corona virus btn
corona virus btn
Loading

লকডাউনের আগে সবজির আকাশছোঁয়া দামে সমস্যায় বর্ধমানের সাধারণ মানু্ষ

লকডাউনের আগে সবজির আকাশছোঁয়া দামে সমস্যায় বর্ধমানের সাধারণ মানু্ষ

বৃহস্পতি ও শুক্রবার লকডাউন। বর্ধমানে রবিবারে বাজার হাট বন্ধ থাকবে। তাই বাসিন্দারা এদিন বেশি সংখ্যায় বাজারে এসেছিলেন।

  • Share this:

#‌বর্ধমান:‌ লকডাউনের আগের দিন বাজারে গিয়ে সবজির অগ্নিমূল্যে একরকম হাত পুড়লো বর্ধমানের বাসিন্দাদের। সব সবজির আকাশছোঁয়া দাম দেখে অনেকেই কোনওরকমে বাজারে সে‌রে বাড়ি ফিরলেন। প্রশাসনের নজরদারি অভাবেই একশ্রেণির অসাধু ব্যবসায়ী বাজারে কৃত্রিম অভাব তৈরি করে অস্বাভাবিক দাম বাড়িয়ে মোটা টাকা মুনাফা লুটছে বলে অভিযোগ করেছেন বাসিন্দারা। অনেক জায়গাতেই এদিন তিরিশ টাকার বেশি দামে আলু বিক্রি হয়েছে বলে অভিযোগ। এক ধাক্কায় অনেকটা দাম বেড়েছে অন্যান্য সবজিরও।

পূর্বস্থলীর চাষীদের অভিযোগ, লকডাউন ও করোনা পরিস্থিতির কারণে সবজির সেভাবে দাম পাচ্ছেন না তাঁরা । অথচ জেলার সদর শহর বর্ধমানে সেই সব সবজিই আকাশছোঁয়া দামে বিক্রি হচ্ছে। আউশগ্রামের চাষীরা তিন চার টাকা কেজি দরে শশা বিক্রি করতে বাধ্য হচ্ছেন। সেই শশাই এদিন বর্ধমানের বাজারে তিরিশ টাকা কেজি দরে বিক্রি হয়েছে। এদিন এক কেজি চালানি পটল বিক্রি হয়েছে ষাট টাকায়। কাঁচা লঙ্কা দেড়শ টাকা কেজি। ঝিঙে বিক্রি হয়েছে তিরিশ টাকা কেজি দরে। বাঁধাকপি কেজি প্রতি দাম ছিল চল্লিশ টাকা। লাউ থেকে শুরু করে চাল কুমড়ো,ওল চল্লিশ টাকা কেজি। টমেটোর কেজি প্রতি দাম ষাট টাকা। উচ্ছে, করোলা ষাট টাকা কেজি দরে বিক্রি হয়েছে। দশ টাকা থেকে কুমড়োর কেজি প্রতি দাম বেড়ে হয়েছে কুড়ি টাকা।

বৃহস্পতি ও শুক্রবার লকডাউন। বর্ধমানে রবিবারে বাজার হাট বন্ধ থাকবে। তাই বাসিন্দারা এদিন বেশি সংখ্যায় বাজারে এসেছিলেন। বিক্রেতাদের বক্তব্য, এদিন চাহিদার তুলনায় সবজির যোগান অনেক কম ছিল সেজন্যই দাম ছিল বেশি। তাদের বক্তব্য, পাইকারি ব্যবসায়ীরা অনেক কম দামে চাষীদের কাছ থেকে সবজি কিনছেন। সেই সবজি খুচরো বাজারে অনেক বেশি দামে পাঠানো হচ্ছে। সেই জন্যই বেশিরভাগ জিনিসের দাম আকাশছোঁয়া। বাসিন্দারা বলছেন, এমনিতেই করোনা পরিস্থিতির কারণে অনেকের উপার্জন কমে গিয়েছে। তার ওপর চাল-ডাল সরষের তেল থেকে শুরু করে সবজি সবেরই দাম অনেকটাই বেড়ে গিয়েছে। প্রশাসনের এ ব্যাপারে নজরদারি বাড়ানো প্রয়োজন। জেলায় এ ব্যাপারে টাস্ক ফোর্স তৈরি করা হলেও তাদের কার্যকারিতা সেভাবে নজরে আসছে না বলে অভিযোগ তুলেছেন বাসিন্দারা।

Saradindu Ghosh

Published by: Uddalak Bhattacharya
First published: August 19, 2020, 6:06 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर