Home /News /south-bengal /
২ দিন ধরে মাঞ্জায় পা আটকে গাছের ডাল থেকে ঝুলছিল, বন দফতরের দক্ষতায় উদ্ধার কাক

২ দিন ধরে মাঞ্জায় পা আটকে গাছের ডাল থেকে ঝুলছিল, বন দফতরের দক্ষতায় উদ্ধার কাক

Crow tangeled with kite manza and forest department do rescue operation in Naihati

Crow tangeled with kite manza and forest department do rescue operation in Naihati

পাশাপাশি মাঞ্জা দেওয়া ঘুড়ির সুতো সহ ক্ষেত ও জমিতে লাগানো জালে আটকে প্রতিদিনই কোন না কোন পাখির জীবনহানির আশঙ্কা তৈরি হচ্ছে।

  • Share this:

    #নৈহাটি : গাছে আটকে ঘুড়ির সুতো। আর তাতে পা আটকে দুদিন ধরে ঝুলে ছিল একটি কাক (Crow)। দমকল কর্মীদের চেষ্টায় বিপদ মুক্ত হয়ে মুক্ত আকাশে উড়ে গেল কাকটি। মানবতার এমনই এক ছবি ধরা পড়ল  নৈহাটি  (naihati) থানার অন্তর্গত ৪ নম্বর পুলের কাছে। স্থানীয় সূত্রে জানা যায়,  ঘুড়ির সুতোয়  আটকে থাকা কাকটি ছটফট করছিল দুদিন ধরে। খবর পেয়ে বিপদগ্রস্ত কাকটির (Crow) জীবন ফিরিয়ে দিতে তৎপর হয় নৈহাটি থানা, ফায়ার  ব্রিগেড ও বন দফতর ।

    দীর্ঘক্ষণের প্রচেষ্টায় অবশেষে কাকটিকে সু তোর গেরো থেকে উদ্ধার করা সম্ভব হয়।  বিপদ মুক্ত কাকটিকে খোলা আকাশে  উড়িয়ে দিতে পেরে খুশি উদ্ধারকারীরা। পরিবেশের ভারসাম্য রক্ষায় গাছের পাশাপাশি পাখিদেরও অনেকাংশেই ভূমিকা আছে এমনটাই মনে করেন পরিবেশবিদরা। সেই জায়গায় দাঁড়িয়ে মোবাইল টাওয়ার সহ তরঙ্গের প্রভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে পক্ষীকুল। তার ফলেই পরিবেশে নানা ধরনের পাখি প্রায় অবলুপ্তির পথে। শীত কেটে গেলেও তেমনভাবে আগের মতন দেখা মেলেনি পরিযায়ী পাখিদের।

    আরও পড়ুন - Viral News: গরুর গোবর দিয়ে তৈরি ব্রিফকেস নিয়ে বাজেট পেশ, ভাইরাল ভিডিও

    পাশাপাশি মাঞ্জা দেওয়া ঘুড়ির সুতো সহ ক্ষেত ও জমিতে লাগানো জালে আটকে প্রতিদিনই কোন না কোন পাখির জীবনহানির আশঙ্কা তৈরি হচ্ছে। ইতিমধ্যেই পশুপ্রেমী রাত এই ধরনের দুর্ঘটনা থেকে পাখিদের বাঁচাতে নানা কর্মসূচির উদ্যোগ নিয়েছে। সমাজের থেকে এভাবে পাখি সহ অন্যান্য প্রাণী হারিয়ে গেলে সামাজিক অবক্ষয়ের সম্মুখীন হওয়ার আশঙ্কা তৈরি হয়। জীব বৈচিত্রের এদেরও নির্দিষ্ট ভূমিকা আছে এমনটাই জানালেন এলাকার এক সমাজকর্মী। এদিন দমকলের মাধ্যমে এই উদ্যোগকে রীতিমতো সাধুবাদ জানিয়েছেন এলাকার বাসিন্দারাও।

    Rudra Narayan Roy

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Crow, Forest Department

    পরবর্তী খবর