corona virus btn
corona virus btn
Loading

বেডে শুয়ে সময় কাটে না! সরকারি হাসপাতালের ওয়ার্ডে বসেই টিভি সিরিয়ালে মজলেন রোগীরা

বেডে শুয়ে সময় কাটে না! সরকারি হাসপাতালের ওয়ার্ডে বসেই টিভি সিরিয়ালে মজলেন রোগীরা

রোগীদের সেই এক ঘেয়ামি কাটাতে এবার ওয়ার্ডে টিভি লাগালো সরকারি হাসপাতাল। এই অভিনব উদ্যোগ নিল পূর্ব বর্ধমানের মঙ্গলকোট ব্লক হাসপাতাল।

  • Share this:

Saradindu Ghosh #মঙ্গলকোট: হঠাৎ শরীর খারাপ। তখন গন্তব্য হাসপাতাল। কিন্তু দিনের পর দিন হাসপাতালের বেডে শুয়ে থাকতে কার ভালো লাগে! মন ছটফট করে বাড়ি ফেরার জন্য। মন টানে বাড়ি ও তার আশপাশের চেনা পরিবেশ। মন ফিরে যেতে চায় ঘরের অভ্যস্ত চেনা রুটিনে। মন ফিরতে চায় সন্ধ্যার টিভি সিরিয়ালে চোখ রাখতে। সেই ব্যবস্থাই হল সরকারি হাসপাতালে।

রোগীদের সেই এক ঘেয়ামি কাটাতে এবার ওয়ার্ডে টিভি লাগালো সরকারি হাসপাতাল। এই অভিনব উদ্যোগ নিল পূর্ব বর্ধমানের মঙ্গলকোট ব্লক হাসপাতাল। টিভি থাকছে বাইরেও। রোগীর আত্মীয় পরিজনদের জন্য। থাকছে শিশু কিশোরদের মনের মতো চ্যানেলও।

নতুন বছরের শুরুতে হাসপাতালের এই উদ্যোগে খুশি রোগীরা। মঙ্গলকোট ব্লক হাসপাতালে প্রসূতি বিভাগে বসানো হলো এলসিডি। জনপ্রিয় সব চ্যানেলই দেখার সুযোগ পাবেন প্রসূতি মায়েরা। বঞ্চিত হবেন না রোগীর আত্মীয় পরিজনরাও। তাঁদের জন্য বাইরে বসানো হয়েছে আরেকটি এলসিডি। সেখানে শিশুদের জন্য থাকছে কার্টুন চ্যানেল, ডিসকভারি চ্যানেল। হাসপাতালে এসে টিভি দেখে সময় কাটাতে পারবে শিশুরাও।

2692_Screenshot_20200107-174146_WhatsApp

মঙ্গলকোট ব্লক স্বাস্থ্য আধিকারিক জুলফিকার আলি বলেন, ‘‘যে সব মায়েরা ভর্তি থাকেন তাঁদের সুবিধার কথা ভেবেই এই উদ্যোগ আমরা নিয়েছি। আমাদের হাসপাতালের কর্মী, চিকিৎসক, আধিকারিকরা নিজেরাই এ জন্য অর্থ দিয়েছেন। সেই টাকাতেই এলসিডি লাগিয়েছি। আগামী দিনে আরও কয়েক জায়গায় এই টিভি লাগানোর চিন্তাভাবনা রয়েছে।’’

চিকিৎসকরা জানিয়েছেন, মানসিক অবস্থার সঙ্গে শারীরিক অসুস্থতার সম্পর্ক রয়েছে। মন ভাল থাকলে অনেক ক্ষেত্রে রোগীদের কষ্ট লাঘব হয়। তাঁদের একঘেয়েমিও কাটে। সেইজন্যই এই ব্যবস্থা। তাছাড়া অনেক প্রসূতিই খাদ্য গ্রহণ থেকে শুরু করে শিশুর পরিচর্যা সহ অনেক বিষয়েই সচেতন নয়। এর মাধ্যমে সেই সচেতনতা প্রচারও চালানো হবে। হাসপাতালের এই উদ্যোগ দেখে রোগীরা বলছেন, এমনিতে বেডে শুয়ে সময় কাটে না। রোগ যন্ত্রণার দিকেই মন পড়ে থাকে। টিভি চললে সেদিকে মন যায়। একটু অন্যমনস্ক থাকা যায়, সময়ও কাটে।

First published: January 7, 2020, 8:08 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर