Home /News /south-bengal /
গরম পড়ছে হু হু করে, পাল্লা দিয়ে বাড়ছে বাজারে জল রাখার মৃৎপাত্রের

গরম পড়ছে হু হু করে, পাল্লা দিয়ে বাড়ছে বাজারে জল রাখার মৃৎপাত্রের

Demand of earthen pot to keep water cooler

Demand of earthen pot to keep water cooler

দত্তপুকুর এর তৈরি এই মাটির জলপাত্র ইতিমধ্যেই জেলা সহ বিভিন্ন রাজ্যে ব্যবসায়িক উদ্দেশ্যে পাঠানো হচ্ছে। ফলে নতুন করে কর্মসংস্থানের অত খুলে গিয়েছে এই মাটির তৈরি পাত্রকে কেন্দ্র করে।

  • Share this:

    #উত্তর ২৪ পরগণা: সকালের দিকে তাপমাত্রা হালকা থাকলেও, বেলা বাড়তেই তাপমাত্রা বাড়ছে। সুর্যের তাপ এতটাই বাড়েছে যে একটানা কাজ করা অসম্ভব হয়ে উঠেছে। আর গরমকাল মানেই শরীরে বাড়বে জলের চাহিদা। অনেকেই জলের চাহিদা  মেটাতে ব্যবহার করেন প্লাস্টিকের বোতল।দীর্ঘক্ষন প্লাস্টিকের পাত্রে  জল রাখলে তা গরম হয়ে পড়ে। পাশাপাশি প্লাস্টিকের পাত্রে জল না খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকরা। তাই ইদানিং স্বাস্থ্য সচেতন মানুষের মধ্যে নিত্য প্রয়োজনীয় পছন্দের তালিকায় জায়গা করে নিয়েছে মাটির জলের পাত্র।

    মাটির পাত্রের ওপরই ঝোঁক বাড়তেই মাটির জগ, বোতল সহ নানা জলের পাত্রের চাহিদা এখন তুঙ্গে। আর এই মাটির পাত্রের চাহিদার যোগান দিতে উত্তর ২৪ পরগণার দত্তপুকুরের পালপাড়ায় মৃৎশিল্পীদের বেড়েছে কর্মব্যস্ততা। দত্তপুকুর দু নম্বর পঞ্চায়েতের পালপাড়ার বহু পরিবারই এখন এই মাটির কাজের ওপর নির্ভরশীল। তাদের তৈরি মাটির নানান পাত্র এখন দেশ ছাড়িয়ে বিদেশেও পৌঁছে যাচ্ছে। রাজ্যের বিভিন্ন জেলায়ও পৌঁছে যাচ্ছে দত্তপুকুর এর পালপাড়ার তৈরি মাটির পাত্র।

    আরও পড়ুন - এক ধাক্কায় দিল্লি বোর্ডের ‘এই’ স্কুলে ফি ৬০% বৃদ্ধি, স্কুলে তালা ঝোলালো অভিভাবকরা

    কেন মাটির পাত্রের এত চাহিদা? পালপাড়ার মৃৎশিল্পীরা জানালেন, ‘‘এই পাত্রে জল রাখলে গ্রীষ্মের প্রখর তাপেও অনেকটাই ঠান্ডা থাকবে জল। ফলে গলা ভিজাতে আরামদায়ক লাগবে এই মাটির পাত্রে জল খেলে।’’ মাটির পাত্রের চাহিদা বেড়ে যাওয়ায় কতটা লাভের মুখ দেখছেন পটুয়ারা তা জানালেন মৃৎশিল্পীরা। পাশাপাশি দত্তপুকুর এর তৈরি এই মাটির জলপাত্র ইতিমধ্যেই জেলা সহ বিভিন্ন রাজ্যে ব্যবসায়িক উদ্দেশ্যে পাঠানো হচ্ছে। ফলে নতুন করে কর্মসংস্থানের অত খুলে গিয়েছে এই মাটির তৈরি পাত্রকে কেন্দ্র করে।

    Rudra Narayan Roy

    Published by:Debalina Datta
    First published:

    Tags: North 24 Parganas, Water

    পরবর্তী খবর