দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

করোনার ঠেলায় গন্তব্যস্থল বদল! মুম্বই না গিয়ে কলকাতা এলেন ঢাকিরা

করোনার ঠেলায় গন্তব্যস্থল বদল! মুম্বই না গিয়ে কলকাতা এলেন ঢাকিরা

অন্যসব কাজের মত ঢাকিদের রোজগারেও থাবা ফেলেছে।

  • Share this:

#কলকাতা: ঢাকে কাঠি পড়ার আগেই ডাক পড়ে ওদের, ওদের ডাক এলেই লোখন্ডওয়ালায় বাজে ঢাক। মুর্শিদাবাদের বেলডাঙা থেকে প্রতি বছরই ডাক পড়ে বাইশ জন ঢাকির। এরাজ্যে ছেড়ে বাড়তি পয়সা আর দুচোখ স্বপ্ন নিয়ে পুজোর চারদিন ঢাক বাড়াতে যায় গায়ক অভিজিৎ ভট্টাচার্যের বাড়িতে। অন্যসব কাজের মত ঢাকিদের রোজগারেও থাবা ফেলেছে। সেই বেলডাঙার প্রহ্লাদ দাস গত চার বছর ধরে যাচ্ছেন বিখ্যাত গায়ক অভিজিৎ ভট্টাচার্যের বাড়িতে। শুধুই যে ঢাক বাজানো তা তো নয়, মুম্বাই গেলে রথ দেখা কলা বেচা দুই হয় প্রহ্লাদের।

বিখ্যাত গায়কের বাড়িতে আসেন নামি-দামি সমস্ত গায়ক থেকে জনপ্রিয় অভিনেতারা। করোনা আবহে প্রথম থেকেই ভয় ছিল, অভিজিৎ ভট্টাচার্যের বাড়িতে ডাক পড়বে তো? সেই আশঙ্কা কিছুৃ দিনের মধ্যে সত্যি হয়ে জানিয়ে দেওয়া হয় বাইশ জনের বদলে ডাকা হবে দুইজনকে। সেই দুইজনের মধ্যে কে থাকবে তার হিসাব করতে না করতেই ফের জানিয়ে দেওয়া হয় লাগবে না কোন ঢাকি। প্রতিবছরের মত করোনা আবহে এইবছর বন্ধ পুজো।

তারমধ্যেই ডাক আসে কলকাতা একনামী পুজো কমিটি চোরবাগান সর্বজনীনের। মুম্বই না হোক, কলকাতা চোরাবাগানেই ঢাক কাঁধে চলে আসেন প্রহ্লাদ দাস।  তিনি বলেন, হটাৎ করে মুম্বইয়ের পুজো বন্ধ হতে মনে হয়েছিল এই বছর আর ঢাকের কাঠি হাতে আসল না। পরে চোরবাগানের ডাক আসতেই চিন্তা দূর হল। তুলনামূলক কম টাকা হলেও কিছু তো এল। আগামী দিন কি হবে তা ওদের জানা নেই, তবে  ওরা জানে করোনা শুধু মানুষের প্রাণ কাড়া না, কেড়েছে রোজগার।

Published by: Pooja Basu
First published: October 24, 2020, 12:15 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर