জলে টইটুম্বুর ধান জমিতে চলছে গরু দৌড় প্রতিযোগিতা, দেখুন ভিডিও

রিল নয়। রিয়েল। ঘাড়ে মই বেঁধে গরুর দৌড়। নেহাত মজার জন্য দৌড় নয়। কৃষকদের বিশ্বাস, গরুর দৌড় প্রতিযোগিতায় আরও উর্বর হয় জমি। ভালো হয় ফলন।

Bangla Editor | News18 Bangla
Updated:Jul 03, 2019 12:58 PM IST
জলে টইটুম্বুর ধান জমিতে চলছে গরু দৌড় প্রতিযোগিতা, দেখুন ভিডিও
Bangla Editor | News18 Bangla
Updated:Jul 03, 2019 12:58 PM IST

#কুলতলি: ভরা বর্ষায় জলে টইটুম্বুর ধানি জমি। তার মধ্যেই হাঁটু জলে দু জোড়া গোরু মই-এর সাথে বেঁধে চলছে দৌড় প্রতিযোগিতা। উর্বর জমি ও ভাল চাষের আশায় এটাই সুন্দরবনের প্রত্যন্ত এলাকার প্রাচীন প্রথা। কুলতলি থানার মেরিগঞ্জে হয়ে গেল মইছাড়া উৎসব।

রিল নয়। রিয়েল। ঘাড়ে মই বেঁধে গরুর দৌড়। নেহাত মজার জন্য দৌড় নয়। কৃষকদের বিশ্বাস, গরুর দৌড় প্রতিযোগিতায় আরও উর্বর হয় জমি। ভালো হয় ফলন। দক্ষিণ চব্বিশ পরগনার কুলতলি থানার মেরিগঞ্জে হয়ে গেল গরুর দৌড় প্রতিযোগিতা। পোষাকি নাম মইছাড়া।

প্রতি বছর বর্ষার শুরুতে মাঠে জল জমলেই শুরু হয় প্রস্তুতি। একদিকে নিজেদের বিশ্বাস। অন্যদিকে চাষের আগে গরুগুলি সুস্থ ও তরতাজা আছে কিনা দেখে নেওয়া।

প্রতিযোগিতায় অংশ নিয়েছে একশোটি গরু। জয়নগর, কুলতলি, মগরাহাট, পশ্চিম ক্যানিং, গোসাবা, বাসন্তী থেকে আসেন কৃষকরা। প্রথমে স্নান। পরে মই বাঁধার পালা। দু জোড়া গরুকে একসাথে একটি মই-এর সাথে বেঁধে শুরু হয় দৌড়। যে জোড়া গরু অন্য জোড়াকে হারিয়ে নিজেদের দিকে ঘুরিয়ে নিতে পারবে তারাই মইছাড়ার বিজয়ী।

বিজয়ীদের জন্য বরাদ্দ আকর্ষণীয় পুরস্কার। থাকে সান্ত্বনা পুরস্কারও। প্রাণপণ দৌড়ে জীবনের আশঙ্কা থাকে। মাঝে মাঝেই ছিটকে পড়েন কৃষকরা। কখনও হাঁটু ভেঙে পড়ে যায় পোষ্যও। তবু প্রথা ভাঙতে রাজি নন কেউ।

First published: 12:58:20 PM Jul 03, 2019
পুরো খবর পড়ুন
Loading...
अगली ख़बर