Home /News /south-bengal /
Durga Puja 2021|| পুজো আসতে বাকি মাত্র কয়েকদিন, এখনও আসেনি ডাক, দুশ্চিন্তায় মছলন্দপুরের ঢাকিরা

Durga Puja 2021|| পুজো আসতে বাকি মাত্র কয়েকদিন, এখনও আসেনি ডাক, দুশ্চিন্তায় মছলন্দপুরের ঢাকিরা

Durga Puja 2021: উৎসবের আবহে মন ভাল নেই ঢাকি শিল্পীদের। বিভিন্ন মণ্ডপ থেকে এখনও বায়না পায়নি অনেক ঢাকিরা । ডাক আসবে কিনা সেই আতঙ্কে দিন কাটছে ঢাকি শিল্পীদের (Drummers Artist) ও তাদের পরিবারের।

  • Share this:

    #মছলন্দপুর: সামনেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপূজা (Durga Puja 2021)। পুজোর কয়েকটা দিনের আনন্দে অধীর আগ্রহে থাকে বাঙালিরা। তবে করোনাকালে (Coronavirus) অনেকটাই আলাদা হয়েছে গতবার থেকে এই দূর্গা উৎসব। নিয়ম বিধি মেনে করতে হবে দুর্গাপূজা এমনই নির্দেশ সরকারের। তবে করোনাকালে (Coronavirus) বহু পুজোমণ্ডপে কম বাজেটের পুজোতে করছে। যার ফলে দুর্গাপুজোর (Durga Puja) পারিপার্শ্বিক কিছু ঐতিহ্যে যেমন ঢাক যার ডাকও এখন পাচ্ছেন না অনেক শিল্পীরা। বাংলার ঐতিহ্য ঢাক। হাতে গোনা কয়েক দিনের মধ্যে মায়ের বোধন। তারপরেই আপামর বাঙালি মেতে উঠবে দুর্গোৎসবে। কিন্তু এই উৎসবের আবহে মন ভাল নেই ঢাকি শিল্পীদের। বিভিন্ন মণ্ডপ থেকে এখনও বায়না পায়নি অনেক ঢাকিরা । ডাক আসবে কিনা সেই আতঙ্কে দিন কাটছে ঢাকি শিল্পীদের (Drummers Artist) ও তাদের পরিবারের।

    আরও পড়ুন: তলোয়ার নিয়ে ঘটোত্তলন-বিসর্জন, আতসকাচের আগুন নিয়ে হয় কেশিয়াড়ির দত্তবাড়ির হোম

    করোনা মহামারীর (Corona Pandemic) কারণে দেশে দীর্ঘদিন ধরে চলছে লকডাউন (Lockdown)। পরিস্থিতি কিছুটা উন্নত হাওয়ায় চলছে আনলক পর্ব। তবে সবকিছু কবে স্বাভাবিক হবে সে বিষয়ে নেই কোনও নিশ্চয়তা। লকডাউনের ফলে অনেকে কর্মহীন হয়ে পড়েছেন, ফলে বদলে দিয়েছে জীবিকা অর্জনের পথ। ঢাকি শিল্পীদের জীবনে তার ব্যতিক্রম নয়। করোনার প্রভাব পড়েছে তাদের উপরেও। তাই পুজোর মরশুমে মন ভাল নেই তাদের। মছলন্দপুর এলাকায় প্রায় ৩০০ পরিবার এই পেশার সঙ্গে যুক্ত। তাদের একমাত্র প্রধান জীবিকা হল এই ঢাক। মছলন্দপুর ঢাকি শিল্পীদের মধ্যে এমন এক ঝাঁক শিল্পী রয়েছে যারা দেশের বাইরে গিয়েও অনুষ্ঠান করেছেন। কিন্তু এই কোভিড পরিস্থিতিতে সব বন্ধ। এমনকি কিছু ঢাকি শিল্পীদের মতে করোনার ভ্যাকসিনের কারণেও বহু পুজো উদ্যোক্তাদের থেকেও আসিনি ডাক। যার ফলে প্রশাসনের দ্বারস্থ হয় ভ্যাকসিনের (Corona Vaccine) আশায় এখনও তারা লাইনে দাঁড়িয়ে।

    আরও পড়ুন: করোনার জেরে এ বারেও লকার বন্দি জয়পুর রাজবাড়ির 'সোনার দুর্গা', মন খারাপ পুরুলিয়ার

    সারা বছরের জীবন চলে এই পুজোর মরশুমে পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলার পুজোতে ঢাক বাজিয়ে যা আয় হয় তা থেকে। তবে গত বছর থেকে করোনার কারণে আয় কমেছে তাদের। প্রায় ১০০ জন মহিলা ঢাকি ও তাদের পরিবারের কাজ বন্ধ থাকার ফলে নিজের যন্ত্রপাতি বিক্রি করে দু'মুঠো খাবার যোগাড় করতে হচ্ছে। এমন পরিস্থিতিতে নিজের সর্বশেষ টুকু দিয়েও পরিবারের লোকজনের মুখে আহার তুলে দিতে এমনই পথ বেছে নিচ্ছে বহু ঢাকি শিল্পীরা (Drummers Artist)। তবুও আশা ছাড়ছে না অনেকে। মা দুর্গার (Durga Ma) আশীর্বাদে হয়তো এই যন্ত্রণা থেকে মুক্তি পাবে তারাও, এমনই আশার অপেক্ষায় দিন গুনছেন ঢাকি শিল্পীরা।

    তথ্য সহায়তা: রাতুল ব্যানার্জি

    Published by:Shubhagata Dey
    First published:

    Tags: Durga Puja 2021, North 24 pargana

    পরবর্তী খবর