corona virus btn
corona virus btn
Loading

ডিজিটাল কার্ড থাকলেও রেশন মিলছে না, সংক্রমণের ভয় নিয়েই বর্ধমানে দীর্ঘ লাইন

ডিজিটাল কার্ড থাকলেও রেশন মিলছে না, সংক্রমণের ভয় নিয়েই বর্ধমানে দীর্ঘ লাইন
গ্রাহকদের দীর্ঘ লাইন বর্ধমানে৷ PHOTO- SOURCE

পূর্ব বর্ধমানের জেলাশাসক জানিয়েছিলেন, ডিজিটাল কার্ড থাকলেই রেশন মিলবে।

  • Share this:

পূর্ব বর্ধমানের রেশন ব্যবস্থা নিয়ে বিশৃঙ্খলা চরমে। খাদ্য দফতরের সামনে দীর্ঘ লাইনে দাঁড়ালেন কয়েক হাজার বাসিন্দা। লক ডাউন ভেঙে সকাল থেকে লাইনে অপেক্ষা করছেন তাঁরা। তাতে বজায় থাকছে না সামাজিক দূরত্ব। করোনা সংক্রমণের আশঙ্কাও থাকছে। তবুও রেশন পেতে লকডাউন ভেঙে খাদ্য দফতর, পুরসভায় লাইনে দাঁড়াতে বাধ্য হচ্ছেন বলে অভিযোগ বাসিন্দাদের।

পূর্ব বর্ধমানের জেলাশাসক জানিয়েছিলেন, ডিজিটাল কার্ড থাকলেই রেশন মিলবে। সেই কার্ড থাকলে রেশন ডিলার রেশন দিতে বাধ্য থাকবেন। রেশন ডিলার ডিজিটাল কার্ড থাকা গ্রাহকদের ফিরিয়ে দিতে পারবে না। ডিজিটাল কার্ডের জন্য আবেদন করেছিলেন, সেই আবেদন মঞ্জুর হয়েছে অথচ সেই কার্ড হাতে পাননি এমন গ্রাহকদের কুপন দেওয়া হয়েছে হয়েছে বলে জানিয়েছিলেন জেলাশাসক। তবে পুরনো রেশন কার্ডে অর্থাৎ ডিজিটাল নয় এমন কার্ডে কোনও রেশন মিলবে না বলেও জানিয়েছিলেন তিনি।

কিন্তু বাস্তবে দেখা যাচ্ছে ডিজিটাল রেশন কার্ড থাকলেও রেশন মিলছে না। অনেক রেশন ডিলার গ্রাহকদের ফিরিয়ে দিচ্ছে। রেশন ডিলার তাঁদের বলছেন, তালিকায় নাম নেই। বরাদ্দ আসেনি। খাদ্য দফতরে গিয়ে নাম তালিকায় তুলতে হবে। তারপর বরাদ্দ এলে তবে মিলবে রেশন। তাই ডিজিটাল রেশন কার্ড নিয়েও সমস্যা সমাধানের জন্য লাইনে দাঁড়িয়েছেন তাঁরা। উপভোক্তারা বলছেন, সকাল সাতটা- আটটা থেকে লাইনে দাঁড়িয়েও কাজের কাজ কিছু হচ্ছে না। তাঁদের অভিযোগ, রেশন ডিলার বলছেন খাদ্য দফতরে যেতে। খাদ্য দফতর পাঠাচ্ছে পুরসভা অফিসে। পুরসভা আবার পাঠাচ্ছে খাদ্য দফতরে। কাজের কাজ কিছু হচ্ছে না। শুধু শুধু হয়রান হতে হচ্ছে তাঁদের।

গ্রাহকরা বলছেন, নাম নথিভুক্ত না করে ডিজিটাল রেশন কার্ড গ্রাহকদের হাতে দেওয়া হল কী করে। তালিকায় নাম না উঠলে তার দায় প্রশাসনের। খাদ্য দফতরের আধিকারিকদের গাফিলতিতে তা হয়েছে। দায়িত্বে থাকা কর্মী অফিসারদের চিহ্নিত করে শাস্তি দেওয়া হোক। তার দায় রেশন গ্রাহকদের নিতে হবে কেন? এক একজন গ্রাহক ডিজিটাল কার্ড হাতে নিয়েও মাসের পর মাস রেশন পাচ্ছেন না। এর দায় কে নেবে? গ্রাহকদের প্রশ্ন, কার্ড থাকা সত্ত্বেও যাঁরা রেশন পাননি  তাঁদের বকেয়া রেশন কি একসঙ্গে মিটিয়ে দেবে সরকার? সমস্যা মেটা দূরে থাক, বেলা পর্যন্ত পরামর্শ দেওয়ার মতোও কোনও আধিকারিকেরও দেখা মিলছে না।

Saradindu Ghosh

First published: May 2, 2020, 4:45 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर