আদিবাসী সম্প্রদায়কে সম্মান জানিয়ে ভারত কা অম্রুত মহোৎসব পালন বীরভূমে

  • Share this:

#বীরভূম: বীরভূম জেলা আইনি পরিষেবা কতৃপক্ষের ব্যবস্থাপনায় আদিবাসী সম্প্রদায়কে সম্মান জানিয়ে ভারত কা অম্রুত মহোৎসব পালন বীরভূমের সিউড়িতে। জাতীয় আইনি পরিষেবা কর্তৃপক্ষের অনুপ্রেরণায় ও বীরভূম জেলা আইনি পরিষেবা কতৃপক্ষের ব্যবস্থাপনায় আদিবাসী সম্প্রদায়কে সম্মান জানিয়ে বীরভূমের সিউড়ির সিধু কানহু মঞ্চে পালিত হল ভারত কা অম্রুত মহোৎসব। ভারত স্বাধীন হবার ৭৫ বছর হতে চলল, সেই সন্ধিক্ষনে ন্যাশানাল লিগ্যাল সার্ভিসেস অথরিটির অনুপ্রেরণায় বীরভূম জেলা আইনি পরিষেবা কতৃপক্ষের ব্যবস্থাপনায়  এই আইনি সচেতনতা শিবিরের আয়োজন করা হয়। ভারতের স্বাধীনতা আন্দোলনে আদিবাসীদের অংশগ্রহণকে স্মরণ করে যেমন বক্তৃতায় উঠে আসে আদিবাসীদের আত্মবলিদানের কথা তেমনই ভারতীয় সংবিধান যে যে ধারায় আদিবাসীদের বিশেষ সুযোগ সুবিধা ও অধিকারের কথা সংবিধানে উল্লেখ করা আছে তাও উঠে আসে।

এদিন উপস্থিত ছিলেন বীরভূম জেলা জজ শুভ্রজিত বসু, অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট৷ জেলা পুলিশের প্রতিনিধি হিসাবে উপস্থিত ছিলেন ডিএসপি ট্রাফিক দীপঙ্কর বক্সী, জেলা আইনী পরিষেবা কর্তৃপক্ষের সচিব বিচারক দেবজ্যোতি মুখোপাধ্যায়, জেলা তথ্য ও সংস্কৃতি আধিকারিক শুভময় মিত্র। জেলার প্রায় একশো জন আদিবাসী পুরুষ মহিলা এই অনুষ্ঠানে অংশ গ্রহন করেছিলেন। উপস্থিত অতিথিদের প্রত্যেকেই বক্তব্য রাখার সময় আদিবাসী সম্প্রদায়ের অবদান সম্পর্কে বিভিন্ন তথ্য তুলে ধরেন।

বীরভূম জেলায় বিভিন্ন জায়গায় যে আদিবাসী সম্প্রদায়ের বসবাস তা নিয়েও বিভিন্ন ধরনের বক্তব্য উঠে আসে। জানা যায় বীরভূমের একটা বড় অংশে আদিবাসীদের বসবাস,  বিশেষ করে বীরভূমের মহম্মদ বাজার, নলহাটি, রামপুরহাট, মুরারয় ছাড়াও জেলার বিভিন্ন অংশে আদিবাসী সম্প্রদায়ের একটা বড় অংশ বসবাস করে। তাদের জীবনযাত্রা সম্পর্কে আলোচনা হয় এই অনুষ্ঠানে। এই সংস্থা আদিবাসীদের একটা বড় অংশ বর্তমানে হয়নি পরিষেবা সম্পর্কে সচেতন সেই সম্পর্কেও আলোচনা হয় এই অনুষ্ঠানে। তবে আগামী দিনে বীরভূম জেলার সমস্ত আদিবাসীদের কাছে যাতে আইনি পরিষেবা শিবিরের তথ্য পৌঁছে যায় সেই সম্পর্কে সচেতন করা হয় উপস্থিত আদিবাসী সম্প্রদায়ের দর্শকদের।

Published by:Pooja Basu
First published: