• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • BENGALS BELGIUM SUPPORTER NELINA MONDAL GEARING UP FOR FRANCE BELGIUM SEMIFINAL MATCH 2

বাঙালি বাবুর বেলজিয়াম বৌ, বিশ্বকাপ ‘ঝগড়া’ শুরু স্বামী-স্ত্রীয়ে

বাঙালি বাবুর বেলজিয়াম বৌ নেলিনা মণ্ডল। নিজস্ব চিত্র ৷

ফরাসডাঙায় খোঁজ মিলেছে এক বেলজিয়াম সমর্থকের। সুদূর ব্রাসেলস থেকে তাঁর ঘাঁটি চন্দননগরে। বিশ্বকাপে সেমিতে উঠেছে বেলজিয়াম। সামনে আবার ফ্রান্স। জন্মভূমি আর শ্বশুরবাড়ির লড়াইয়ে এখন দোটানায় নেলিনা মণ্ডল।

  • Share this:

    #চন্দননগর: ফরাসডাঙায় খোঁজ মিলেছে এক বেলজিয়াম সমর্থকের। সুদূর ব্রাসেলস থেকে তাঁর ঘাঁটি চন্দননগরে। বিশ্বকাপে সেমিতে উঠেছে বেলজিয়াম। সামনে আবার ফ্রান্স। জন্মভূমি আর শ্বশুরবাড়ির লড়াইয়ে এখন দোটানায় নেলিনা মণ্ডল।

    তিনি বাঙালির বেলজিয়াম জায়া। নেলিনা মণ্ডল। জন্ম বেলজিয়ামে। পড়াশোনা ফ্রান্সে। ইউনেসকোর হয়ে কাজ করতে গিয়ে আলাপ চন্দননগরের উজ্জ্বল মণ্ডলের সঙ্গে। আলাপ থেকে প্রেম। ৮৯ সাল নাগাদ বাঙালি মতে বিয়ে। প্রায় ৩০ বছর ধরে চন্দননগরেই পাকাপাকি ঘর বেঁধেছেন নেলিনাদেবী। সুযোগ পেলেই বেরিয়ে পড়েন সাধের সাইকেল নিয়ে। চষে বেড়ান চন্দননগরের অলি-গলি। বেলজিয়ামের মাটি ছেড়ে পুরোপুরি বাঙালি বউ হয়ে গিয়েছেন নেলিনা। কথা বলেন ঝরঝরে বাংলায়। আর বলেন, তাঁর মাছ বেছে খাওয়া দেখলে লজ্জা পাবে বিড়ালও।

    আরও পড়ুন: ‘ঘর শত্রু বিভীষণ’- অঁরিকে দিয়েই ফ্রান্স বধের ছকে বেলজিয়াম

    সবকিছু ভালই চলছিল। আবহটা একঝটকায় বদলে দিল মস্কো। সেমিফাইনালে মুখোমুখি বেলজিয়াম-ফ্রান্স। ছোট থেকেই ফুটবলের ভক্ত। বিশ্বকাপের সব খেলাই দেখছেন মন দিয়ে। ফ্রান্সে পড়াশোনা করলেও সেমিতে দেশের জন্যই গলা ফাটাবেন নেলিনাদেবী। লুকাকুরা গোল করলেই বাচ্চাদের মত মেতে উঠবেন সেলিব্রেশনে। আর এখানেই বেধেছে যত গোল। আসন্ন গৃহযুদ্ধ। ফরাসি ঘাঁটিতে জন্ম উজ্জ্বলবাবু আবার মনেপ্রাণে গ্রিজম্যানদেরই। ঘরময় ভরতি বেলজিয়ামের নানা নিদর্শন। বেলজিয়াম কার্টুন থেকে শুরু করে কী নেই সেখানে? মনেপ্রাণে কিন্তু বাঙালি। তবে আজও বর্ধিষ্ণু শ্বশুরবাড়ির ২৫০ বছরের পুজোর কাজে হাত লাগাতে পারেন না নেলিনাদেবী। দুঃখ আরও আছে। শহর তন্নতন্ন করেও মেলেনি বেলজিয়ামের পতাকা। বেলজিয়াম জিতলে সাইকেলে দেশের পতাকা নিয়ে ঘোরার ইচ্ছা তাই আপাতত মুলতবি। এ বাদ দিয়ে বেলজিয়ামের নস্টালজিয়াকে সঙ্গী করে চন্দননগরেই সুখে আছেন নেলিনাদেবী। অপেক্ষা শুধু লুকাকুদের ফাইনালে ওঠার। গোটা ফরাসি ঘাঁটিকে রেড ডেভিলদের রঙে রাঙিয়ে তোলার স্বপ্নেই ভোর দেখতে চান বাঙালি বাবুর বেলজিয়াম ঘরণী।

    আরও পড়ুন: Video: জন্মভূমি ও শ্বশুরবাড়ির লড়াইয়ে এখন দোটানায় নেলিনা মণ্ডল, চিনে নিন বাংলার এই বেলজিয়াম সমর্থককে

    First published: