বন্যপ্রাণী পাচারের স্বর্গরাজ্য হয়ে উঠেছে পূর্ব বর্ধমান! করিডর নিয়ে চিন্তিত বনদফতর

বন্যপ্রাণী পাচারের স্বর্গরাজ্য হয়ে উঠেছে পূর্ব বর্ধমান! করিডর নিয়ে চিন্তিত বনদফতর
এই পাচার চক্রের সঙ্গে কারা যুক্ত কোথায় সে সব পাচার করা হচ্ছে সেসব বিস্তারিত জানার চেষ্টা চালাচ্ছে বর্ধমান বনদফতর।

এই পাচার চক্রের সঙ্গে কারা যুক্ত কোথায় সে সব পাচার করা হচ্ছে সেসব বিস্তারিত জানার চেষ্টা চালাচ্ছে বর্ধমান বনদফতর।

  • Share this:

Saradindu Ghosh

#বর্ধমান: বন্যপ্রাণ পাচারের করিডর হয়ে উঠছে পূর্ব বর্ধমান জেলা বিহার উত্তর প্রদেশ থেকে পূর্ব বর্ধমান জেলার উপর দিয়ে রেল ও সড়ক পথে পাচার হচ্ছে নানান বন্যপ্রাণ নীলগাই থেকে শুরু করে কচ্ছপ বিভিন্ন রকমের পাখি ইতিমধ্যেই পাচারের পথে উদ্ধার করেছে বনদফতর তাদের নজর এড়িয়ে আরও বন্যপ্রাণ পাচার হচ্ছে কিনা সে ব্যাপারেও খোঁজ নিচ্ছে বনদফতর এই পাচার চক্রের সঙ্গে কারা যুক্ত কোথায় সে সব পাচার করা হচ্ছে সেসব বিস্তারিত জানার চেষ্টা চালাচ্ছে বর্ধমান বনদফতর।

দু'দিন আগেই পাচারের সময় প্রচুর সংখ্যক ময়না, টিয়া পাখি উদ্ধার করে বনদফতর। বর্ধমান ও দুর্গাপুর বনদফতরের আধিকারিকরা গোপন সূত্রে খবর পেয়ে যৌথ ভাবে অভিযান চালায়। কাঁকসা থানার বাঁশকোপা টোল প্লাজার কাছে একটি বেসরকারি যাত্রীবাহী বাস থেকে প্রচুর ময়না, টিয়া উদ্ধার করা হয়। বেআইনিভাবে পাখি পাচারের অভিযোগে বাসের কন্ডাক্টর ও খালাসিকে গ্রেফতার করা হয়।


কিছুদিন আগেই বর্ধমানে প্রচুর সংখ্যক টিয়া, ময়না উদ্ধার করেছিল বনদফতর। ফের বিহার থেকে কলকাতাগামী বেসরকারি বাসে পাখি পাচার করা হচ্ছে বলে গোপন সূত্রে খবর পায় তারা। সেই খবর পেয়েই দুর্গাপুর ও বর্ধমান বনদফতরের আধিকারিকরা দু নম্বর জাতীয় সড়কে অভিযানের নামে। মঙ্গলবার বাঁশকোপা টোলপ্লাজার কাছে যাত্রীবাহী বাসটি এসে দাঁড়াতেই তাতে তল্লাশি শুরু করেন আধিকারিকরা। বাসে বস্তার ভেতর থেকে খাঁচা বন্দি অবস্থায় সাড়ে তিনশোটি টিয়া, ময়না বাজেয়াপ্ত করা হয়।

বন দফতরের আধিকারিকরা জানান, পাখি ভর্তি খাঁচাগুলি বস্তার ভেতর ঢোকানো থাকলেও টিয়া, ময়নাগুলি সুস্হ ছিল। সেগুলিকে কাঁকসার গভীর জঙ্গলে ছেড়ে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়। শীত পড়তেই বন্যপ্রাণী পাচার বাড়তে থাকায় উদ্বিগ্ন বন দফতর। বেশ কয়েক বছর ধরেই এ রাজ্যের ওপর দিয়ে বিহার উত্তরপ্রদেশ থেকে কচ্ছপ পাচার চলছে। রেল ও সড়ক পথে প্রচুর কচ্ছপ উদ্ধার হয়েছে। কয়েক দিন আগে বর্ধমানের গোদায় দু নম্বর জাতীয় সড়কে পাচারের পথে পড়ে গিয়ে আহত এক নীলগাই উদ্ধার হয়। চিকিৎসা চালিয়েও নীলগাইটিকে বাঁচানো যায়নি। এ বার পাখি পাচার বেড়ে যাওয়ায় চিন্তিত বনদফতর। আধিকারিকরা জানান, পাখিগুলি কোথায় নিয়ে যাওয়া হচ্ছিল, পাচারের সঙ্গে কারা যুক্ত সেসব বিস্তারিত জানার চেষ্টা চলছে।

Published by:Simli Raha
First published: