corona virus btn
corona virus btn
Loading

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ধাঁচেই বাড়ি থেকেই বই খুলে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা বর্ধমান বিশ্ববিদ্যালয়ের

কলকাতা বিশ্ববিদ্যালয়ের ধাঁচেই বাড়ি থেকেই বই খুলে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা বর্ধমান বিশ্ববিদ্যালয়ের

মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত চূড়ান্ত ভাবে অনুমোদিত হবে।

  • Share this:

#বর্ধমান: মঙ্গলবারই স্নাতক ও স্নাতকোত্তর স্তরের ফাইনাল ইয়ারের ছাত্র-ছাত্রীদের পরীক্ষা কিভাবে নেওয়া হবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে বর্ধমান বিশ্ববিদ্যালয়। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ধাঁচেই অনলাইনে বাড়ি থেকে বসেই বই খুলে পরীক্ষা দিতে পারবেন ছাত্রছাত্রীরা। অন্তত এমনটাই পরিকল্পনা নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। মঙ্গলবার বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে এই সিদ্ধান্ত চূড়ান্ত ভাবে অনুমোদিত হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিমাই চন্দ্র সাহা জানিয়েছেন " ছাত্র-ছাত্রীদের আমরা অনলাইনেই পরীক্ষা নেব। অর্থাৎ প্রশ্নপত্র বিশ্ববিদ্যালয় ও কলেজ গুলির ওয়েবসাইটে আপলোড করে দেওয়া হবে। ছাত্র ছাত্রীরা তা দেখিয়ে প্রিন্ট আউট নিয়ে বাড়িতে বসেই উত্তর পত্র লিখবেন।২৪ ঘন্টার মধ্যেই সেই উত্তরপত্র ইমেইল বা স্ক্যান করে পাঠিয়ে দেবেন। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই আমরা পরীক্ষা শেষ করব।" বর্ধমান বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অক্টোবরে এক অথবা ৩ অক্টোবর থেকে শুরু করা হবে।

গত সপ্তাহেই বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় ও কলকাতা বিশ্ববিদ্যালয় স্নাতক ও স্নাতকোত্তর এর ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের কিভাবে পরীক্ষা নেবে তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়েছিল। এবার মঙ্গলবার পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে চলেছে বর্ধমান বিশ্ববিদ্যালয়। বাড়ি থেকে বসেই বই খুলে দিতে পারবেন পরীক্ষার্থীরা পরীক্ষা। অনলাইনেই ওপেন বুক এক্সামিনেশন পদ্ধতিতেই ছাত্রছাত্রীরা এই পরীক্ষা দেবেন। সে ক্ষেত্রে এবছর সব দিক মাথায় রেখে বিশ্ববিদ্যালয়ের তরফে সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে ছাত্র যেই কলেজে পড়েন সেই কলেজের অধ্যাপক অধ্যাপিকা রাই উত্তরপত্র মূল্যায়ন করবেন। রাজ্যের শিক্ষামন্ত্রীর পরামর্শমতো ফলাফল দ্রুত প্রকাশ করা হবে বলে বিশ্ববিদ্যালয় সূত্রে খবর। এ প্রসঙ্গে বলতে গিয়ে উপাচার্য নিমাই চন্দ্র সাহা বলেন " আমরা ৩০ অথবা ৩১ অক্টোবরের মধ্যেই ফাইনাল ইয়ারের ছাত্র ছাত্রীদের ফল প্রকাশ করব বলে চেষ্টা করছি।"

এদিকে বর্ধমান বিশ্ববিদ্যালয় মঙ্গলবার সিদ্ধান্ত নিয়ে নিল এখনও পর্যন্ত পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্তে আসতে পারিনি যাদবপুর, রবীন্দ্রভারতীর মতো বিশ্ববিদ্যালয়গুলি। যদিও যাদবপুর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনলাইনে ওপেন বুক পদ্ধতিতেই পরীক্ষা নেবে বলেই একপ্রকার পরিকল্পনা নিয়ে নিয়েছে। সেক্ষেত্রে ইউজিসি তরফে রাজ্য অক্টোবর মাসে পরীক্ষা নিতে পারবে নাকি তা নিয়ে কোনও চিঠির উত্তর না আসা পর্যন্ত পরীক্ষা নিয়ে চূড়ান্ত নির্দেশিকা জারি করতে চাইছে না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলেই সূত্রের খবর। এ প্রসঙ্গে অবশ্য উপাচার্য সুরঞ্জন দাস জানিয়েছেন " আমরা আগেরবার যে পদ্ধতিতে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা করেছিলাম সেই পরিকল্পনাতেই পরীক্ষা নেব।"

অন্যদিকে রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ কিভাবে পরীক্ষা নেবে তা নিয়ে আগে বিভাগগুলির মতামত জানতে চেয়েছে। অনেক বিভাগেরই অবশ্য আপত্তি উঠে এসেছে যেখানে সিলেবাস শেষ হয়নি সেখানে কিভাবে পরীক্ষা নেওয়া সম্ভব। সে ক্ষেত্রে চলতি সপ্তাহের মধ্যেই রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে পারে বলেই জানা গেছে।

 সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by: Elina Datta
First published: September 7, 2020, 6:16 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर