corona virus btn
corona virus btn
Loading

প্রয়াত বাংলা ভাষার বোহেমিয়ান কবি শম্ভু রক্ষিত

প্রয়াত বাংলা ভাষার বোহেমিয়ান কবি শম্ভু রক্ষিত
চলে গেলেন বাংলা কবিতার অন্যতম সম্পদ শম্ভু রক্ষিত।

কবি শম্ভু রক্ষিতের প্রয়াণে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে নানাভাবে শ্রদ্ধা জানানোর আয়োজন করেন তরুণ-প্রবীণ কবি ও লিটল ম্যাগাজিনের সম্পাদক ও বহু শুভানুধ্যায়ী।

  • Share this:

কবিতাবিশ্ব ছেড়ে অমৃতলোকে যাত্রা করলেন কবি শম্ভু রক্ষিত। মৃত্যুকালে বয়স হয়েছিল ৭২ বছর। শুক্রবার হলদিয়ায় নিজের বাসভবনেই শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

হলদিয়া পুরসভার ৩নম্বর ওয়ার্ডে বিরিঞ্চিবেরিয়ার নিজের বাসভবনেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কবি। কয়েক বছর ধরে তিনি বিভিন্ন ধরনের শারীরিক অসুস্থতার কারণে বাকরহিত হয়ে পড়েন।

বাংলা ভাষার বোহেমিয়ান কবি হিসেবে পরিচিত কবি শম্ভু রক্ষিতের জন্ম ১৯৪৮ সালের ১৬ আগস্ট। তাঁর আটটি একক কাব্যগ্রন্থ রয়েছে। তাঁর দ্বিতীয় কাব্যগ্রন্থ "প্রিয় ধ্বনির জন্য কান্না"  তাঁকে প্রতিষ্ঠা দেয় অনন্য কবি হিসেবে।

জরুরি অবস্থার সময় কবি সাত মাস জেল খেটেছেন। সে সময়ে কবির পাশে আর্থিক সহযোগিতা নিয়ে দাঁড়ানোর জন্য বাংলা তথা দেশের বিখ্যাত চিত্রশিল্পীরা ছবি এঁকে প্রদর্শনী করেছিলেন।

মহাপৃথিবী নামে একটি লিটল ম্যাগাজিন সম্পাদনা করতেন কবি শম্ভু রক্ষিত। কবি শম্ভু রক্ষিতের প্রয়াণে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে  নানাভাবে শ্রদ্ধা জানানোর আয়োজন করেন তরুণ-প্রবীণ কবি ও লিটল ম্যাগাজিনের সম্পাদক ও বহু শুভানুধ্যায়ী।

 
Published by: Arka Deb
First published: May 30, 2020, 12:32 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर