রাজ্যের তিন মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে MCI– News18 Bengali

রাজ্যের তিন মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে MCI

রাজ্যের তিন মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে MCI

Elina Datta | News18 Bangla
Updated:Apr 11, 2017 12:26 PM IST
রাজ্যের তিন মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে MCI
Elina Datta | News18 Bangla
Updated:Apr 11, 2017 12:26 PM IST

#বাঁকুড়া : চিকিৎসকের জ্ঞান ও দক্ষতার পাশাপাশি এবার আচার ব্যাবহারে রোগীর মন জয় করার চেষ্টা মেডিক্যাল কাউন্সিলের । রাজ্যের তিন মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে এমসিআই ।

কথায় বলে বদ্যির ছোঁয়ায় অসুখ সারে । কিন্তু বদ্যির ছোঁয়ায় যদি মানবিকতাই না থাকে তবে অসুখ সারা তো দূর বরং তা বাড়িয়ে দেয় অনেকাংশেই । এ রাজ্যের সরকারী হাসপাতাল গুলিতে চিকিৎসা করাতে গিয়ে চিকিৎসকের তিরিক্ষি মেজাজের শিকার হননি এমন রোগী খুঁজে পাওয়া দুস্কর । এ রাজ্যের সরকারী স্বাস্থ্য ব্যবস্থার এই পরিচিত ছবিতেই বদল আনতে সচেষ্ট হয়েছে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া । এ রাজ্যের তিনটি মেডিক্যাল কলেজে আপাতত চিকিৎসকদের আচার ব্যবহারের পাঠ দিচ্ছে মেডিক্যাল কাউন্সিল অফ ইন্ডিয়া ।

এতদিন পর্যন্ত চিকিৎসা বিজ্ঞানে আন্ডার গ্রাজুয়েট কোর্সের মূল মন্ত্র ছিল জ্ঞান ও দক্ষতা । ভালো চিকিৎসক হওয়ার জন্য এই দুটি বিষয়কে গুরুত্ব দিতেন মেডিক্যাল কলেজের অধ্যাপকরাও । বেশির ভাগ ক্ষেত্রেই ব্যবহার ও জন সংযোগ এই দুটি বিষয় উপেক্ষিত থেকে যেত । ফলে পরবর্তীকালে চিকিৎসক হিসাবে কাজ শুরু করার পর রোগীদের সঙ্গে চিকিৎসকের দুরত্ব তৈরি হওয়ায় নানা ধরনের সমস্যা তৈরি হত ।

Loading...

ভালো চিকিৎসা করা স্বত্বেও অনেক ক্ষেত্রে রোগী বা রোগীর আত্মীয়রা চিকিৎসকের বিরুদ্ধে খারাপ ব্যবহার ও অবহেলার অভিযোগ তুলে হাসপাতালে চড়াও হচ্ছে । চিকিৎসকের আচার ব্যবহারে অসন্তুষ্ট হওয়ায় সরকারী হাসপাতালগুলিতে প্রায়শই নানা অপ্রীতিকর ঘটনা ঘটে যাচ্ছে । রোগীর আত্মীয়দের বিক্ষোভ থেকে শুরু করে হাসপাতাল ভাঙচুর ও চিকিৎসককে হেনস্থার ঘটনার পিছনেও অন্যতম বড় কারণ চিকিৎসক ও  রোগীদের মধ্যে এই দুরত্ব ।

রোগী বা রোগীর আত্মীয়দের সঙ্গে  চিকিৎসক একটু ভালো ব্যবহার করলেই এই ধরনের সমস্যা এড়ানো সম্ভব বলে মনে করছে মেডিক্যাল কাউন্সিল । তাই প্রথম পর্যায়ে এ রাজ্যের উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ , ন্যাশনাল মেডিক্যাল কলেজ ও বাঁকুড়া সম্মিলনী মেডিক্যাল কলেজে পর্যায়ক্রমে সমস্ত অধ্যাপককে আচার ব্যবহার ও জন সংযোগের বিশেষ প্রশিক্ষণ দেওয়ার কাজ শুরু হয়েছে ।

তিন দিনের এই প্রশিক্ষন শিবিরে নাটক , পাওয়ার পয়েন্ট প্রোজেকশন ও বিশেষজ্ঞদের বক্তব্যের মাধ্যমে তুলে ধরা হচ্ছে রোগী চিকিৎসক সম্পর্কের নানা রসায়ন । মেডিক্যাল কলেজ কর্তৃপক্ষের দাবি অধ্যাপকদের মাধ্যমে কলেজের ছাত্র ছাত্রী তথা আগামী দিনের চিকিৎসকদের মধ্যে এই বার্তা ছড়িয়ে দেওয়া যাবে ।

First published: 12:26:06 PM Apr 11, 2017
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर