corona virus btn
corona virus btn
Loading

কাঁটা তারের গেট খুলছে না BSF, জল না পেয়ে ফসল শুকোচ্ছে নো ম্যান্স ল্যান্ডে

কাঁটা তারের গেট খুলছে না BSF, জল না পেয়ে ফসল শুকোচ্ছে নো ম্যান্স ল্যান্ডে

ভোরে চাষের জন্য কাঁটা তারের গেট পাড় হওয়া যেত নিত্যদিন। পরিচয় পত্র দেখিয়ে নিজের জমিতে পা ফেলত কৃষক প্রতিদিন।লক ডাউনের পর সে কাজে যাওয়া এখন দুঃসাধ্য। লক ডাউন চাষের উপর বেঁচে থাকা পরিবারগুলি পড়েছে ভীষণ সমস্যা।

  • Share this:

#কলকাতা: শুরু হয়েছে গ্রীস্মের দাপট। বৈশাখের সবে শুরু। তবে সেই অর্থে এ রাজ্য হয়নি তেমন কোন কাল বৈশাখী। তীব্র দহনের এই সময় দেশে লক ডাউন। নাজেহাল সাধারন মানুষ। কৃষি কাজে রাজ্য ছাড় দিলেও সীমান্ত প্রহরীদের কাছে সেই নির্দেশ বিশেষ গুরুত্ব রাখে না। লকডাউনে দেশের বর্ডার সীল করে দেওয়া হয়েছে। সেই মত কাঁটা তারের বেড়া আর নো ম্যান্স ল্যান্ডের মধ্য চাষের জমিতে দেশের মানুষকে যেতে দিচ্ছে না বি এস এফ। এমনটাই অভিযোগ সীমান্তে যাদের জমি আছে সেই সব কৃষকদের।

ভোরে চাষের জন্য কাঁটা তারের গেট পাড় হওয়া যেত নিত্যদিন। পরিচয় পত্র দেখিয়ে নিজের জমিতে পা ফেলত কৃষক প্রতিদিন। লক ডাউনের পর সে কাজে যাওয়া এখন দুঃসাধ্য। লক ডাউন চাষের উপর বেঁচে থাকা পরিবার গুলি পড়েছে ভীষন সমস্যা।  গেট বন্ধ করে দেওয়ার ফলে বনগাঁ, বাগদা, গাইঘাটা  এলাকায় সীমান্তের প্রান্তিক চাষিরা পড়েছে সবচেয়ে সমস্যায়। ধান, পাট, সব্জী পড়ে রয়েছে মাঠে। জল না পেয়ে মাঠেই নষ্ট হচ্ছে ধান, পাট ও সব্জীl

মঙ্গলবার উত্তর ২৪ পরগনার বাগদা থানার বয়রা, কুলনন্দপুরের গ্রামের  কৃষকরা প্রথমে বাগদা থানা পুলিশের দ্বারস্থ হন l পুলিশের কাছ থেকে কাঁটাতারের গেট খোলাবার তেমন কোন আশ্বাস না পেয়ে তারা চলে আসে বাগদা বনগাঁ সড়কে।সেখানে নোমচাপোতাতে রাস্তায় গাছের গুঁড়ি ফেলে অবরোধ শুরু করেন তারা l কৃষকের পথ অবরোধের কথা শুনে ঘটনাস্থলে পৌঁছায় বাগদার বিধায়ক দুলাল বর ও  বাগদা থানা পুলিশ l ৩০ মিনিট অবরোধ চলার পরে কৃষকদের বুঝিয়ে আজকের মত অবরোধ তুলে দেয় l

বাগদার বিধায়ক দুলাল বর  জানিয়েছেন বিএসএফের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা হয়েছে তারl

আগামিকাল থেকে কাঁটা তারের ওপারে চাষের জমিতে যাওয়ার অনুমতি দেবে বি এস এফ। কৃষকের সমস্যা সমাধান করে দেওয়ার আশ্বাস দেন তিনিlসেই সঙ্গে অধুনা বিজেপির এই বিধায়কের অভিযোগ  বাগদার বি ডি ও এবং ও সি চাইলে বি এস এফ কর্তাদের সঙ্গে কথা বলে কৃষকের সমস্যার সমাধান করতে পারতো।কিন্তুু বি এস এফ কেন্দ্র সরকারের অধীন তাই সমস্যা জিয়ে রেখে প্রশাসনের এই কর্তারা রাজনীতির মাঠ তৈরীতে ব্যস্ত।আর আগামীকাল যদি সমস্যার সমাধান না হয় তাহলে তিনি নিজে দাঁড়িয়ে থেকে আন্দোলনে নামবেন বলে হুশিয়ারি দিয়েছেন তিনি।

Published by: Pooja Basu
First published: April 14, 2020, 6:40 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर