corona virus btn
corona virus btn
Loading

আমফানের জেরে উত্তাল ভাগীরথী, শান্ত নদীতে এখন বড় বড় ঢেউ আছড়ে পড়ছে

আমফানের জেরে উত্তাল ভাগীরথী, শান্ত নদীতে এখন বড় বড় ঢেউ আছড়ে পড়ছে

ভাগীরথী নদীর ঢেউয়ের উচ্চতা দু- তিন ফুট ছাড়িয়ে যাচ্ছে। প্রবল বেগে সেই ঢেউ নদীর পাড়ে আছড়ে পড়ছে।

  • Share this:

#বর্ধমান: আমফানের জেরে উত্তাল হয়ে উঠলো ভাগীরথী। দুপুরের পর থেকে পূর্ব বর্ধমানের কালনা ও কাটোয়া মহকুমার  ভাগীরথীর জলোচ্ছ্বাস দেখা যাচ্ছে। নদীর উত্তাল রূপ দেখে উদ্বিগ্ন নদী পাড়ের বাসিন্দারা। বাসিন্দাদের এখন ভাগীরথীতে নামতে নিষেধ করেছে প্রশাসন। এদিন সকাল থেকেই টানা বৃষ্টিতে নাজেহাল জেলার বাসিন্দারা। ঝড়ের দাপট অনেকটাই বাড়বে এই আশঙ্কায় নদী তীরবর্তী এলাকার বাসিন্দাদের নিরাপদ দূরত্বে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। এই অবস্থায় কোনও মতেই ভাগীরথীতে বাসিন্দাদের নামতে দেওয়া হচ্ছে না।

এদিন ভোর থেকেই ভাগীরথী তীরবর্তী এলাকায় একটানা বর্ষণ হয়ে চলেছে। দুপুর দুটোর পর থেকে শুরু হয়েছে ঝোড়ো হাওয়া। তার সঙ্গেই তাল মিলিয়ে উত্তাল হয়ে উঠেছে ভাগীরথী।  ভাগীরথী নদীর ঢেউয়ের উচ্চতা দু- তিন  ফুট ছাড়িয়ে যাচ্ছে। প্রবল বেগে সেই ঢেউ নদীর পাড়ে আছড়ে  পড়ছে। তা থেকে দুর্ঘটনা রুখতে উদ্যোগী হয়েছে  বিপর্যয় মোকাবিলা দফতর। বিপর্যয় মোকাবিলা দফতরের কর্মীরা পরিস্থিতির ওপর নজর রাখছেন চ। আমফান পরিস্থিতি মোকাবিলায় বিশিষ কন্ট্রোল রুম খুলেছে কাটোয়া পুরসভা।

ভাগীরথী তীরবর্তী এলাকার বাসিন্দারা বলছেন, ভরা বর্ষা ছাড়া নদীর এই উত্তাল রূপ আগে দেখিনি। সমুদ্রের মতো ঢেউ পারে এসে পড়ছে। এর ফলে অনেক জায়গায়  নদী ভাঙনেরও আশঙ্কা করছে প্রশাসন। নদী উত্তাল হতে পারে এই আশঙ্কায় আজ সকাল থেকে ভাগীরথীতে সব ধরনের ফেরি চলাচল নিষিদ্ধ করা হয়েছিল। সেই নির্দেশ মতো কাটোয়া ও কালনা মহকুমায় ফেরি চলাচল বন্ধ রয়েছে। কালনা শান্তিপুর, কাটোয়া বল্লভপাড়া, কাটোয়া শাঁখাই,দাঁইহাট মাটিয়ারি ফেরিঘাট সহ কাটোয়া ও কালনা মহকুমার সব ফেরিঘাট সম্পূর্ণ বন্ধ রাখা হয়েছে। প্রতিটি ঘাটে চলছে পুলিশি নজরদারি। জেলায় ইতিমধ্যেই বেশ কয়েক জায়গায় গাছ উপড়ে পড়ার ঘটনাও ঘটেছে। গাছ পড়ে বিদ্যুত পরিষেবা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে অনেক এলাকায়।

Saradindu Ghosh

Published by: Elina Datta
First published: May 20, 2020, 5:53 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर