Home /News /south-bengal /
West Bengal police: এবার দুয়ারে থানা! পাড়ায় পাড়ায় থানার পরিষেবা পৌঁছে দেবে পুলিশ

West Bengal police: এবার দুয়ারে থানা! পাড়ায় পাড়ায় থানার পরিষেবা পৌঁছে দেবে পুলিশ

থানায় আর যেতে হবে না অভিযোগকারীকে। থানা চলে আসবে পাড়ায়।

  • Share this:

#বীরভূম: আপনার থানা,  আপনার পাড়ায়। উদ্যোগ বীরভূম জেলা পুলিশের। সূচনা হল বীরভূমের মহম্মদবাজার থানার দীঘল গ্রামে। মূলত মানুষের সঙ্গে পুলিশের যোগাযোগ বাড়ানোর লক্ষ্য নিয়েই এই উদ্যোগ বীরভূম জেলা পুলিশের। মানুষকে সাহা্য্য করার জন্যই এই প্রয়াস। উদ্বোধনী অনুষ্ঠানে ছিলেন বিধায়ক আশিষ বন্দোপাধ্যায়,  বীরভূম জেলা পুলিশ সুপার নগেন্দ্র নাথ ত্রিপাঠি। চারপাশে বেড়ে চলেছে বিভিন্ন রকমের অপরাধ। থানা পর্যন্ত পৌঁছচ্ছে না অনেক অভিযোগ। বিভিন্ন কারণে মানুষ আতঙ্কিত হয়ে এড়িয়ে যাচ্ছে পুলিশকে। এছাড়া করোনা পরিস্থিতিতেও অনেকে পৌঁছাতে পারছেন না থানা পর্যন্ত। তাই বীরভূম পুলিশের পক্ষ থেকে প্রতিটি জায়গায় শুরু হল "আপনার থানা আপনার পাড়ায়" প্রয়াস।

এই প্রয়াসে অভিযোগকারীকে যেতে হবে না থানা পর্যন্ত। থানা এসে হাজির নিজের পাড়ায়। এছাড়াও জেলার প্রতিটি পঞ্চায়েত অফিসে থাকবে একটি কমপ্লেইন বক্স, যেখানে মানুষ সমস্যার কথা লিখে জানাতে পারবে পুলিশের কাছে। ওই অভিযোগপত্রে নাম ছাড়াই দেওয়া যাবে যে কোনও ধরনের গোপন তথ্য। পুলিশ সেই তথ্য যাচাই করে ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন বীরভূমের পুলিশ সুপার নগেন্দ্র নাথ ত্রিপাঠি। এই প্রয়াসের মূল উদ্দেশ্য সমাজকে নেশা মুক্ত করা, কুসংস্কার দূর করা, বয়স্কদের সামাজিক সুরক্ষা দেওয়া, শিশুশ্রম দূর করা, বাল্যবিবাহ রোধ, পরিবেশকে সুরক্ষিত রাখা , নারীদের সুরক্ষা দেওয়া। এছাড়াও বর্তমান সমাজে এখনো যে পণ প্রথার রীতি চলে আসছে তা দূর করা ও পারিবারিক হিংসা রোধ করা।

এই প্রয়াসে থাকছে আলাদা আলাদা তিনটি বিভাগ। একটি প্রবীণদের জন্য, একটি মহিলাদের জন্য ও একটি সাধারণ বিভাগ। বিভিন্ন বিভাগে অভিযোগ জানাতে পারবেন অভিযোগকারীরা। এছাড়াও মহিলা বিভাগে থাকবে একজন মহিলা পুলিশকর্মী। তাঁর কাছে গিয়ে নির্দ্বিধায় অভিযোগ করতে পারবেন মহিলা অভিযোগকারীরা। এছাড়াও সেই এলাকায় থাকবে পুলিশের একটি ভ্যান, সেখানে অভিযোগ জানালে সঙ্গে সঙ্গে পদক্ষেপ। মহম্মদবাজার থানার ওসি মহম্মদ আলি, জেলা পুলিস প্রশাসনকে ধন্যবাদ জানিয়েছেন এই প্রয়াসের জন্য।

Published by:Suman Majumder
First published:

Tags: Birbhum, CM Mamata Banerjee, West bengal Police

পরবর্তী খবর