Home /News /south-bengal /
Birbhum News : ফুটবল খেলার মাঠ নেই, নিয়ম মেনে লেখাপড়া করে স্কুলকে জমি দিলেন চাষীরা

Birbhum News : ফুটবল খেলার মাঠ নেই, নিয়ম মেনে লেখাপড়া করে স্কুলকে জমি দিলেন চাষীরা

Farmers donate land for football ground in school

Farmers donate land for football ground in school

এইভাবে গ্রামের মানুষদের কাছ থেকে খেলার মাঠ পেয়ে আনন্দে আত্মহারা।

  • Share this:

    #বীরভূম : সিউড়ি ২ নম্বর ব্লকের অন্তর্গত কোমা গ্রাম পঞ্চায়েতের কোমা উচ্চ বিদ্যালয়। যে স্কুলে পড়ুয়াদের খেলাধুলার জন্য কোনও মাঠ ছিল না। একটি মাঠ তাদের স্কুলের রয়েছে কিন্তু তার অনেক দূরে এবং খেলাধুলার অনুপযোগী। এমন পরিস্থিতিতে এলাকার পড়ুয়ারা কেবলমাত্র স্কুল যায় আর আসে, পড়াশোনার অন্যতম অঙ্গ খেলাধুলো থেকে তারা বঞ্চিত থাকে। এমন পরিস্থিতির কথা মাথায় রেখে স্কুল কর্তৃপক্ষ দীর্ঘদিন ধরেই একটি খেলার মাঠের বন্দোবস্ত করার প্রচেষ্টা চালাচ্ছিল।

    কিন্তু এ যাবৎ তা হয়ে ওঠেনি। অবশেষে এলাকার চাষীরা স্কুল এবং স্কুলের পড়ুয়াদের অসুবিধার কথা মাথায় রেখে মুক্ত হস্তে জমিদানের সিদ্ধান্ত নেন। সিদ্ধান্ত অনুযায়ী এলাকার ২৬ জন চাষী প্রায় ১০ বিঘা জমি স্কুলের পড়ুয়াদের খেলাধুলার জন্য দান করলেন।

    আরও পড়ুন - Paschim Medinipur: ‘ইয়ারো দোস্তি’ ৬০ গায়ক-গায়িকার সুরে ফের জেগে উঠলেন কেকে

    ইতিমধ্যেই ওই ২৬ জন চাষী সিউড়ির জমিজমা সংক্রান্ত যে রেজিস্ট্রি অফিস রয়েছে সেখানে আসেন এবং স্কুলের নামে সেই জমি লিখে দেন। তাদের এই মহৎ মনোভাব নিয়ে স্কুল কর্তৃপক্ষ এলাকার বাসিন্দাদের প্রতি কৃতজ্ঞতা স্বীকার করেছেন। জমি দান করেছেন এমন চাষীদের দাবি,  ধরেই দেখতে পাই স্কুলের পড়ুয়ারা মাঠের অভাবে খেলাধুলা করতে পায় না। স্কুল কর্তৃপক্ষ তাদের জন্য মাঠের ব্যবস্থা করতে উদ্যোগ নিলেও জমির অভাবে তা সম্ভব হয়নি। এই অসুবিধার কথা মাথায় রেখেই আমরা এলাকার ২৬ জন চাষী একত্রিত ভাবে সিদ্ধান্ত নিয়ে পড়ুয়াদের খেলার জন্য মাঠ দান করি।

    স্কুল কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, দীর্ঘদিন ধরে স্কুল চললেও খেলার মাঠের অভাবে পড়ুয়ারা খেলাধুলা করতে পারত না। এখন গ্রামের মানুষদের এমন মহৎ মনোভাবের জন্য তারা খেলার মাঠ পেল। পড়ুয়ারা এইভাবে গ্রামের মানুষদের কাছ থেকে খেলার মাঠ পেয়ে আনন্দে আত্মহারা। তারা জানাচ্ছে, এতদিন স্কুলে যে মাঠ ছিল সেই মাঠে গাড়ি, সাইকেল রাখতে গিয়েই ভর্তি হয়ে যেত। খেলার কোন রকম জায়গা পাওয়া যেত না। এখন এই মাঠ পেয়ে আমরা খেলাধুলা করতে পারব।

    Madhab Das
    Published by:Debalina Datta
    First published:

    Tags: Birbhum, Football

    পরবর্তী খবর