হোম কোয়ারেনটাইন থেকে বাইরে আসছেন? বাড়ির সামনে সিভিক ভলান্টিয়ার মোতায়েন করছে প্রশাসন

হোম কোয়ারেনটাইন থেকে বাইরে আসছেন? বাড়ির সামনে সিভিক ভলান্টিয়ার মোতায়েন করছে প্রশাসন

বিদেশ বা করোনা আক্রান্ত রাজ্যগুলি থেকে আসা ব্যক্তিদের হোম কোয়ারেনটাইন নিশ্চিত করতে এমনই পদক্ষেপ নিল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন

  • Share this:

#বর্ধমান: হোম কোয়ারেনটাইনে থাকছেন তো? সেখানে কি যথাযথ নিয়ম মেনে চলা হচ্ছে ? বেরিয়ে পড়ছেন না তো পাড়ার মোড়ে কিংবা চায়ের দোকানে ? গিয়েছেন নাকি শপিং মল বা রেস্তরাঁয় ? এবার হোম কোয়ারেনটাইনে থাকা প্রত্যেকের গতিবিধির ওপর কড়া নজর রাখবে সিভিক ভলান্টিয়াররা। বিদেশ বা করোনা আক্রান্ত রাজ্যগুলি থেকে আসা ব্যক্তিদের হোম কোয়ারেনটাইন নিশ্চিত করতে এমনই পদক্ষেপ নিল পূর্ব বর্ধমান জেলা প্রশাসন। শনিবার বর্ধমানে জেলা শাসকের কনফারেন্স হলে করোনা পরিস্থিতি নিয়ে পর্যালোচনা বৈঠক হয়। সেই বৈঠকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পূর্ব বর্ধমানের জেলা শাসক বিজয় ভারতী জানান, শহর এলাকাগুলিতে হোম কোয়ারেনটাইনে থাকা পুরুষ মহিলাদের ওপর বাড়তি নজরদারির নির্দেশ এসেছে। তাঁরা যাতে যথাযথভাবে হোম কোয়ারেনটাইনে থাকার মেয়াদ পূর্ণ করেন, এই সময় শপিং মল বা অন্য কোথাও না যান তা নিশ্চিত করতে হবে। হোম কোয়ারেনটাইনে থাকা প্রত্যেকের ওপর নজরদারি চালাবে সিভিক ভলান্টিয়াররা। অঙ্গনওয়াড়ি ও আশা কর্মীরা প্রতিদিন তাঁদের শারীরিক অবস্থার খোঁজ খবর নেবেন।

করোনা আক্রান্ত বিভিন্ন দেশ থেকে আসা অনেকেই হোম কোয়ারেনটাইনে থাকছেন না বলে অভিযোগ উঠছিল। হোম কোয়ারেনটাইনে থাকার বদলে কেউ রেল স্টেশন টিকিট বাতিল করছে, কেউ রেস্তরাঁয়, শপিং মলে এমনকি বিউটি পার্লারে চলে যাচ্ছেন বলেও অভিযোগ উঠছিল। কলকাতায় করোনা আক্রান্তরা লন্ডন থেকে ফিরে সরাসরি হোম কোয়ারেনটাইনে না গিয়ে বিভিন্ন এলাকায় ঘুরে বেড়িয়েছেন বলে জানতে পারার পরই উদ্বিগ্ন রাজ্য সরকার সকলকেই হোম কোয়ারেনটাইনে রাখা নিশ্চিত করার নির্দেশ দিয়েছে। সেই নির্দেশের পরিপপেক্ষিতেই এই পদক্ষেপ বলে জানিয়েছে জেলা প্রশাসন।

জেলা স্বাস্থ্য দফতরের আধিকারিকরা বলছেন, নিজের,পরিবারের সদস্যদের এবং সমাজের সকলের স্বার্থেই বিদেশ বা অন্য এলাকা থেকে আসা বাসিন্দাদের হোম কোয়ারান্টিনে থাকা জরুরি। এ ব্যাপারে বাসিন্দারা যত তাড়াতাড়ি সচেতন হবেন ততই মঙ্গল। তবে এখন বাসিন্দারা অনেক সচেতন। করোনা ভাইরাস কতটা মারাত্মক ক্ষতি করতে পারে সে ব্যাপারে কমবেশি অবগত রয়েছেন সকলেই। তাই তারা যথাযথভাবে হোম কোয়ারান্টিনে থাকবেন এমনটাই আশা করাই যায়।

Saradindu Ghosh

First published: March 21, 2020, 8:07 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर