Home /News /south-bengal /
Siuri News: সাদা জামায় সই নিলেন সবার, বাংলা ছাড়ার আগে গ্রামবাসীদের মায়ায় বাঁধলেন 'ডাকবাবু'

Siuri News: সাদা জামায় সই নিলেন সবার, বাংলা ছাড়ার আগে গ্রামবাসীদের মায়ায় বাঁধলেন 'ডাকবাবু'

Siuri News: অন্ধ্রপ্রদেশ থেকে বীরভূম। ২ বছর ছিলেন বাংলায়, শিখেছেন বাংলা ভাষা। বাড়ি ফেরার আগে সবাইকে মায়ার বাঁধনে বাঁধলেন ডাকপিওন।

  • Share this:

#সিউড়ি: কাজের সূত্রে বাড়ি ছেড়ে আসতে হয়েছিল অনেক দূর। তবে এবার নতুন সাদা জামাতে পাড়া প্রতিবেশীর স্বাক্ষর নিয়ে নিজের জন্মভিটেতেই ফিরলেন অন্ধ্রপ্রদেশের যুবক মালা পরমেশ ।

মালা পরমেশের বাড়ি অন্ধ্রপ্রদেশের কুরনল জেলার বানাভানুর গ্রামে । ২০০০ সালে কর্মসূত্রে নিজের বাড়ি ছেড়ে তাঁকে আসতে হয়েছিল বীরভূমের নলহাটির ২ নম্বর ব্লকের ভদ্রপুর গ্রামে।

ওই গ্রামেই তিনি কাজ শুরু করেন পিওন পদে। তবে প্রথম দিকে একটু হলেও ভাষাগত সমস্যায় পড়তে হয়েছিলো তাঁকে। কিন্তু কিছুদিনের মধ্যে নিজের প্রচেষ্টায় কাজ চালানোর মতো বাংলা শিখে ফেলেন তিনি।

আরও পড়ুন- কংগ্রেস বিধায়কদের গাড়িতে প্রায় ৫০ লক্ষ,হাওড়া কাণ্ডে মারাত্মক অভিযোগ তৃণমূলের

দীর্ঘ দুবছর ধরে বাড়ি বাড়ি চিঠি পৌঁছে দিতেন তিনি। এই কাজের সূত্রেই ধীরে ধীরে এলাকার প্রিয়জন হয়ে উঠেছিলেন তিনি। দিন দুয়েক আগেই  বদলির কাগজ এসে পৌঁছায় তাঁর কাছে। সেখানে তাঁকে নিজের গ্রামেই দেওয়া হয় দ্বিতীয় পোস্টিং।

দীর্ঘ ২ বছর পর নিজের গ্রামে ফেরার আনন্দ হলেও সবাইকে ছেড়ে বাড়ি ফিরতে মন চাইছে না তাঁর। তাই শনিবার নিজের রাজ্যে পাড়ি দেওয়ার আগে একটি নতুন সাদা জামা কিনে স্মৃতি হিসাবে তাতে তাঁর শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকে সাক্ষর করিয়ে নিলেন তিনি।

অনেকের আবার  ফোন নম্বরও থেকে গেল ওই সাদা জামায়। মালা পরমেশ বললেন,  “আমি যখন এখানে কাজে যোগ দিই, তখন বাংলা জানতাম না । ফলে খুব সমস্যা হত। কিন্তু এলাকার মানুষ যেভাবে আমার পাশে থেকেছেন, সেটা আমি সারা জীবনেও ভুলতে পারব না । আমি কৃতজ্ঞ ভদ্রপুরের মানুষের কাছে। তাই জামার মধ্যে গ্রামবাসীর সাক্ষর ও ফোন নম্বর সংগ্রহ করে রাখলাম। নিজের গ্রামে ফিরে গিয়ে এই জামাকেই স্মৃতি হিসাবে আঁকড়ে রাখব।"

আরও পড়ুন- পার্থ- অর্পিতা মিলিয়েই কি নাম 'অপা', সেলফি তুলতে তুলতেই চর্চা শান্তিনিকেতনে

ভদ্রপুরের স্থানীয় বাসিন্দা শুভাশিস ভট্টাচার্য বলেন, “পরমেশ প্রথম যখন ভদ্রপুরে আসেন, তখন ভাষাগত সমস্যায় ভুগছিলো। আমাদের কাছে এসে বাংলা ভাষা রপ্ত করেছে। এখন বদলি নিয়ে নিজের গ্রামে ফিরছে। আমাদের খুব খারাপ লাগছে পরমেশের বদলি হয়ে যাওয়ায় । "

Published by:Suman Majumder
First published:

Tags: Birbhum news, Siuri

পরবর্তী খবর