Home /News /south-bengal /
Birbhum: তাপপ্রবাহে নাজেহাল বীরভূমবাসী, পথচলতি মানুষের পাশে মানবিক পুলিশ

Birbhum: তাপপ্রবাহে নাজেহাল বীরভূমবাসী, পথচলতি মানুষের পাশে মানবিক পুলিশ

Photo- Representative

Photo- Representative

Birbhum: চলতি বছর মার্চ মাসের শুরু থেকেই দক্ষিণবঙ্গের অন্যান্য জেলার পাশাপাশি বীরভূমের তাপমাত্রা বাড়তে শুরু করেছে। আর এইভাবে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় জেলার বাসিন্দাদের কাছে তা অস্বস্তিকর হয়ে দাঁড়িয়েছে।

  • Share this:

    বীরভূম: চলতি বছর মার্চ মাসের শুরু থেকেই দক্ষিণবঙ্গের অন্যান্য জেলার পাশাপাশি বীরভূমের তাপমাত্রা বাড়তে শুরু করেছে। আর এইভাবে তাপমাত্রা বৃদ্ধি পাওয়ায় জেলার বাসিন্দাদের কাছে তা অস্বস্তিকর হয়ে দাঁড়িয়েছে। গত মঙ্গলবার জেলার সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছায় ৪১.৯ ডিগ্রী সেলসিয়াসে। পাশাপাশি হাওয়া অফিস সূত্রে জানা গেছে, এখনই এই পরিস্থিতি থেকে মুক্তি মিলবে না জেলার বাসিন্দাদের।

    পশ্চিমের জেলা হওয়ার কারণে এমনিতেই প্রতিবছর বীরভূমের তাপমাত্রা অনেকটাই বেশি থাকে। চলতি মরশুমে সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৪১.৯ ডিগ্রীতে পৌঁছে যাওয়ার পাশাপাশি গত কয়েকদিন ধরে জেলায় তাপপ্রবাহ চলার কারণে সাধারণ মানুষের বাড়ির বাইরে বেরিয়ে অস্বস্তিতে পড়ছেন। যে সকল মানুষদের বাড়ি থেকে বের না হলে উপায় নেই তাঁরা বাধ্য হয়ে বাড়ি থেকে বের হচ্ছেন। তবে বাড়ী থেকে রাস্তায় বের হলেও তাদের ছাতা মাথায় অথবা কাপড় ঢাকা নিয়ে পথ চলতে লক্ষ্য করা যাচ্ছে। এই পরিস্থিতি থেকে এখনই মুক্তি মিলবে না বলেই পূর্বাভাস হাওয়া অফিসের।

    শ্রীনিকেতন হাওয়া অফিস জানিয়েছে,আজ বুধবার আকাশ পরিষ্কার থাকবে। বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আজও তাপপ্রবাহ বজায় থাকবে বলে জানানো হয়েছে। এর পাশাপাশি এদিন সর্বোচ্চ তাপমাত্রার পারদ ৪২ ডিগ্রী পার করতে পারে বলেও জানানো হয়েছে। অন্যদিকে এই তাপপ্রবাহে রাস্তায় বের হওয়া সাধারণ পথচলতি মানুষদের পাশে দাঁড়াতে বিশেষ উদ্যোগ নিয়েছে বীরভূম জেলা ট্রাফিক পুলিশ।

    আরও পড়ুন: করোনার পর মানুষের শরীরে প্রথমবার বার্ড ফ্লু-য়ের হানা! কোথায় মিলেছে আক্রান্তের খোঁজ?

    বীরভূমের বিভিন্ন জায়গায় পথচলতি মানুষদের হাতে পানীয় জল এবং ওআরএস তুলে দিলেন তাঁরা৷ এছাড়াও উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে পরীক্ষা কেন্দ্রগুলোতে ওআরএস এবং পর্যাপ্ত পরিমাণে পানীয় জলের বন্দোবস্ত করেছে স্কুল কর্তৃপক্ষ৷ অন্যদিকে এই তাপপ্রবাহের মাঝে আরও বেশি অসুবিধার সম্মুখীন হয়েছেন ইসলাম ধর্মাবলম্বী মানুষ। কারণ বর্তমানে চলছে রোজার মাস। তাপপ্রবাহে যখন বৃষ্টির দেখা নেই তখন তাঁরা চরম অসুবিধার সম্মুখিন হয়ে পড়েছেন। বিশেষ করে বীরভূমের সীমান্তবর্তী এলাকা রাজগ্রাম সহ বিভিন্ন জায়গার বাসিন্দাদের অবস্থা আরও ওষ্ঠাগত। কারণ এই সকল এলাকা পাহাড়ি এলাকা হওয়ায় তাপমাত্রা অন্যান্য জায়গার তুলনায় কিছুটা হলেও বেশি।

    Published by:Rachana Majumder
    First published:

    Tags: Heatwave

    পরবর্তী খবর