• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • #EgiyeBangla: নবদ্বীপকে হেরিটেজ সিটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

#EgiyeBangla: নবদ্বীপকে হেরিটেজ সিটি ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

রথযাত্রায় জগন্নাথদেব ৷ নিজস্ব চিত্র ৷

রথযাত্রায় জগন্নাথদেব ৷ নিজস্ব চিত্র ৷

প্রাচ্যের অক্সফোর্ড। এই নামেই পরিচিত নদিয়ার নবদ্বীপ। শ্রীচৈতন্যদেবের জন্মস্থানে পরতে পরতে মিশে ইতিহাস আর ঐতিহ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবদ্বীপকে হেরিটেজ সিটি ঘোষণা করেছিলেন।

  • Share this:

    #নবদ্বীপ: প্রাচ্যের অক্সফোর্ড। এই নামেই পরিচিত নদিয়ার নবদ্বীপ। শ্রীচৈতন্যদেবের জন্মস্থানে পরতে পরতে মিশে ইতিহাস আর ঐতিহ্য। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবদ্বীপকে হেরিটেজ সিটি ঘোষণা করেছিলেন। মায়াপুরকে ওয়ার্ল্ড হেরিটেজ টুরিজম সেন্টার হিসেবে তৈরির কথাও বলেন তিনি। খুশি বাসিন্দা ও পর্যটন ব্যবসায়ীরা। নদিয়া জেলার নবদ্বীপ শ্রীচৈতন্যদেবের জন্মস্থান। একসময় বাংলার জ্ঞানচর্চার পীঠস্থান ছিল নবদ্বীপ। তাই নবদ্বীপের নাম ছিল প্রাচ্যের অক্সফোর্ড। আর এখানেই জন্ম বাংলার প্রথম রেনেসাঁ, চৈতন্য রেনেসাঁর। আজও এখানকার স্মৃতিসৌধগুলো মধ্যযুগের ভক্তি আন্দোলনের ঐতিহ্য বহন করে। বিষ্ণুপ্রিয়ার জন্মভিটে, প্রাচীন বিগ্রহ, পুঁথি বুকে নিয়ে বসে থাকে নবদ্বীপ। ভাগীরথীর ওপারে আবার শ্রীধাম মায়াপুর। সেখানেও একাধিক মঠ-মন্দির। আছে ইসকনের মন্দিরও। আর তার টানে সারা বছরই দেশ-বিদেশ থেকে ছুেট আসেন ভক্তরা।

    আরও পড়ুন: #EgiyeBangla: আদিবাসী সম্প্রদায়ের মানুষদের আর্থিক স্বনির্ভর করতে ছাগল প্রতিপালনে উৎসাহ দিয়েছে রাজ্য

    মায়াপুরের ইসকনের রথের খ্যাতি বিশ্বজোড়া। রাজাপুর জগন্নাথ মন্দির থেকে প্রায় আট কিলোমিটার রাস্তা পেরিয়ে জগন্নাথ-বলরাম-সুভদ্রাকে নিয়ে রথ পৌঁছয় মায়াপুরের চন্দ্রোদয় মন্দিরে মাসির বাড়িতে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চেয়েছিলেন, ঐতিহ্য আর ঐতিহাসিক নির্দশনগুলির যথাযথ সংরক্ষণ হোক। তিনি নবদ্বীপকে হেরিটেজ সিটি ঘোষণা করেছিলেন আগেই। মায়াপুরকে ওয়ার্ল্ড টুরিজম হেরিটেজ সেন্টার করার কথাও বলেছেন তিনি। নবদ্বীপ ফেরিঘাটে নতুন লঞ্চ পরিষেবা চালু হয়েছে। পর্যটন ব্যবসাকে ঢেলে সাজানোর একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে। পর্যটকদের ভিড় সামলাতে আরও কিছু গেস্ট হাউস বা হোটেল তৈরির দাবি জানিয়েছেন পর্যটন ব্যবসায়ীরা। পশ্চিমবঙ্গের পর্যটনে নবদ্বীপ আর মায়াপুর অন্যতম জায়গা করে নিয়েছে। হেরিটেজের তকমায় আন্তর্জাতিক স্তরে পৌঁছবে পশ্চিমবঙ্গের পর্যটন।

    First published: