• Home
  • »
  • News
  • »
  • south-bengal
  • »
  • BENGAL NEWS RELATIVES ARE IN AFGHANISTAN WORRIED FAMILY IN BIRBHUM WAITING EAGERLY SANJ

Bengal News : 'উপরওয়ালাই জানেন 'ওঁদের' ভবিষ্যৎ', কাবুলের পরিজনদের খবরের অপেক্ষায় সিউড়ির খানেরা!

উদ্বিগ্ন অপেক্ষা সিউড়িতে

সিউড়িতে বসবাসকারী আফগানিদের আত্মীয়স্বজনরা রয়েছেন আফগানিস্তানে। শুরুতে মাঝে মধ্যে যোগাযোগ করা সম্ভব হলেও বর্তমানে পুরোপুরি যোগাযোগ বিচ্ছিন্ন(Bengal News)।

  • Share this:

#বীরভূম : রাজ্যের বিভিন্ন প্রান্তে আজ চোখে পড়ছে এই ছবি। কেউ অপেক্ষায় নিকট আত্মীয়ের তো কেউ চিন্তিত বন্ধুর জন্যে। কারণ তাঁরা সকলেই আজ তালিবান অধ্যুষিত আফগানিস্তানে (Afghanistan Crisis)। একই চিত্র দেখা গেল বীরভূমের(Birbhum News) সিউড়ীতে। এখানে বসবাসকারী দুটি পরিবারের মধ্যে চিন্তার মেঘ কাবুলের তিক্ত পরিস্থিতি নিয়ে। সিউড়িতে বসবাসকারী আফগানিদের আত্মীয়স্বজনরা রয়েছেন আফগানিস্তানে। শুরুতে মাঝে মধ্যে যোগাযোগ করা সম্ভব হলেও বর্তমানে পুরোপুরি যোগাযোগ বিচ্ছিন্ন(Bengal News)। তাই উদ্বেগের কালো ছায়া এদের চোখে মুখে।

আফগানিস্তানের মসনদে বসেছে  তালিবান(Taliban)। দেশের বর্তমান পরিস্থিতি এবং আত্মীয়-পরিজনদের বর্তমান অবস্থা নিয়ে রীতিমতো চিন্তিত ভারতে বসবাসকারী আফগানিরা। দীর্ঘ কয়েকদশক ভারতবর্ষে বসবাস করলেও তাদের মন-প্রাণ পড়ে আছে আফগানিস্তানে থাকা স্বজনদের জন্য। তালিবান সেনার কাবুল দখলের পর থেকেই তাদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন। মোবাইল ফোন বা ইন্টারনেট কোনও মাধ্যমেই যোগাযোগ করতে পারেননি বীরভূমের সিউড়িতে থাকা আফগানি পরিবাররা।

সিউড়ি শহরের সোনাতরপাড়া, টিকিয়াপাড়া, চৌরাস্তামোড় প্রভৃতি এলাকায় বসবাস বেশ কয়েকটি আফগানি পরিবারের,বেশ কয়েক দশক ধরেই এখানে বসবাস করছেন তারা। রাজনৈতিক অস্থিরতা এবং ভাল রোজগারের আশায় পরিবার নিয়ে দীর্ঘদিন আগে স্বদেশ ছেড়ে ভারতবর্ষে এসেছেন তারা। বর্তমান পরিস্থিতিতে আত্মীয় পরিজনদের ভবিষ্যৎ কী?

একসপ্তাহ আগে পরিস্থিতি স্থিতিশীল থাকলেও তারপরেই আফগানিস্তানের রাজধানী কাবুলের দখল নিয়েছে তালিবানরা ফলে সেইদেশের নির্বাচিত রাষ্ট্রপতি দেশত্যাগ করে পালিয়ে গিয়েছেন অন্যত্র। সেদেশের উদারপন্থী বাসিন্দারা রয়েছেন চরম উৎকণ্ঠায়। তাদের মধ্যে বিত্তশালীরা ভিনদেশে পালিয়ে যেতে পারলেও বহু মানুষজন রয়েগিয়েছে সেখানেই।

সিউড়ি শহরে বসবাসকারী আফগানি আইয়ুব খান, তার ভাইপো আমির খান কাবুল শহর থেকে দূরে পাহাড়িদুর্গম এলাকা পাখতিকার বাসিন্দা। তাঁদের আত্মীয়-পরিজনদের সেখানে থাকলেও প্রথম পর্যায়ের তালিবানি শাসনের কারণে সেই দেশত্যাগ করে কয়েকজন ভারতবর্ষে পালিয়ে আসেন।

এ দেশের খবরের চ্যানেলের পর্দায় চোখ রেখে সেদেশের বর্তমান ভয়াবহ অবস্থা দেখে দারুণ উৎকণ্ঠায় তারা। আইয়ুব খান এবং আমির খান বলেন"পাহাড়ি দুর্গম এলাকায় আমাদের বসবাস যেখানে সেখানে না আছে ঠিকঠাক বিদ্যুৎ পরিষেবা আর না আছে মোবাইলের নেটওয়ার্ক। তার মধ্যেই বর্তমানে তালিবানি শাসন শুরু হয়েছে ওখানে। কোনও ভাবেই আমরা ওখানে থাকা আমাদের আত্মীয়দের সঙ্গে যোগাযোগ করতে পারছিনা। একমাত্র উপরওয়ালাই জানেন যে ভবিষ্যৎ কি হবে"।

সুপ্রতিম দাস

Published by:Sanjukta Sarkar
First published: