করোনার আক্রমণ, লকডাউনের বিভিন্ন স্মৃতিকে তুলে ধরা হয়েছে জেলার এই সরস্বতী পুজোর থিমে

গত বছরের কঠিন সময়ের লড়াই উঠে এল পুজোর থিমে৷

গত বছরের কঠিন সময়ের লড়াই উঠে এল পুজোর থিমে৷

  • Share this:

#বীরভূম: করোনা ভাইরাসের আক্রমণ তার সাথে লকডাউনের সময় কালে দেশজুড়ে যে সমস্ত খবর মানুষের মন কে নাড়া দিয়েছিল সেই অভিজ্ঞতা কে তুলে ধরা হয়েছে সরস্বতী পুজোর থিমের মাধ্যমে। এমনই চিত্র দেখা গেল বীরভূমের দুবরাজপুর ব্লক এলাকার কুখুটিয়া গ্রামের নব সমাজ সংঘের সরস্বতী পুজোতে,  তাদের পুজো এ বছর দ্বিতীয় বর্ষে পা দিল।

তাদের পুজোর বাজেট ৭০ হাজার টাকা। তাদের এই থিমের মাধ্যমে করোনা ভাইরাসের শুরু থেকে সাধারণ মানুষের খারাপ অভিজ্ঞতাগুলো কে তুলে ধরা হয়েছে। লকডাউনের সময় বিশেষ করে যারা কর্মসূত্রে ভারতবর্ষের বিভিন্ন জায়গায় থাকেন অর্থাৎ পরিযায়ী শ্রমিকদের অসুবিধার কথাই তুলে ধরা হয়েছে। যেমন লকডাউনে যানবাহন না থাকায় রেল লাইন ধরে হাঁটছিল একদল শ্রমিক, দুর্ভাগ্যবশত তাদের ওপর দিকে রেল চলে যাওয়ায় কাটা পড়ে মারা যান অনেক শ্রমিকই। তাছাড়াও টলি ব্যাগের উপর এক শিশু ঘুমিয়ে ছিল এবং তার মা সেটি রাস্তা ধরে হেঁটে টেনে নিয়ে যাচ্ছিল। এছাড়াও এক ভদ্রলোকের করোনা আক্রান্ত হাওয়াই কেউ গাড়ি দিতে না চাওয়ায় কারণে বাধ্য হয়েই তার মেয়েই ওই ভদ্রলোককে সাইকেলে করে কোভিড হাসপাতাল নিয়ে যাওয়ার দৃশ্যও তুলে ধরা হয়েছে থিমের মাধ্যমে।

পাশাপাশি করোনা ভাইরাসের কারণে বা লকডাউনে কুখুটিয়া হাই স্কুল বন্ধ, করোনা পরিস্থিতিতে নিজের জীবনকে বাজি রেখে চিকিৎসকদের ও পুলিশকর্মীদের অক্লান্ত পরিশ্রম, বিভিন্ন সংস্থা ও সমাজকর্মীদের ত্রাণ বিলি করা, হ্যান্ড স্যানিটাইজার দেওয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা। এমন কি প্রায় এক বছর পরে টিকা আসায় মানুষের শরীরে তা দেওয়া হচ্ছে, এই সবকিছুই তুলে ধরা হয়েছে কুখুটিয়া গ্রামের নব সমাজ সংঘের সরস্বতী পূজার থিমের মাধ্যমে। এই সরস্বতী পূজার থিম ভাবনা দেখতে মানুষের মধ্যে উৎসাহ রয়েছে যথেষ্ট। সব মানুষই এই পুজোতে এসে বেশ কিছুক্ষন সময় কাটিয়েছেন,  ঘুরে ঘুরে দেখেছেন এই সমস্ত জিনিস গুলিকে।

Supratim Das

Published by:Debalina Datta
First published: