দক্ষিণবঙ্গ

corona virus btn
corona virus btn
Loading

সাড়ে ৭ মাস পর বুধবার থেকে চলবে লোকাল ট্রেন, প্রস্তুতি তুঙ্গে বর্ধমান স্টেশনে

সাড়ে ৭ মাস পর বুধবার থেকে চলবে লোকাল ট্রেন, প্রস্তুতি তুঙ্গে বর্ধমান স্টেশনে

ট্রেন চলাচল শুরু হলে বুধবার থেকে বহু যাত্রী এই স্টেশনে আসবেন ধরে নিয়ে তাঁদের সুরক্ষার জন্য এই রেল স্টেশনে যাবতীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে।

  • Share this:

Saradindu Ghosh

#বর্ধমান: আগামী বুধবার থেকে শুরু হচ্ছে লোকাল ট্রেন পরিষেবা। সাড়ে সাত মাস বন্ধ থাকার পর যাত্রীদের সমস্যা কমাতে করোনা আবহের মধ্যেই ফের লোকাল ট্রেন পরিষেবা শুরু হচ্ছে। তার আগে এখন তৎপরতার সঙ্গে শেষ পর্যায়ের প্রস্তুতি চলছে বর্ধমান রেল স্টেশনে। পরিচ্ছন্ন করে তোলা হচ্ছে রেলওয়ে স্টেশন। স্যানিটাইজ করা হচ্ছে স্টেশনের প্রতিটি অংশ। সেই সঙ্গে যাত্রীরা যাতে মাস্ক বা ফেস কভারে মূখ ঢেকে যাবতীয় স্বাস্থ্যবিধি মেনে চলেন সেই আবেদনও রাখা হচ্ছে রেলের তরফে।

দক্ষিণবঙ্গের অন্যতম গুরুত্বপূর্ণ ও ব্যস্ততম রেল স্টেশন বর্ধমান। স্বাভাবিক সময়ে প্রতিদিন গড়ে লক্ষাধিক যাত্রী এই রেল স্টেশন ব্যবহার করেন। লোকাল, প্যাসেঞ্জার, মেল, এক্সপ্রেস মিলিয়ে প্রতিদিন ২৮৮ টি ট্রেন এই স্টেশন দিয়ে যাতায়াত করে। এখন স্বাভাবিক সময়ের মতো ভিড় হয়তো হবে না। তবুও ট্রেন চলাচল শুরু হলে বুধবার থেকে বহু যাত্রী এই স্টেশনে আসবেন ধরে নিয়ে তাঁদের সুরক্ষার জন্য এই রেল স্টেশনে যাবতীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে।

ইতিমধ্যেই স্টেশনের প্ল্যাটফর্মগুলি, ফুট ওভার ব্রিজ স্যানিটাইজ করা হয়েছে। ট্রেন চলাচল চালু হওয়ার পর নিয়মিত যাত্রীদের ব্যবহারে জায়গাগুলি স্যানিটাইজ করার পরিকল্পনা নেওয়া হয়েছে। পাশাপাশি পানীয় জলের জায়গা, বাথরুম পরিচ্ছন্ন করে তোলা হচ্ছে। টিকিট কাউন্টার, যাত্রীদের বসার জায়গায় ঝাড়পোঁছ চলছে। রঙের প্রলেপ পড়েছে বিভিন্ন অংশে।

বর্ধমান রেল স্টেশনের পাশাপাশি গাংপুর, শক্তিগড়, মেমারি, পালসিট সহ সব রেল স্টেশনে চলছে পরিষ্কার-পরিচ্ছন্ন করার পালা। বর্ধমান রেল স্টেশন তবু লকডাউন চলাকালীন বেশ কিছুদিন ব্যবহার হয়েছে। পরিযায়ী শ্রমিকদের নিয়ে আসার জন্য বেশ কয়েকটি স্পেশ্যাল ট্রেন এই স্টেশনে দাঁড়িয়েছিল। বিশেষ সাবধানতার সঙ্গে সামাজিক দূরত্ব বজায় রেখে পরিযায়ী শ্রমিকদের এই স্টেশন থেকে রাজ্যের বিভিন্ন প্রান্তে পৌঁছে দেওয়া হয়েছিল। কিন্তু অন্যান্য স্টেশনগুলি ২৫ মার্চ থেকে একেবারেই অব্যবহৃত অবস্থায় পড়েছিল বলাই যায়। তাই সেইসব স্টেশনগুলি পরিষ্কার-পরিচ্ছন্ন করে তুলে যাত্রীদের ব্যবহারের উপযুক্ত করে তোলা হচ্ছে।

Published by: Simli Raha
First published: November 9, 2020, 11:56 AM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर