corona virus btn
corona virus btn
Loading

করোনা উপসর্গ থাকা ব্যক্তির লালা রস পরীক্ষাতে আর ভয় নেই, টেস্ট কিয়স্কে সুরক্ষিত থাকবে চিকিৎসক

করোনা উপসর্গ থাকা ব্যক্তির লালা রস পরীক্ষাতে আর ভয় নেই, টেস্ট কিয়স্কে সুরক্ষিত থাকবে চিকিৎসক

পশ্চিমবঙ্গে এই কিয়স্ক প্রথম নিয়ে আসা হল বলে দাবি হাসপাতালে চিকিৎসকদের।

  • Share this:

#বীরভূম: কোভিড স্যাম্পেলিং কিয়স্ক নিয়ে আসা হল বীরভূমের সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে। পশ্চিমবঙ্গে এই কিয়স্ক প্রথম নিয়ে আসা হল বলে দাবি হাসপাতালে চিকিৎসকদের। পুরো প্লাস্টিক দিয়ে ঘেরা একটা চেম্বার, এই চেম্বারে ভেতরে ঢুকেই চিকিৎসক বা টেকনিশিয়ান বাইরে দাঁড়িয়ে থাকা করোনার উপসর্গ নিয়ে আসা ব্যক্রির লালা রস সংগ্রহ করবেন কৃত্রিম হাতের মাধ্যমে। ওই কৃত্তিম হাতের মধ্যে নিজের হাত ঢুকিয়ে পুরো কাজটি সারবেন চিকিৎসক বা টেকনিশিয়ান। টেস্টের সময় এই কিওস্ক অত্যন্ত গুরুত্বপূর্ণ চিকিৎসকদের কাছে পিপিই পড়ে চিকিৎসকরা ভেতরে ঢুকে রক্ত সংগ্রহ করবেন। এতে চিকিতসকদের নিরাপত্তা থাকছে সব থেকে বেশী।

বিভিন্ন জায়গায় যখন দেখা যাচ্ছে করোনা আক্রান্তদের চিকিৎসা করতে গিয়ে চিকিৎসকরাই সংক্রামিত হচ্ছে, তখন এই ব্যবস্থা যথেষ্ট সাড়া ফেলেছে বীরভূমের চিকিৎসকদের কাছে। সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালে সুপার শোভন কুমার দে দীর্ঘদিন ধরে ভাবছিলেন চিকিৎসকদের নিরাপত্তার ব্যাপারটা। তারই মাঝে খোঁজ পেয়ে এই জিনিস হাসপাতালে তরফ থেকে কেনা হয় হাসপাতালের চিকিৎসকদের নিরাপত্তার জন্য।

হাসপাতালের চিকিৎসক অভিষেক রায় জানিয়েছেন, এই ব্যবস্থা হাসপাতালের চিকিৎসকদের নিরাপত্তার ব্যাপারে যথেষ্ট কাজ করবে। বীরভূমের জেলা শাসক মৌমিতা গোদারা জানিয়েছেন, ধীরে ধীরে এই কিওস্ক সমস্ত হাসপাতালেই কিনে নেওয়া হবে। রামপুরহাট মেডিকেল কলেজেও এই ধরনের কিওস্ক বসানো হবে লালারস পরীক্ষা করার জন্য। বীরভূমে পরবর্তীকালে গাড়ির মধ্যে এই কিওস্ক বসিয়ে বিভিন্ন এলাকায় গিয়ে র‍্যাপিফ টেস্ট করার পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন বীরভূমের জেলা শাসক মৌমিতা গোদারা।

Supratim Das

First published: April 27, 2020, 6:14 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर