Home /News /south-bengal /
Murshidabad: রাজ্যপাট অস্তাচলে, অতীতের নবাব পরিবারের উত্তরসূরির বাহন আজ সাইকেল

Murshidabad: রাজ্যপাট অস্তাচলে, অতীতের নবাব পরিবারের উত্তরসূরির বাহন আজ সাইকেল

সৈয়দ রেজা আলি মির্জা মুর্শিদাবাদে ছোটে নবাব নামেই পরিচিত

সৈয়দ রেজা আলি মির্জা মুর্শিদাবাদে ছোটে নবাব নামেই পরিচিত

Murshidabad: আজও রয়েছেন ছোট নবাব। তবে নেই সেই হাতি ঘোড়া। হাতি-ঘোড়ার জায়গা নিয়েছে তাঁর সাইকেল।

  • Share this:

    বহরমপুর : সে এক সময় ছিল যখন মুর্শিদাবাদের নবাবের হাতিশালে হাতি, ঘোড়াশালে ঘোড়া থাকত আর সেই হাতি ঘোড়ায় চেপে লোক লস্কর নিয়ে যাতায়াত করতেন নবাব ও তাঁর পরিবার। এর পর  গঙ্গা দিয়েও বয়ে গিয়েছে অনেক জল। তবুও আজও রয়েছেন ছোট নবাব। তবে নেই সেই হাতি ঘোড়া। হাতি-ঘোড়ার জায়গা নিয়েছে তাঁর সাইকেল।

    এক সময় বাংলা, বিহার, ওড়িশার রাজধানী ছিল মুর্শিদাবাদ। নবাবি খানাপিনা আর আদবকায়দায় রমরম করত মুর্শিদাবাদ। কিন্তু তার পর বহু যুগ অতিক্রান্ত। না আছে সেই নবাবিয়ানা, না আছে জৌলুস। স্বাধীন ভারতে নবাবি প্রথা বিলোপ হলেও রয়ে গিয়েছেন নবাব পরিবারের সৈয়দ রেজা আলি মির্জা, বর্তমান নবাব পরিবারের অন্যতম প্রবীণ সদস্য।

    সৈয়দ রেজা আলি মির্জা মুর্শিদাবাদে ছোটে নবাব নামেই পরিচিত। তাঁর জন্ম লালবাগ শহরের বেগম মহলে। যদিও বর্তমানে সেই মহল প্রায় ধ্বংসপ্রাপ্ত। কিছু ভাঙা ঘর আর ততোধিক ক্ষয়াটে বারান্দা বেচেঁ আছে। চার দিকে বড় বড় ঝোপ ঝাড়। এক সময় এই মহল ছিল বিশাল। এক কালে ছিল তাঁর নিজের প্রাসাদও, তবে আজ তিনি সাধারণের থেকেও সাধারণ হয়ে দিন কাটান। যদিও রাত বাড়লেই জেগে ওঠে অতীতের সেই সোনালি দিন। ছোটে নবাব রেজা আলি মির্জা তাঁর বাহন সাইকেলে চেপে ঘুরে বেড়ান তাঁর পূর্বপুরুষের রাজ্যপাটে। দিন রাত সাইকেলে করেই ঘুরে বেড়ান এ প্রান্ত থেকে সেই প্রান্ত। খোঁজ নেন কেমন আছেন শহরের মানুষজন।

    আরও পড়ুন : বিয়েতে না পরলেও ইস্মার্ট জোড়িতে রাজার মাথায় টোপর, ফের প্রোপোজ মধুবনীর

    শহরের এক কোণে স্ত্রী, পুত্র, পুত্রবধূ, নাতনি নিয়ে সংসার যাপন করেন ছোটে নবাব। ঘরের আনাচেকানাচে ছড়িয়ে ছিটিয়ে আছে নানা ইতিহাস। আগে হাজারদুয়ারি চত্বরে কাজ করলেও এখন কোনও পেনশন পান না। তাঁর সন্তান হাইস্কুলের প্রধান শিক্ষক। ছোটে নবাব জানিয়েছেন, কোন সরকারি ভাতা তাঁরা পান না। এ নিয়ে বারবার আবেদন করা হয়েছে। একাধিক কেস চলছে যা আদালতে বিচারাধীন।

    আরও পড়ুন : পরের জন্মে অভিষেক হয়ে তাঁকে স্ত্রী রূপে পেতে চান, স্মৃতিচারণে নস্টালজিক সংযুক্তা

    আরও পড়ুন : ডাক্তার থেকে আইএএস আধিকারিক, ছাত্রীদের নাচের প্রস্তুতি দেখতে এসে এ কী করলেন তিনি! দেখুন ভাইরাল ভিডিও

    ছোটে নবাবের কথায়,  ‘’ আগে আমি চাকরি করতাম, কেয়ার টেকারের কাজ করতাম। আমি খুব কষ্ট করে সংসার চালিয়েছি। বর্তমানে আমার সন্তান হাইস্কুলের প্রধানশিক্ষক।‘’ কালের গর্ভে বংশ গরিমা, রাজপ্রাসাদ নেই। নেই রাজ্যেপাটও। তবুও মুর্শিদাবাদের মানুষের মনের মণিকোঠায় বেঁচে আছেন ছোটে নবাব সৈয়দ রেজা আলি মির্জা ।

    (  প্রতিবেদন :  কৌশিক অধিকারী)

    Published by:Arpita Roy Chowdhury
    First published:

    Tags: Murshidabad

    পরবর্তী খবর