দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

CCTV আছে, নেই কন্ট্রোলরুম- ২৪ ঘণ্টার নজরদারি কীভাবে সম্ভব? নিরাপত্তা চাইছে ইস্পাতনগরী

CCTV আছে, নেই কন্ট্রোলরুম- ২৪ ঘণ্টার নজরদারি কীভাবে সম্ভব? নিরাপত্তা চাইছে ইস্পাতনগরী
Representational Image

ইস্পাতনগরী দুর্গাপুর। রাজ্য়ের অন্য়তম বড় শহর। প্রায় সাত লক্ষ মানুষের বাস। শহর বড় হয়েছে। বেড়েছে অপরা

  • Share this:

#দুর্গাপুর: শহর ছেয়ে গিয়েছে ক্লোজ সার্কিট ক্যামেরায়। বহু অপরাধের তদন্ত ফুটেজ দেখে হয়েছে। কিন্তু চব্বিশ ঘণ্টা নজরদারির জন্য পর্যাপ্ত কন্ট্রোল রুম নেই দুর্গাপুরে। নিরাপত্তাহীনতায় ভুগছেন ইস্পাতনগরীর মানুষ।

ইস্পাতনগরী দুর্গাপুর। রাজ্য়ের অন্য়তম বড় শহর। প্রায় সাত লক্ষ মানুষের বাস। শহর বড় হয়েছে। বেড়েছে অপরাধও। অপরাধ রুখতে শহর মুড়ে ফেলা হয়েছে ক্লোজ সার্কিট ক্য়ামেরায়।ফুটেজ দেখে বেশ কয়েকটি অপরাধের কিনারা করেছে পুলিশ ৷ দুর্গাপুর শহরে ২০০-র বেশি সিসি ক্যামেরা ইনস্টল করা হয়েছে ৷ ক্যামেরার সঙ্গেই লাগানো ডেটা রেকর্ডিং ইউনিট ৷ অপরাধের পর ওই এলাকার সিসি ক্যামেরার ফুটেজই তদন্তের অন্য়তম হাতিয়ার ৷

সিসি ক্যামেরা তো বসেছে। কিন্তু নজরদারির জন্য আধুনিক কন্ট্রোল রুম আছে কি? সূত্রের খবর, একটিমাত্র কন্ট্রোলরুম দিয়েই কাজ চালাচ্ছে পুলিশ। অনেক সময় আবার ক্যামেরা বন্ধ থাকে। অপরাধীকে সনাক্ত করতে বেগ পেতে হয় পুলিশকে।

দুর্গাপুর রেল স্টেশনের ছবিটা আবার একেবারে আলাদা। চব্বিশ ঘণ্টার কন্ট্রোলরুম। চলছে নজরদারি। দুর্গাপুর শহর কবে পাবে এরকম কন্ট্রোল রুম? প্রযুক্তির হাত ধরে সাধের শহর হোক আরও নিরাপদ। এটুকুই প্রত্যাশা ইস্পাতনগরীর।

Published by: Siddhartha Sarkar
First published: September 21, 2020, 5:36 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर