corona virus btn
corona virus btn
Loading

কুলগ্রামে জঙ্গি হামলার আতঙ্কের জের, দল বেঁধে কাশ্মীর থেকে বাড়ি ফিরছেন বীরভূমের শ্রমিকরাও

কুলগ্রামে জঙ্গি হামলার আতঙ্কের জের, দল বেঁধে কাশ্মীর থেকে বাড়ি ফিরছেন বীরভূমের শ্রমিকরাও
representative image

বীরভূমের প্রায় জনা পঞ্চাশেক শ্রমিক কর্মসূত্রে থাকেন কাশ্মীরে

  • Share this:

#বীরভূম: কুলগ্রামে জঙ্গি হামলার আতঙ্ক গ্রাস করেছে বীরভূমের শ্রমিকদেরও, দল বেঁধে কাশ্মীর থেকে বাড়ি ফিরছেন তাঁরা। বীরভূমের প্রায় জনা পঞ্চাশেক শ্রমিক কর্মসূত্রে থাকেন কাশ্মীরে। বেশিরভাগই আপেল বাগান কিংবা ক্ষেতে মজুরের কাজ করেন।

গ্রাম তেমন কাজ নেই। কেউ বৃদ্ধ বাবা-মা, কেউ আবার অসুস্থ পরিজনকে ফেলে চলে গিয়েছিলেন কাশ্মীরে, শুধুমাত্র দু'পয়সা বেশি রোজগারের আশায়। কিন্তু ভু-স্বর্গে পড়শি জেলা মুর্শিদাবাদের ৫ শ্রমিককে খুনের ঘটনায় আতঙ্ক গ্রাস করেছে সকলকেই।  কাশ্মীর ছেড়ে এখন বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছেন বীরভূমের জনা পঞ্চাশেক শ্রমিক। তাঁদের অপেক্ষায় পরিবারের লোকেরা।

নয়াগ্রামের  শেখ পরিবার ছেড়ে কাশ্মীরে কাজে গিয়েছেন মজিবুর শেখ।  মজিবুরের ছেলে জানান, ''  এলাকায় কাজ নেই তাই বাবা কাজে কাশ্মীর পাড়ি দিয়েছে। '' নয়াগ্রামের নাসিমা বিবির স্বামীও কর্মসূত্রে থাকেন কাশ্মীরে।  কখনও আপেল বাগানে তো আবার কখনও ক্ষেতে মজুরের কাজ করেন । রোজগারও মন্দ হয় না। নাসিমা বিবি জানালেন, 'ওখানে কাজ করে মাসে মাসে যা টাকা পাঠায়, তাতে দিব্যি সংসার চলে যায়। কিন্তু এখন আর মন চাইছে না স্বামী কাশ্মীর থাকুন। তাই ফিরে আসতে বলেছি।'  জানা গিয়েছে, ইতিমধ্যেই কাশ্মীর ছেড়ে বাড়ির পথে রওনা দিয়েছেন বীরভূমের শ্রমিকরা।

First published: November 1, 2019, 11:29 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर