রাজ্যের তিন মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে MCI

রাজ্যের তিন মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে MCI

Elina Datta | News18 Bangla
Updated:Apr 11, 2017 12:26 PM IST
রাজ্যের তিন মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে MCI
Elina Datta | News18 Bangla
Updated:Apr 11, 2017 12:26 PM IST

#বাঁকুড়া : চিকিৎসকের জ্ঞান ও দক্ষতার পাশাপাশি এবার আচার ব্যাবহারে রোগীর মন জয় করার চেষ্টা মেডিক্যাল কাউন্সিলের । রাজ্যের তিন মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে এমসিআই ।

কথায় বলে বদ্যির ছোঁয়ায় অসুখ সারে । কিন্তু বদ্যির ছোঁয়ায় যদি মানবিকতাই না থাকে তবে অসুখ সারা তো দূর বরং তা বাড়িয়ে দেয় অনেকাংশেই । এ রাজ্যের সরকারী হাসপাতাল গুলিতে চিকিৎসা করাতে গিয়ে চিকিৎসকের তিরিক্ষি মেজাজের শিকার হননি এমন রোগী খুঁজে পাওয়া দুস্কর । এ রাজ্যের সরকারী স্বাস্থ্য ব্যবস্থার এই পরিচিত ছবিতেই বদল আনতে সচেষ্ট হয়েছে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া । এ রাজ্যের তিনটি মেডিক্যাল কলেজে আপাতত চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া ।

এতদিন পর্যন্ত চিকিৎসা বিজ্ঞানে আন্ডার গ্রাজুয়েট কোর্সের মূল মন্ত্র ছিল জ্ঞান ও দক্ষতা । ভালো চিকিৎসক হওয়ার জন্য এই দুটি বিষয়কে গুরুত্ব দিতেন মেডিক্যাল কলেজের অধ্যাপকরাও । বেশির ভাগ ক্ষেত্রেই ব্যবহার ও জন সংযোগ এই দুটি বিষয় উপেক্ষিত থেকে যেত । ফলে পরবর্তীকালে চিকিৎসক হিসাবে কাজ শুরু করার পর রোগীদের সঙ্গে চিকিৎসকের দুরত্ব তৈরি হওয়ায় নানা ধরনের সমস্যা তৈরি হত ।

Loading...

ভালো চিকিৎসা করা স্বত্বেও অনেক ক্ষেত্রে রোগী বা রোগীর আত্মীয়রা চিকিৎসকের বিরুদ্ধে খারাপ ব্যবহার ও অবহেলার অভিযোগ তুলে হাসপাতালে চড়াও হচ্ছে । চিকিৎসকের আচার ব্যবহারে অসন্তুষ্ট হওয়ায় সরকারী হাসপাতালগুলিতে প্রায়শই নানা অপ্রীতিকর ঘটনা ঘটে যাচ্ছে । রোগীর আত্মীয়দের বিক্ষোভ থেকে শুরু করে হাসপাতাল ভাঙচুর ও চিকিৎসককে হেনস্থার ঘটনার পিছনেও অন্যতম বড় কারণ চিকিৎসক ও  রোগীদের মধ্যে এই দুরত্ব ।

রোগী বা রোগীর আত্মীয়দের সঙ্গে  চিকিৎসক একটু ভালো ব্যবহার করলেই এই ধরনের সমস্যা এড়ানো সম্ভব বলে মনে করছে মেডিক্যাল কাউন্সিল । তাই প্রথম পর্যায়ে এ রাজ্যের উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ , ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে পর্যায়ক্রমে সমস্ত অধ্যাপককে আচার ব্যবহার ও জন সংযোগের বিশেষ প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে ।

তিন দিনের এই প্রশিক্ষন শিবিরে নাটক , পাওয়ার পয়েন্ট প্রোজেকশন ও বিশেষজ্ঞদের বক্তব্যের মাধ্যমে তুলে ধরা হচ্ছে রোগী চিকিৎসক সম্পর্কের নানা রসায়ন । মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের দাবি অধ্যাপকদের মাধ্যমে কলেজের ছাত্র ছাত্রী তথা আগামী দিনের চিকিৎসকদের মধ্যে এই বার্তা ছড়িয়ে দেওয়া যাবে ।

First published: 12:26:06 PM Apr 11, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर