দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

করোনা টিকা নিয়ে আজ প্রধানমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠক মুখ্যমন্ত্রীর

করোনা টিকা নিয়ে আজ প্রধানমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল বৈঠক মুখ্যমন্ত্রীর

দুপুর সাড়ে ১২টা থেকে এই বৈঠক হওয়ার কথা। মুখ্যমন্ত্রী বৈঠকে যোগ দেবেন বাঁকুড়া থেকেই।

  • Share this:

#বাঁকুড়া: আজ, মঙ্গলবার গুরুত্বপূর্ণ বৈঠকে মুখোমুখি প্রধানমন্ত্রী ও মুখ্যমন্ত্রী। করোনা ভ্যাকসিন নিয়ে গুরুত্বপূর্ণ বৈঠকে মুখোমুখি হবেন দু'জন। এই বৈঠকে হাজির থাকবেন অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। করোনা ভ্যাকসিন হাতে এলে তার বণ্টন কীভাবে হবে, কারা টিকাকরণে অগ্রাধিকার পাবেন এই সব বিষয় নিয়ে এবার রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে।

আজ, মঙ্গলবার এই ভার্চুয়াল বৈঠকে বাংলা ছাড়াও উপস্থিত থাকবেন অন্যান্য রাজ্যের মুখ্যমন্ত্রীরাও। দুপুর সাড়ে ১২টা থেকে এই বৈঠক হওয়ার কথা। মুখ্যমন্ত্রী বৈঠকে যোগ দেবেন বাঁকুড়া থেকেই। সম্প্রতি করোনা ভ্যাকসিন তৈরি ও বণ্টন নিয়ে কেন্দ্রের পরিকল্পনার কথা জানতে চেয়েছিলেন দেশের সমস্ত বিরোধী রাজনৈতিক দলের সদস্যরা। কিন্তু  কেন্দ্রীয় সরকারের তরফে প্রথমে কোনও সদুত্তর মেলেনি। কেন্দ্রীয়  স্বাস্থ্যমন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়, এই বিষয়টি তথ্যের অধিকার আইনের আওতায় পড়ে না। যদিও দেশব্যাপী আক্রমণের জেরে সুর নরম হয় কেন্দ্রীয় সরকারের।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন জানিয়ে দেন, সব যথাযথ ভাবে চললে ২০২১ সালের এপ্রিলের মধ্যেই করোনা ভাইরাসের টিকা হাতে পেয়ে যাবে ভারত। কেন্দ্রের অনুমান,  জুন-জুলাইয়ের মধ্যে অন্তত ২৫ কোটি মানুষের কাছে এই টিকা পৌঁছে দেওয়ার চেষ্টা করা হবে। তবে কোন রাজ্যে কীভাবে ভ্যাকসিনের বণ্টন হবে। কীভাবে এগোবে টিকাকরণের পুরো প্রক্রিয়া ইত্যাদি সমস্ত আলোচনা করতেই আজ মুখ্যমন্ত্রীদের মুখোমুখি হবেন মোদি।

কেন্দ্রের বিচারে পশ্চিমবঙ্গ করোনা পরিস্থিতিতে খারাপ তালিকায় আছে। যদিও কেন্দ্রের এই সিদ্ধান্তে প্রবল আপত্তি আছে। সূত্রের খবর, মুখ্যমন্ত্রী আজকের বৈঠকে এই বিষয়ে আপত্তি জানাবেন। রাজ্যের বক্তব্য, করোনা পরিস্থিতির ক্রমশ উন্নতি হচ্ছে। পজিটিভ কেস ও রাজ্যে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুহার অনেক কমে গিয়েছে। সোমবারই মুখ্যমন্ত্রী বাঁকুড়ার সভা থেকে কটাক্ষ করেছেন। তিনি বলেছেন, ইঞ্জেকশন আসতে সময় লাগবে আট মাস। ইঞ্জেকশন আমরাও দিতে পারি। শুধু কেন্দ্রকে বলো কার থেকে নিতে হবে?" এই অবস্থায় আজকের বৈঠকে মুখ্যমন্ত্রী কি জানান সেটাই দেখার।

আবীর ঘোষাল

Published by: Siddhartha Sarkar
First published: November 24, 2020, 8:00 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर