Bengal Weather Update : দক্ষিণবঙ্গে জারি হলুদ সতর্কতা, উত্তরবঙ্গেও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি? কী জানাচ্ছে আবহাওয়া দফতর?

কোথায় কোথায় বৃষ্টির পূর্বাভাস?

বাংলার দিকে ক্রমশ এগিয়ে আসছে মৌসুমী বায়ু (South-West Monsoon)। আবহাওয়াবিদদের আশা অনুযায়ী আগামী তিন-চার দিনের মধ্যেই বর্ষা (Monsoon Bengal) প্রবেশ করবে বঙ্গে।

  • Share this:

    #কলকাতা : কেরালা, কর্ণাটক, মহারাষ্ট্রের পর এবার বাংলার দিকে ক্রমশ এগিয়ে আসছে মৌসুমী বায়ু (South-West Monsoon)। আবহাওয়াবিদদের আশা অনুযায়ী আগামী তিন-চার দিনের মধ্যেই বর্ষা (Monsoon Bengal) প্রবেশ করবে বঙ্গে। তবে তার আগেই উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের (Depression in Bay Of Bengal) জেরে আগামী কয়েকদিন ঝোড়ো হাওয়া-সহ ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা (Weather Forecast) রয়েছে পশ্চিমবঙ্গের বিভিন্ন এলাকায়। উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাব ইতিমধ্যেই পড়তে শুরু করেছে বাংলায়। বাংলার বিভিন্ন অঞ্চল জুড়ে শুরু হয়েছে ঝড় বৃষ্টি এবং বজ্রপাত। গত কয়েক দিনে পশ্চিমবঙ্গে বজ্রপাতে মৃত্যু হয়েছে প্রায় ২৯ জনের।

    ভারী বৃষ্টির সম্ভাবনা দুই বঙ্গে ভারী বৃষ্টির সম্ভাবনা দুই বঙ্গে

    কলকাতা-সহ আশপাশের এলাকার আবহাওয়ার (weather) পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘন্টায় আকাশ মেঘলা থাকবে। বিভিন্ন জায়গায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ৩৩ ও ২৭ ডিগ্রি সেলসিয়াস। আগামী ৪৮ ঘন্টার মধ্যে পশ্চিমবঙ্গের সর্বত্র মৌসুমী বায়ু (monsoon) প্রবেশ করে যাবে বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

    আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস মতোই বৃহস্পতিবার বৃষ্টিতে ভিজেছে উত্তরবঙ্গের কালিম্পং। বৃষ্টির দেখা মিলেছে দক্ষিণবঙ্গের বেশকিছু এলাকাতেও। তবে মোটামুটি কলকাতাসহ দক্ষিণবঙ্গের আকাশ সকালে পরিষ্কার থাকলেও বিকেলের দিকে ছিল আংশিক মেঘলা।

    নিম্নচাপের জেরে প্রভাব পড়ছে তাপমাত্রাতেও নিম্নচাপের জেরে প্রভাব পড়ছে তাপমাত্রাতেও...

    দক্ষিণবঙ্গে হলুদ সতর্কতা জারি : 

    আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, শুক্রবার অর্থাৎ ১১ জুন ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, কলকাতা ও হাওড়া জেলায়। শনিবার অর্থাৎ ১২ জুন ভারী বৃষ্টি হতে পারে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূম জেলায়। রবিবার অর্থাৎ ১৩ জুন ভারী বৃষ্টি হতে পারে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে।

    উত্তরবঙ্গের জন্য সতর্কতা : 

    ১২ জুন শনিবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং এবং আলিপুরদুয়ারে। ১৩ জুন রবিবার এবং ১৪ জুন সোমবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার জেলায়। এছাড়াও ১৪ জুন ভারী বৃষ্টি হতে পারে উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহেও।

    উপকূলের তিন জেলায় সতর্কতা :

    উপকূলের তিন জেলায় হাওয়ার সতর্কবার্তা উপকূলের তিন জেলা পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনার জন্য ঘন্টায় ৩০-৪০ কিমি বেগে হাওয়ার সতর্কবার্তা জারি করা হয়েছে। বলা হয়েছে ১১ থেকে ১৩ জুনের মধ্যে এই তিন জেলায় ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

    উত্তর বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে প্রভাব পড়ছে তাপমাত্রাতেও। যার ফলে বিভিন্ন অঞ্চলে দেখা গিয়েছে ঘূর্ণাবর্ত তথা টর্নেডো। দক্ষিণ ২৪ পরগনার সাগর দ্বীপ অঞ্চলে আজ সকালের দিকেই এক ভয়াবহ টর্নেডো দেখা যায়। যদিও হুগলি নদীর বুকে তৈরি হওয়া এই টর্নেডোটি সেভাবে এলাকাবাসীর ক্ষতি করেনি।

    Published by:Sanjukta Sarkar
    First published: