corona virus btn
corona virus btn
Loading

অপেক্ষা আর কয়েক দিনের, এবার থেকে এই মেডিক্যাল কলেজে হবে করোনা পরীক্ষা

অপেক্ষা আর কয়েক দিনের, এবার থেকে এই মেডিক্যাল কলেজে হবে করোনা পরীক্ষা
  • Share this:

#বর্ধমান: করোনার নমুনা আর পরীক্ষার জন্য কলকাতায় পাঠাতে হবে না। বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালেই এবার করোনা পরীক্ষা হবে। বর্ধমান মেডিকেলে করোনা পরীক্ষার জন্য জোরদার প্রশাসনিক প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ইতিমধ্যেই বর্ধমানে ২০০ কিট এসে পৌঁছেছে। জেলা প্রশাসন জানিয়েছে, প্রয়োজনের তুলনায় অপ্রতুল হলেও পরবর্তী সময়ে আরও কিট মিলবে বলে আশা করা হচ্ছে।

জেলা প্রশাসন ও জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, বর্ধমান মেডিকেল একটি ইউনিট তৈরি করা হচ্ছে যেখানে করোনার পরীক্ষা করা হবে। দু’ একদিনের মধ্যেই আইসিএমআর কর্তৃপক্ষ করোনা পরীক্ষার পরিকাঠামো খতিয়ে দেখবেন। তাদের পরিদর্শনের পর এ ব্যাপারে চূড়ান্ত ছাড়পত্র মিলবে বলে আশা করা হচ্ছে। সব মিলিয়ে চলতি সপ্তাহের শেষে বা আগামী সপ্তাহের শুরুতে বর্ধমান মেডিকেলে করোনা পরীক্ষা শুরু হবে এমনটি আশা করাই যায়।

পূর্ব বর্ধমানের জেলাশাসক বিজয় ভারতী জানান, বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে রিয়েল টাইম  আর টি পি সি আর মেশিন ছিল না। ওই মেশিন ছাড়া  করোনা পরীক্ষা করা যাবে না। বর্ধমান বিশ্ববিদ্যালয়ের জুলজি বিভাগে ওই মেশিন রয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের অনুমতি নিয়ে ওই মেশিন জুলজি ডিপার্টমেন্ট থেকে বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয়েছে। এছাড়াও করোনা পরীক্ষার জন্য বর্ধমান মেডিকেল কলেজ হাসপাতালে  সব রকম প্রস্তুতি নেওয়া হয়েছে। ইতিমধ্যেই জেলার হাতে ২০০টি কিটও এসে পৌঁছেছে। তবে পরবর্তী সময়ে আরও কিট আসবে। আজকালের মধ্যেই আইসিএমআর কর্তৃপক্ষ হাসপাতালে পরিকাঠামো খতিয়ে দেখে চূড়ান্ত অনুমোদন দেবে। তারপর থেকেই পরীক্ষার কাজ শুরু হয়ে যাবে।

এতদিন করোনার উপসর্গ নিয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীদের নমুনা সংগ্রহ করে তা কলকাতায় পাঠানো হচ্ছিল। সেখান থেকে রিপোর্ট আসার জন্য অপেক্ষা করতে হচ্ছিল। বর্ধমান মেডিকেল পরীক্ষা শুরু করা গেলে অনেক দ্রুত পরীক্ষার রিপোর্ট মিলবে।  করোনা আক্রান্তের সংস্পর্শে আসা ব্যক্তিদের চিহ্নিত করে তাদের পরীক্ষা করানোর কাজ জেলাতেই সেরে নেওয়া যাবে। এর ফলে পরীক্ষাও অনেক বাড়বে বলেই মনে করছেন তারা।

Published by: Pooja Basu
First published: April 28, 2020, 4:15 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर