিকিটেও এতদিন যেন জোর করেই বাংলাকে সরিয়ে রাখা হয়েছিল। টিকিটে বাংলা ভাষাকে ফিরিয়ে এনে সেই অভিযোগ থেকে মুক্ত হল রেল ।

আমরা চাই, রেলের প্ল্যাটফর্ম, ডিসপ্লে বোর্ড সহ সর্বত্র বেশি বেশি করে বাংলা লেখা জায়গা করে নিক। যাত্রীদের দাবি, অসংরিক্ষত টিকিটের পাশাপাশি রিজার্ভেশন টিকিটেও বাংলা হরফ চালু করা হোক।  সেই সঙ্গে হিন্দি বা ইংরেজি সাইন বোর্ড বাংলা লেখাও বাধ্যতামূলক করা উচিত।

পূর্ব রেল সূত্রে জানা গিয়েছে, বুধবারই এ ব্যাপারে বিজ্ঞপ্তি জারি করে বাংলা লেখা টিকিট বিক্রি শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকেই এই টিকিট মিলছে । পূর্ব রেলের সব স্টেশনেই এই টিকিট পাওয়া যাচ্ছে। শুধু লোকাল ট্রেনের ক্ষেত্রেই নয়, কেউ অসংরিক্ষত টিকিট কাউন্টার থেকে দূরপাল্লার টিকিট কাটলে তাঁর টিকিটেও বাংলা লেখা থাকছে ।

Saradindu Ghosh

First published: January 17, 2020, 1:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर