কাজ হারানোর আশঙ্কায় দুর্গাপুর কোক ওভেন প্ল্যান্টের শ্রমিকরা

কাজ হারানোর আশঙ্কায় দুর্গাপুর কোক ওভেন প্ল্যান্টের শ্রমিকরা

১০ ফেব্রুয়ারী রাজ্য মন্ত্রীসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে ৪৬টি PSU সংস্থাকে পুনর্নিমান বা সংযুক্তিকরণ করা হবে ।

  • Share this:

#দুর্গাপুর: ২০১৫ সালের ৩ জুলাই কুলিংডাউন শুরু হয়েছিল দুর্গাপুর তাপবিদ্যুৎ কেন্দ্রের কোক ওভেন প্ল্যান্ট । তখন বলা হয়েছিল সংস্কার কাজের জন্য কুলিংডাউন করা হচ্ছে কোক ওভেন প্ল্যান্টকে । চিরতরে এই প্ল্যান্ট বন্ধ করার প্রক্রিয়া শুরু হল বলে তখনই আশঙ্কা প্রকাশ করেছিলেন শ্রমিকদের একাংশ । তখন ডিপিএল কর্তৃপক্ষ অবশ্য শ্রমিকদের আশ্বস্ত করেছিলেন যে কোনওভাবেই এর ফলে কোনও শ্রমিকের চাকরি যাবে না ৷ কিন্তু বাস্তবে  পরিস্থিতি তেমন নয় বলেই আশঙ্কা শ্রমিকদের একাংশের ৷

কোক ওভেন প্ল্যান্ট রক্ষনাবেক্ষনের পরে ফের চালু করা হবে । কিন্তুু ১০ ফেব্রুয়ারী রাজ্য মন্ত্রীসভার বৈঠকে সিদ্ধান্ত হয়েছে ৪৬টি PSU সংস্থাকে পুনর্নিমান বা সংযুক্তিকরণ করা হবে । সেই তালিকার ৩৮ নম্বরে নাম রয়েছে দুর্গাপুর তাপবিদ্যুৎ কেন্দ্রের কোক ওভেন প্ল্যান্টের ।

চিফ সেক্রেটারি বাসুদেব বন্দ্যোপাধ্যায়ের সই করা রাজ্য মন্ত্রীসভার অনুমোদনের কপি প্রকাশ্যে আসার পরেই কোক ওভেন প্ল্যান্টের ১২০০ স্থায়ী শ্রমিক ও ৩০০ ঠিকা শ্রমিকের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলেছে সিটু । সিটুর জেলা সভাপতির আশঙ্কা, কেন্দ্রীয় সরকারের মতই এবার রাজ্য সরকারও "সরকার পরিচালিত" সংস্থাগুলি বন্ধ করে দিচ্ছে ।

কেন্দ্র যেমন অ্যালয় স্টিল প্লান্ট বিলগ্নিকরণ করতে চাইছে তেমনি রাজ্য সরকারও দুর্গাপুর কেমিক্যাল লিমিটেড ও ডিপিএলের কোক ওভেন প্ল্যান্ট বিলগ্নিকরণ করতে চাইছে । যদিও আইএনটিটিইউসি নেতা প্রভাত চট্টোপাধ্যায়ের দাবি, রাজ্য সরকারি সংস্থার কর্মরত কোনও শ্রমিককেই কর্মচ্যুত করা হবে না ।

First published: 12:22:01 PM Mar 15, 2017
পুরো খবর পড়ুন
अगली ख़बर