পথবাতি নিয়ন্ত্রণে নয়া প্রযুক্তি, রাস্তায় লোক না থাকলে কমবে আলো !

অযথা আর জ্বলবে না রাস্তার আলো। তা বলে পুরো অন্ধকারও থাকবে না। আপনি যখন রাস্তা দিয়ে হাঁটবেন বা গাড়ি চালাবেন তখনই উজ্জ্বল হয়ে জ্বলে উঠবে আলো।

Bangla Editor | News18 Bangla
Updated:Sep 21, 2019 08:30 PM IST
পথবাতি নিয়ন্ত্রণে নয়া প্রযুক্তি, রাস্তায় লোক না থাকলে কমবে আলো !
Representative Image
Bangla Editor | News18 Bangla
Updated:Sep 21, 2019 08:30 PM IST

#দুর্গাপুর: অযথা আর জ্বলবে না রাস্তার আলো। তা বলে পুরো অন্ধকারও থাকবে না। আপনি যখন রাস্তা দিয়ে হাঁটবেন বা গাড়ি চালাবেন তখনই উজ্জ্বল হয়ে জ্বলে উঠবে আলো। আবার যখন রাস্তা পেরিয়ে চলে যাবেন তখন নিজে থেকেই কমে যাবে আলো। এমনই অভিনব প্রযুক্তির আবিস্কার করেছে দুর্গাপুরের সেন্ট্রাল মেকানিক্যাল ইনজিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট।

রাস্তার আলো নিয়ন্ত্রণের নতুন প্রযুক্তি আবিস্কারল করল দুর্গাপুরের সেন্ট্রাল মেকানিক্যাল ইনজিনিয়ারিং রিসার্চ ইনস্টিটিউট। নয়া এই প্রযুক্তির নাম স্মার্ট ডিমেবল এলইডি স্ট্রিট লাইটিং সিস্টেম।

কী এই নয়া প্রযুক্তি ?

আপনি রাস্তা দিয়ে গেলে তবেই জ্বলবে উজ্জ্বল আলো

রাস্তায় কেউ না থাকলে নিজে থেকেই কমে যাবে আলো

Loading...

নয়া প্রযুক্তিতে খরচ কমবে বিদ্যুতের

এক কথায় নিজে থেকেই রাস্তার আলো নিয়ন্ত্রণ করতে পারবে নয়া প্রযুক্তির এই সেন্সর। কোনও আলো খারাপ হলে, তাও নির্দিষ্ট জায়গায় জানিয়ে দেবে এই সেন্সর।

পথবাতি নিয়ন্ত্রণের এই প্রযুক্তি হাওড়ার কোলে ইনজিনিয়ারিং সংস্থাকে হস্তান্তর করেছে সিএমইআরআই। বিদ্যুৎ খরচ এক ধাক্কায় অনেকটাই কমিয়ে দেবে এই প্রযুক্তি। খরচ মাত্র তিন লক্ষ টাকা। প্রতি ইউনিটে খরচ তিন হাজার টাকা। ব্যবসায়ীক ভাবে উৎপাদন শুরু হলে খরচ আরও কমবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।

First published: 08:30:22 PM Sep 21, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर