জয়দেব মেলা শেষে বাউল ফকিরদের মিলনস্থল বীরভূমের দুবরাজপুর

জয়দেব মেলা শেষে বাউল ফকিরদের মিলনস্থল বীরভূমের দুবরাজপুর

বীরভূমের জয়দেব মেলা শেষ হলেই বেশ কিছু সংখ্যক বাউল- ফকির ফেরার পথে জমা হন বীরভূমের দুবরাজপুরের পাহারেশ্বরের পাশে দরবেশ পাড়ায়

  • Share this:

#বীরভূম:  বীরভূমের জয়দেব মেলা শেষ হলেই বেশ কিছু সংখ্যক বাউল- ফকির ফেরার পথে জমা হন বীরভূমের দুবরাজপুরের পাহারেশ্বরের পাশে দরবেশ পাড়ায়।  এখানেও তিন দিন ধরে চলে বাউল গানের আসর। প্রায় ৫০০ বছর ধরে এই বাউল গানের আসর অনুষ্ঠিত হয়ে আসছে ।

বীরভূমের দুবরাজপুরের পাহাড়েশ্বর বা মামাভাগ্নে পাহাড়ের পাশেই  দরবেশ পাড়া। এই দরবেশ পাড়াতেই রয়েছে সাধক পুরুষ অটল বিহারী দরবেশের সমাধি। রীতি মেনে সাধক পুরুষ অটল বিহারী দরবেশের সমাধিস্থলে প্রতিবছর মাঘ মাসের ৩ থেকে ৫ তারিখ পর্যন্ত এই তিনদিন বসে বাউল গানের আসর। আর এই বাউল গানের আসরে অংশগ্রহণ করেন অজস্র জয়দেব মেলা ফেরত বাউল শিল্পীরা।

জয়দেব মেলা থেকে এই দরবেশ বাবার সমাধিতে আসার নিমন্ত্রণ জানানোর জন্য জয়দেব মেলা প্রাঙ্গণে প্রতিটি সাধুসন্ত, আউল, বাউল, সাঁই, দরবেশদের আখড়ায় আখড়ায় যাওয়া হয় । সেই নিমন্ত্রণ পেয়েই সাধুসন্ত, আউল, বাউল, সাঁই, দরবেশরা দুবরাজপুরের পাহারেশ্বরের পাশে দরবেশ পাড়ায় হাজির হন। অনুষ্ঠানের সমাপ্তির দিন অর্থাৎ ৫ মাঘ, বিভিন্ন সম্প্রদায়ের মানুষদের নিয়ে হয় সাধু সেবা, হয় ধুলোট। সাধুসন্ত, আউল, বাউল, সাঁই, দরবেশদের নিয়ে হয় শহর পরিক্রমা। দরবেশ বাবার আখড়ায় শুধু বীরভূমের বিভিন্ন প্রান্তই থেকেই নয়,  ঝাড়খন্ড,  বাঁকুড়া, মানভূম, পুরুলিয়া, মুর্শিদাবাদ সহ নানান স্থান থেকে বাউল শিল্পীরা ছুটে আসেন। ছুটে আসেন বাউল প্রেমীরাও ছুটে আসেন বিভিন্ন অঞ্চল, তাদের ভিড়ও থাকে চোখে পড়ার মতো।

SUPRATIM DAS

First published: January 19, 2020, 3:00 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर