বর্ধমানের রাস্তা থেকে উদ্ধার হওয়া নীলগাইয়ের মৃত্যু, তদন্তে নামল বনদফতর

বর্ধমানের রাস্তা থেকে উদ্ধার হওয়া নীলগাইয়ের মৃত্যু, তদন্তে নামল বনদফতর
এ রাজ্যে পাচারকারীদের লিংক ম্যান কারা, নীলগাই কোথায়, কত টাকায় পাচার করা হয় সে সব জানতে বিস্তারিত তদন্ত চালানো হচ্ছে।

এ রাজ্যে পাচারকারীদের লিংক ম্যান কারা, নীলগাই কোথায়, কত টাকায় পাচার করা হয় সে সব জানতে বিস্তারিত তদন্ত চালানো হচ্ছে।

  • Share this:

Saradindu Ghosh

#বর্ধমান: পাচারের পথে বারবার মৃত্যু হচ্ছে নীল গাইয়ের। এই পাচার চক্রের হদিশ পেতে এ বার জোর কদমে তদন্তে নামল বন দফতর। নীলগাই এ রাজ্য দিয়ে কোথায় পাচার হয়, এই রাজ্যে সেই পাচার চক্রের লিংক ম্যান কারা, সে সব জানার জন্য জোর কদমে তদন্ত শুরু হয়েছে বলে বর্ধমান বন দফতর সূত্রে জানা গিয়েছে। কয়েক দিন আগে বর্ধমানের গোদা এলাকায় দুই নম্বর জাতীয় সড়কের ধারে আহত অবস্থায় একটি নীলগাই উদ্ধার করা হয়। দ্রুত চিকিৎসার ব্যবস্থা করা হলেও ওই নীলগাইকে বাঁচানো যায়নি। একদিন পরই ওই নীলগাইটির মৃত্যু হয়েছিল। ওই নীলগাইকেটি কোথা থেকে নিয়ে আসা হচ্ছিল সে ব্যাপারে নিশ্চিত হতে ইতিমধ্যেই তদন্ত শুরু করেছে বনদফতর। সে জন্য জাতীয় সড়কের ওপর লাগানো বিভিন্ন সি সি টিভির ফুটেজ সংগ্রহ করা হচ্ছে।

কয়েক বছর আগে বর্ধমানের খণ্ডঘোষে কৃষি জমিতে একটি নীলগাই পাওয়া গিয়েছিল। গ্রামবাসীরা সেই নীলগাইটিকে উদ্ধার করে বন দফতরের হাতে তুলে দিয়েছিল। বর্ধমানের রামনাবাগান অভয়ারণ্যে সেই নীলগাইটিকে নিয়ে এসে চিকিৎসা চালানো হয়। কিন্তু সেখানে মৃত্যু হয় নীলগাইটির। এ বারও সেই ঘটনার পুনরাবৃত্তি ঘটলো।


বন দফতরের আধিকারিকরা বলছেন, এ রাজ্যে নীলগাই দেখা যায় না। তবে বিহার, উত্তরপ্রদেশের বিভিন্ন পাহাড়ের পাদদেশে নীলগাই দেখতে পাওয়া যায়। তাই খণ্ডঘোষ বা বর্ধমানে উদ্ধার হওয়া নীলগাই পাচারের পথে গাড়ি থেকে পড়ে গিয়ে থাকবে বলেই মনে করা হচ্ছে। বর্ধমানের গোদায় দু’নম্বর জাতীয় সড়কের ওপর আহত অবস্থায় পড়েছিল নীলগাইটি। অসাবধানে সেটি গাড়ি থেকে পড়ে গিয়েছিল- এ ব্যাপারে অনেকটাই নিশ্চিত হওয়া গিয়েছে। সেই গাড়ি কোন দিকে গিয়েছে বা সেই গাড়িটির নম্বর কত তা জানতে সি সি টিভির ফুটেজ সংগ্রহ করার চেষ্টা চলছে।

বনদপ্তর আধিকারিকরা বলছেন, বিহার উত্তর প্রদেশ থেকে প্রচুর পরিমাণে বিরল প্রজাতির কচ্ছপ এ রাজ্য দিয়ে বিভিন্ন দেশে পাচার হয়। তেমনই ওই সব রাজ্য থেকে এ রাজ্যের মধ্য দিয়ে প্রচুর পাখিও পাচার হচ্ছে। সেভাবেই গোপনে নীলগাই পাচার হচ্ছে বলেই মনে করা হচ্ছে।

Published by:Simli Raha
First published:

লেটেস্ট খবর