কাজ হারানোর আশঙ্কায় দুর্গাপুর কোক ওভেন প্ল্যান্টের শ্রমিকরা

১০ ফেব্রুয়ারী রাজ্য মন্ত্রীসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে ৪৬টি PSU সংস্থাকে পুনর্নিমান বা সংযুক্তিকরণ করা হবে ।

Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Mar 15, 2017 12:31 PM IST
কাজ হারানোর আশঙ্কায় দুর্গাপুর কোক ওভেন প্ল্যান্টের শ্রমিকরা
Siddhartha Sarkar | News18 Bangla
Updated:Mar 15, 2017 12:31 PM IST

#দুর্গাপুর: ২০১৫ সালের ৩ জুলাই কুলিংডাউন শুরু হয়েছিল দুর্গাপুর তাপবিদ্যুৎ কেন্দ্রের কোক ওভেন প্ল্যান্ট । তখন বলা হয়েছিল সংস্কার কাজের জন্য কুলিংডাউন করা হচ্ছে কোক ওভেন প্ল্যান্টকে । চিরতরে এই প্ল্যান্ট বন্ধ করার প্রক্রিয়া শুরু হল বলে তখনই আশঙ্কা প্রকাশ করেছিলেন শ্রমিকদের একাংশ । তখন ডিপিএল কর্তৃপক্ষ অবশ্য শ্রমিকদের আশ্বস্ত করেছিলেন যে কোনওভাবেই এর ফলে কোনও শ্রমিকের চাকরি যাবে না ৷ কিন্তু বাস্তবে  পরিস্থিতি তেমন নয় বলেই আশঙ্কা শ্রমিকদের একাংশের ৷

কোক ওভেন প্ল্যান্ট রক্ষনাবেক্ষনের পরে ফের চালু করা হবে । কিন্তুু ১০ ফেব্রুয়ারী রাজ্য মন্ত্রীসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে ৪৬টি PSU সংস্থাকে পুনর্নিমান বা সংযুক্তিকরণ করা হবে । সেই তালিকার ৩৮ নম্বরে নাম রয়েছে দুর্গাপুর তাপবিদ্যুৎ কেন্দ্রের কোক ওভেন প্ল্যান্টের ।

চিফ সেক্রেটারি বাসুদেব বন্দ্যোপাধ্যায়ের সই করা রাজ্য মন্ত্রীসভার অনুমোদনের কপি প্রকাশ্যে আসার পরেই কোক ওভেন প্ল্যান্টের ১২০০ স্থায়ী শ্রমিক ও ৩০০ ঠিকা শ্রমিকের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলেছে সিটু । সিটুর জেলা সভাপতির আশঙ্কা, কেন্দ্রীয় সরকারের মতই এবার রাজ্য সরকারও "সরকার পরিচালিত" সংস্থাগুলি বন্ধ করে দিচ্ছে ।

কেন্দ্র যেমন অ্যালয় স্টিল প্লান্ট বিলগ্নিকরণ করতে চাইছে তেমনি রাজ্য সরকারও দুর্গাপুর কেমিক্যাল লিমিটেড ও ডিপিএলের কোক ওভেন প্ল্যান্ট বিলগ্নিকরণ করতে চাইছে । যদিও আইএনটিটিইউসি নেতা প্রভাত চট্টোপাধ্যায়ের দাবি, রাজ্য সরকারি সংস্থার কর্মরত কোনও শ্রমিককেই কর্মচ্যুত করা হবে না ।

First published: 12:22:01 PM Mar 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर