• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • West Bengal News: কোথায় গেল ওরা? আউশগ্রামের আকাশে এখন ড্রোনের চক্কর!

West Bengal News: কোথায় গেল ওরা? আউশগ্রামের আকাশে এখন ড্রোনের চক্কর!

হাতির খোঁজে ড্রোন

হাতির খোঁজে ড্রোন

West Bengal News: হাতির দল কোথায়? নজরদারি চালাতে আউশগ্রামের আকাশে উড়ল ড্রোন।

  • Share this:

#বর্ধমান: হাতিদের (Elephant) গতিবিধি বুঝতে ড্রোন ওড়ানো হল। বৃহস্পতিবার পূর্ব বর্ধমানের আউশগ্রামে হাতিদের ওপর নজর রাখতে ড্রোনের সাহায্য নেয় বন দফতর। এদিন সকাল থেকেই গলসি আউশগ্রামের ধান জমিতে দাপিয়ে বেরিয়েছে চার শাসক সহ আটচল্লিশটি হাতির দলটি। বহু দূর থেকে তাদের গতিবিধি দেখা যাচ্ছিল। কিন্তু জঙ্গলময় আউশগ্রামে গাছ গাছালি সে কাজে বাধা হয়ে দাঁড়ায়।

জঙ্গলের মধ্যে কোথায় হাতির দল রয়েছে তা বাইরে থেকে বোঝা কঠিন হয়ে দাঁড়াচ্ছিল। তখনই ড্রোনের সাহায্য নেন বন দফতরের আধিকারিকরা। আকাশ থেকে হাতিগুলির গতিবিধি বুঝতে বিশেষ সহায়ক হয়ে ওঠে ড্রোন। বন দফতরের আধিকারিকরা জানান, হাতিগুলি যাতে লোকালয়ে ঢুকে ক্ষতি করতে না পারে  সে ব্যাপারে সজাগ থাকতে হচ্ছে। পাশাপাশি তাদের যত তাড়াতাড়ি সম্ভব ফের দামোদর পার করিয়ে বাঁকুড়া জেলায় ফেরত পাঠানোর পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুন: একা শ্রাবন্তী নন, একে-একে BJP ছেড়েছেন একাধিক তারকা! দেখে নিন তাঁদের...

এদিন গলসি থেকে হাতির দলটি আউশগ্রামে পৌঁছায়। হাতির হানায় ব্যাপক ক্ষতি হয়েছে পাকা ধানের। বৃহস্পতিবার সকালে গলসিতে কাটানোর পর আটচল্লিশটি হাতির দলটি আউশগ্রাম এলাকার ঢুকে পড়ে।

গলসির পর আউশগ্রামের নওয়াদা ও বিল্বগ্রামের মাঠে হাতির পালটিকে দেখা যায় বেলা বারোটা নাগাদ।এরপর হাতির দলটি আউশগ্রামের জঙ্গল এলাকাতে ঢুকে পড়ে। আউশগ্রামে ধানের ব্যাপক ক্ষতি করেছে হাতির দলটি। এলাকায় যান বনকর্মীরা। নওয়াদা গ্রামে উপস্থিত হন জেলা বনাধিকারিক নিশা গোস্বামী। বনকর্মীরা এলাকায় মাইকিং করে স্থানীয় মানুষজনকে সর্তক করে।

আরও পড়ুন:  শ্রাবন্তীর BJP-ত্যাগ, সুকান্তর ব্যাখ্যার তীব্র বিরোধিতায় নুসরত জাহান! যা বললেন...

বৃহস্পতিবার ভোরে গলসিতে  ঢুকে পড়ে হাতির দল।  হাতির দল দেখতে স্থানীয় মানুষজন ভিড় জমান। এদিকে হাতি পায়ের বিঘার পর বিঘা জমির ধান মাড়িয়ে দেওয়ায় মাথায় হাত পরেছে গলসি ও আউশগ্রামের  চাষিদের। হাতির গতিবিধি উপর নজর রেখে চলেছেন বনদপ্তরের কর্মীরা।  এদিন ভোরে গলসির সিংপুরে ওই হাতির দলটিকে প্রথম দেখতে পায় তারা। বাঁকুড়া জঙ্গল থেকে দামোদর নদ পেড়িয়ে গলসির কাশীপুর, শিল্লা হয়ে শিড়রাই চলে যায় হাতির দল। এরপর সাত সকালে পোতনা হয়ে সিংপুরের মাঠে যায়। তারপর গলিগ্রাম বনসুজাপুর উচচগ্রাম কুতরুকি হয়ে খড়ি নদী পেরিয়ি আউশগ্রামের দিকে চলে যায়।

Published by:Suman Biswas
First published: