Home /News /south-bengal /
Birbhum News: প্রখর স্মৃতিশক্তি, দু'বছরের কম বয়সেই ইন্ডিয়া বুক অব রেকর্ডসে শান্তিনিকেতনের খুদে

Birbhum News: প্রখর স্মৃতিশক্তি, দু'বছরের কম বয়সেই ইন্ডিয়া বুক অব রেকর্ডসে শান্তিনিকেতনের খুদে

Birbhum News: 2 years old baby girl's name registred in India book of records

Birbhum News: 2 years old baby girl's name registred in India book of records

Birbhum News: এই বয়সেই বীরভূমের শান্তিনিকেতনের এক খুদের মধ্যে ফুটে উঠেছে প্রখর স্মৃতিশক্তি।

  • Share this:

    #বীরভূম: বয়স দু'বছরেরও কম। তবে এই বয়সেই বীরভূমের শান্তিনিকেতনের এক খুদের মধ্যে ফুটে উঠেছে প্রখর স্মৃতিশক্তি। যে স্মৃতি শক্তির বলেই ওই খুদে নিজের নাম ইন্ডিয়া বুক অব রেকর্ডসে তুলতে সক্ষম হয়েছেন। শান্তিনিকেতনের এই খুদের নাম রাহি মুর্মু। এই খুদের বয়স আগামী মে মাসের ৪ তারিখে দু'বছর পূর্ণ করবে। কিন্তু এরই মধ্যে এই ক্ষুদের ৫১টি ছড়া, ১৮টি ফল, ১৫টি পাখি, ১৬টি জীবজন্তু, ১৭টি যানবাহন, ৮টি রং, ৬টি আকৃতি, দেহের ১০টি অংশ, ১২টি দেশের জাতীয় পতাকা এবং ২০টি সবজির নাম ঠোটস্থ।

    এই ছোট্ট মেয়েটির বাবা-মা অনিল মূর্মু এবং সুপর্ণা মান্ডি দুজনেই পেশায় শিক্ষক। তাদের আসল বাড়ি পুরুলিয়া। তবে পেশার তাগিদে তারা দীর্ঘদিন ধরেই রয়েছেন শান্তিনিকেতনের ফুলডাঙ্গা এলাকায়। তাদের ছেলের এমন এত অল্প বয়সে জানা-অজানার বিষয়গুলি আয়ত্ত করার কারণ হিসেবে তাঁরা জানিয়েছেন, ছোট থেকেই মোবাইল অথবা টিভির পরিবর্তে তাকে ছড়া এবং অন্যান্য জানা-অজানার বিষয়গুলি শোনানো হয়। খাওয়াদাওয়ার সময় তাকে ছড়া শুনিয়ে খাওয়ানো দেওয়ানো করানো হয়।

    আরও পড়ুন - Dolyatra 2022: দোল উৎসবে শান্তিপুরে পূজিত হন গোপাল, শেষ মুহূর্তের প্রস্তুতি মৃৎশিল্পীদের

    রাহি মুর্মুর বাবা-মা দেখতে পান দেশের বিভিন্ন জায়গা থেকে ছোট ছোট ছেলেমেয়েরা নানান রেকর্ড তৈরি করছে। তা দেখে তারা তাদের মেয়ের এই কৃতিত্বকে তুলে ধরার জন্য ইন্ডিয়া বুক অব রেকর্ডসে আবেদন করেন। রাহির বয়স যখন ১ বছর ৮ মাস তখন এই আবেদন করা হয়। অনলাইনে ওয়েবসাইটে রায়ের ছড়া বলা সহ অন্যান্য জিনিসপত্রের নাম বলা ভিডিও রেকর্ডিং করে পাঠানো হয়। তারপরেই এই ইন্ডিয়া বুক অব রেকর্ডসে নাম ওঠে রাহির। আবেদন করার পর গত জানুয়ারি মাসে এই খুদের নাম রেকর্ড হিসেবে রেজিস্টার্ড হয় ইন্ডিয়া বুক অব রেকর্ডসের খাতায়। পরে তাদের বাড়ির ঠিকানায় পৌঁছায় একটি সার্টিফিকেট, মেডেল সহ বিভিন্ন সামগ্রী।

    ছেলের এমন কৃতিত্বের পরিপ্রেক্ষিতে স্বাভাবিকভাবেই খুশি বাবা-মা। এর পাশাপাশি বাবা-মা অন্যান্য ছেলেমেয়েদের যাতে মোবাইল এবং টিভির থেকে দূরে রাখেন তাদের অভিভাবকরা তার জন্য আবেদন জানিয়েছেন। তাদের কথা অনুযায়ী, প্রত্যেকের মধ্যেই কোনো না কোনো প্রতিভা লুকিয়ে রয়েছে। সেই সকল প্রতিভা ফুটিয়ে তোলার সুযোগ দিতে হবে।

    Madhab Das

    Published by:Debalina Datta
    First published:

    Tags: Birbhum

    পরবর্তী খবর