সিউড়ির রক্তদান শিবিরে হদিশ মিলল বিরলতম ‘বম্বে’ ব্লাড গ্রুপের !

সিউড়ির রক্তদান শিবিরে হদিশ মিলল বিরলতম ‘বম্বে’ ব্লাড গ্রুপের !
Representational Image

সম্প্রতি রক্ত দেন বীরভূমের রাজনগরের এক বাসিন্দা। রক্ত পরীক্ষা করতে গিয়ে চমকে ওঠেন সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের কর্মীরা। রক্ত পরীক্ষায় ধরা পড়ে, তিনি বিরলতম ‘বম্বে গ্রুপ’-র অধিকারী।

  • Share this:

#সিউড়ি: সিউড়ির রক্তদান শিবিরে হদিশ মিলল বিরলতম ‘বম্বে’ গ্রুপের। রাজ্যে হাতে গোণা কয়েকজনের শরীরে বইছে বিরলতম এই রক্ত। জেলায় এই প্রথমবার বম্বে গ্রুপের দাতা চিহ্নিত হওয়ায় খুশি স্বাস্থ্যকর্তারা। সম্প্রতি রক্ত দেন বীরভূমের রাজনগরের এক বাসিন্দা। রক্ত পরীক্ষা করতে গিয়ে চমকে ওঠেন সিউড়ি সুপার স্পেশালিটি হাসপাতালের ব্লাড ব্যাঙ্কের কর্মীরা। রক্ত পরীক্ষায় ধরা পড়ে, তিনি বিরলতম ‘বম্বে গ্রুপ’-র অধিকারী।

বম্বেতে প্রথম এই গ্রুপের রক্তদাতার খোঁজ মেলে। স্বাস্থ্য দফতরের দাবি, বোম্বে গ্রুপের রক্ত হাতেগোনা কয়েকজনেরই রয়েছে ৷ দেশে মাত্র ৩৫০ জনের বম্বে ব্লাড গ্রুপের রক্ত রয়েছে ৷ সিউড়ির বাসিন্দাকে নিয়ে রাজ্যে ৫ জন বিরলতম ব্লাড গ্রুপের অধিকারী ৷ তাঁদের কেউ অসুস্থ হয়ে পড়লে, এই গ্রুপের রক্তদাতারও রক্ত পেতে কালঘাম ছুটে যায়।

কী এই ‘বম্বে ব্লাড’ গ্রুপ ?

--A, B, AB কিংবা O ব্লাড গ্রুেপ H অ্যান্টিজেন থাকেই --শুধুমাত্র বম্বে ও ব্লাড গ্রুপে H অ্যান্টিজেন থাকে না --বম্বে ও ব্লাড গ্রুপে A কিংবা B কোনও অ্যান্টিজেনই থাকে না

সিউড়ির রক্তদাতার ব্লাড গ্রুপ ‘বম্বে জিরো পজিটিভ’। দুর্লভ গ্রুপের রক্তদাতার সঙ্গে ইতিমধ্যেই যোগাযোগ করেছে স্বাস্থ্য দফতর। আগামী দিনে গোপনীয়তা বজায় রেখে তাঁর আত্মীয়পরিজনের রক্তও পরীক্ষা করা হবে।

First published: January 27, 2020, 2:59 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर