Home /News /south-bengal /
Partha Chatterjee: হিমঘরে রাখা আলু নষ্ট হয়েছে, ক্ষতিপূরণের দাবিতে বর্ধমানে অবরোধ কৃষকদের

Partha Chatterjee: হিমঘরে রাখা আলু নষ্ট হয়েছে, ক্ষতিপূরণের দাবিতে বর্ধমানে অবরোধ কৃষকদের

এবার ক্ষতিপূরণের দাবিতে বর্ধমানের  জিটি রোড অবরোধ করল মেমারির রসুলপুরের আলু চাষীরা

  • Share this:

#বর্ধমান: এবার ক্ষতিপূরণের দাবিতে বর্ধমানের  জিটি রোড অবরোধ করল মেমারির রসুলপুরের আলু চাষীরা।ক্ষতিপূরণ না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে হুঁশিয়ারি কৃষকদের। কৃষকদের অভিযোগ, মেমারির রসুলপুরে তিরুপতি হিমঘরে রাখা আলু হিমঘর কর্তৃপক্ষের গাফিলতিতে নষ্ট হয়ে গেলেও তার ক্ষতিপূরণ নিয়ে ৩ মাস ধরে বিভিন্ন স্তরে টালবাহানা চলছে।

গত ১৯ মে মেমারির রসুলপুরে তিরুপতি হিমঘরে গিয়ে কৃষকরা দেখেন ৩নং চেম্বারে রাখা আলু নষ্ট হয়ে গিয়েছে। হিমঘর সূত্রে জানা গিয়েছে,৩ নং চেম্বারে ১৮৮৯ জন কৃষকের ১,১৫,৬৬৩ প্যাকেট আলু ছিল।

আলু নষ্ট হয়ে যাওয়ায় ক্ষতিপূরণের দাবিতে আন্দোলনে নামে কৃষকরা। এমনকী, ২ নং জাতীয় সড়কও অবরোধ করা হয়। পাশাপাশি, জেলা প্রশাসন ও হিমঘর মালিকের সঙ্গে ত্রিপাক্ষিক বৈঠকেও বসেন তাঁরা। তাতেও কোনও সুরাহা হয়নি বলে অভিযোগ চাষীদের। তারই প্রতিবাদে ও ন্যায্য ক্ষতিপূরণের দাবিতে এই অবোরোধ বলে কৃষকরা জানিয়েছেন।

এর আগে ক্ষতিপূরণের বিষয়ে ত্রিপাক্ষিক বৈঠকে বসেছিলেন জেলাশাসক প্রিয়াঙ্কা সিংলা,জেলা পুলিশ সুপার কামনাশিস সেন,মেমারির বিধায়ক-সহ প্রশাসনিক আধিকারিকরা। বৈঠকে উপস্থিত ছিলেন  হিমঘর মালিক ও কৃষকরাও।

আরও পড়ুন: মাস্টারদা সূর্য সেনকে গোপনে ডিঙি পার করিয়েছিলেন মোহনবাগানের মনমোহন মুখোপাধ্যায়

সেই বৈঠকেই হিমঘরের মালিক স্পষ্ট জানিয়ে দেন, আপাতত বস্তাপিছু ১৫০ টাকা করে ক্ষতিপূরণ দিতে পারবেন,পরবর্তীতে ইনস্যিওরেন্স ও হাইকোর্টের সিদ্ধান্ত যা হবে, সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে। কিন্তু চাষীরা আপাতত বস্তা পিছু ৫০০ টাকা করে দাবি করেন। সেই দাবি হিমঘর মালিক মেনে না নেওয়ায় বৈঠক ভেস্তে যায়।

আরও পড়ুন: বাড়িতে বোমা লুকিয়ে রেখেছেন আইএসএফ নেতা, ঝগড়ার জেরে পুলিশকে ফাঁস স্ত্রীর!

চাষীরা জানিয়েছেন, '' বৈঠকে মালিক পক্ষ বস্তা প্রতি ১৫০ টাকা করে দেবেন বলেছেন। কিন্তু তাতে কিছু হবে না। আমাদের দাবি ছিল, বস্তা প্রতি ৫০০ টাকা করে দিতে হবে। কিন্তু মালিক পক্ষ তা মেনে নেননি।'' চাষীদের দাবি, '' জেলা প্রশাসনের তরফেও মালিক পক্ষকে অনুরোধ করা হয়। কিন্তু তাতে তাঁরা  কর্ণপাত করেন নি।''

SARADINDU GHOSH
Published by:Rukmini Mazumder
First published:

পরবর্তী খবর