বর্ধমানে মরণ ফাঁদ জাতীয় সড়ক ! কেন ঘটছে এত দুর্ঘটনা ?

বর্ধমানে মরণ ফাঁদ জাতীয় সড়ক ! কেন ঘটছে এত দুর্ঘটনা ?

অনেক রাস্তা জাতীয় সড়কে এসে মিশেছে। সেখানে সিগনাল ব্যবস্থা না থাকায় হঠাৎ হঠাৎ গাড়ি উঠে পড়ছে। তার ফলে ঘটছে দুর্ঘটনা।

  • Share this:

#বর্ধমান: রাস্তা জুড়ে সার দিয়ে দাঁড়িয়ে থাকছে ট্রাক। তার জেরে  বর্ধমানে দু নম্বর জাতীয় সড়কে দুর্ঘটনা বাড়ছে। নিয়ম না মেনেই দাঁড়িয়ে পড়ছে একের পর এক গাড়ি। তাতে সংকীর্ণ হয়ে যাচ্ছে জাতীয় সড়ক। যানজট বাড়ছে। যান চলাচলে গতি কমছে। ঘটছে দুর্ঘটনা। অবিলম্বে এ ব্যাপারে ব্যবস্থা নেওয়ার দাবি জানাচ্ছেন যাত্রীরা। উদ্যোগী হয়েছে প্রশাসনও। জাতীয় সড়ক কর্তৃপক্ষকে সঙ্গে নিয়ে দুর্ঘটনা আটকানোর পথ খুঁজছে পুলিশ।

বর্ধমানের নবাবহাট থেকে বড়শুল হয়ে পালশিট পর্যন্ত দু’নম্বর জাতীয় সড়ক মরন ফাঁদে পরিণত হয়েছে। বারে বারেই ঘটছে দুর্ঘটনা। প্রাণ হারাচ্ছেন যাত্রীরা। কখনও ডিভাইডারে ধাক্কা মেরে উল্টে যাচ্ছে গাড়ি। কখনও গাড়ির ধাক্কা লাগছে দাঁড়িয়ে থাকা ট্রাকের পিছনে। অনেক সময় দুর্ঘটনা ঘটছে গাড়ির অত্যধিক গতির কারণে। তবে তা একমাত্র কারণ নয়। প্রায়শই জাতীয় সড়ক ব্যবহার করতে হয় এমন যাত্রীরা দুর্ঘটনার কারন হিসেবে বলছেন- যেখানে সেখানে সার দিয়ে দাঁড়িয়ে পড়ছে কলকাতামুখী  বালি ও পাথর বোঝাই ট্রাক। অনেক ক্ষেত্রেই তা দাঁড়াচ্ছে জাতীয় সড়কের লেনের বাইরে। রাস্তা সংকুচিত হওয়ায় বাড়ছে দুর্ঘটনা।

জাতীয় সড়কের ধার বরাবর গাড়ি দাঁড়িয়ে থাকায় কমছে দৃশ্যমানতা। অনেক দূর পর্যন্ত রাস্তা দেখা যাচ্ছে না। তার ফলেও দুর্ঘটনা ঘটছে। অনেক সময় সময় সংকুচিত রাস্তায় ওভারটেক করতে গিয়ে দুর্ঘটনার মুখোমুখি হচ্ছে বাস ট্রাক চারচাকা গাড়ি। অনেক রাস্তা জাতীয় সড়কে এসে মিশেছে। সেখানে সিগনাল ব্যবস্থা না থাকায় হঠাৎ হঠাৎ গাড়ি উঠে পড়ছে। তার ফলে ঘটছে দুর্ঘটনা।

কিছু দূরত্ব অন্তর জাতীয় সড়কে ট্রাক লে বে আছে। কিন্তু অনেক সময় সেগুলি ভর্তি থাকে। তখন তার বাইরে ট্রাক দাঁড়ায়। আবার হোটেল ধাবার সামনে রাস্তার ওপর দাঁড়িয়ে থাকছে ট্রাক। তার ফলে দেখা দিচ্ছে যানজট। গাড়ি চলাচলে গতি কমছে।

দুর্ঘটনার কারণ খুঁজতে জাতীয় সড়কে নেমেছে পূর্ব বর্ধমান জেলা পুলিশ। জাতীয় সড়ক কর্তৃপক্ষকে সঙ্গে নিয়ে দুর্ঘটনা প্রবণ এলাকাগুলি চিহ্নিত করছে পুলিশ। এই অভিযানে রাজ্য ট্রাফিক পুলিশের পদস্থ কর্তারাও উপস্থিত ছিলেন। জেলা পুলিশ সুপার ভাস্কর মুখোপাধ্যায় বলেন, জাতীয় সড়কে দুর্ঘটনাপ্রবণ এলাকা চিহ্নিত করার পাশাপাশি দুর্ঘটনা রোধে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হচ্ছে।

First published: February 27, 2020, 5:17 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर