Home /News /south-bengal /

Citizenship Amendment Act: আমডাঙায় জাতীয় সড়ক অবরোধ করে খিচুড়ি রাঁধলেন বিক্ষোভকারীরা

Citizenship Amendment Act: আমডাঙায় জাতীয় সড়ক অবরোধ করে খিচুড়ি রাঁধলেন বিক্ষোভকারীরা

জাতীয় সড়কে চলছে খিচুড়ি রান্না

জাতীয় সড়কে চলছে খিচুড়ি রান্না

স্থানীয়দের সহযোগিতায় চলে আসে পাঁচটি গ্যাসের উনুন। বড় বড় বিরিয়ানি বানানোর হাঁড়ি।

  • Share this:

RAJARSHI ROY

পথ অবরোধ চলছিলই। এবার প্রতিবাদের নতুন রুপ।রাস্তা হাজার মানুষের খাবারের আয়োজন করে পথ অবরোধ আমডাঙ্গায়। নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের দাবিতে গত দুদিন ধরে উত্তর ২৪ পরগনার আমডাঙ্গায় অবরোধ চলছে ৩৪ নম্বর জাতীয় সড়ক-সহ নানা জায়গায়। পুলিশি হস্তক্ষেপে দুপুর আড়াইটে নাগাদ অবরোধ উঠে যায়৷ তবে জমিয়ে খাওয়া-দাওয়া হয়েছে রাস্তাতেই৷

আমডাঙ্গার সন্তোষপুর মোড় থেকে আওয়ালসিদ্ধি পর্যন্ত নানা জায়গায় লাগাতার অবরোধ চলছে। রবিবার সকালে সেই অবরোধ ও চলতে থাকে। সকালে প্রথমে সোনাডাঙা, তারপর কামদেবপুর হাট আর আওয়ালসিদ্ধি মোড়ে অবরোধ শুরু হয়।বেলা বাড়লে আওয়ালসিদ্ধির অবরোধ উঠে যায়।কিন্তু কামদেবপুর মোড়ে দেখা যায় এক অভিনব ব্যাপার। লাগাতার অবরোধ চালিয়ে যেতে চাঁদা তুলে খাওয়া দাওয়ার ব্যবস্থা শুরু হয়। যে যেমন পরেছে চাঁদা দিয়ে খিচুড়ি রান্নার ব্যবস্থা শুরু হয়।

সকাল ১০টা নাগাদ কুমড়ো,আলু কাটা শুরু করে এক দল যুবক। সঙ্গে বাঁধা কপি ও ফুলকপি কাটা শুরু হয়। আর এক যুবক নিয়ে আসতে যায় রান্নার সরঞ্জাম। স্থানীয়দের সহযোগিতায় চলে আসে পাঁচটি গ্যাসের উনুন। বড় বড় বিরিয়ানি বানানোর হাঁড়ি। শুরু হয় প্রতিবাদ অন্দোলনের সমর্থনের রাস্তায় রান্না। বড় হাঁড়িতে খুন্তির শব্দ উৎসাহিত করে আন্দোলনকারীদের। বঞ্চনার শিকার হচ্ছেন নতুন এই নাগরিকত্ব সংশোধন আইনে সেই কথাই আন্দোলনকারীরা বারবার বলতে থাকেন।

চলছে খিচুড়ি রান্না চলছে খিচুড়ি রান্না

একদিকে রাস্তায় গাছের গুঁড়ি আর টায়ার জ্বালিয়ে চলেছে প্রতিবাদ। আর অন্দোলনের শক্তি বাড়াতে রাস্তা ধারে খিচুড়ি রান্না চলতে থাকে। আয়োজকদের একজন মুজাফর সর্দারের বক্তব্য, কেন্দ্র তাদের বিরুদ্ধে এই আইন এনেছে। তারা তা বাতিল করার দাবিতে গত তিন দিন ধরে প্রতিবাদ করে আসছে। দুপুরে খাওয়ার সময় লোক কমে যায়। তাই সবাই মিলে এই আন্দোলন দৃঢ়ভাবে করা যায় তার জন্যই তাদের এই ব্যবস্থা। তারা লাগাতার জাতীয় সড়ক রাস্তা অবরোধ করে রাখলেও কখনই কামদেবপুর হাটের আন্দোলন হিংসাত্মক হয়নি বলে দাবি মোজাফর সর্দার এর।

তাঁর আরও অভিযোগ, মোদি আর অমিত শা তাদের আবেগে ঘা দিয়েছে। তাই এমন প্রতিবাদ স্বাভাবিক। আর এক আন্দোলনকারী ইবাদুল ইসলামের দাবি, তাদের সামর্থ্য কম তাই শুধুই খিজুরি রেখে অবরোধকারীদের সামান্য খাওয়ার ব্যবস্থা হয়েছে। অবরুদ্ধ রাস্তায় বড় বড় হাঁড়িতে রান্না এক অভিনব প্রতিবাদ।

Published by:Arindam Gupta
First published:

Tags: CAA protest, Citizenship Amendment Act, North 24 Parganas

পরবর্তী খবর